১০ শতাংশ সংরক্ষণে সায় যোগী সরকারেরও

লখনউয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সংরক্ষণ নিয়ে সম্মতি মিলেছে বলে জানিয়েছেন উত্তরপ্রদেশ সরকারের মুখপাত্র শ্রীকান্ত শর্মা।

By: Lucknow  Updated: Jan 18, 2019, 4:33:26 PM

গুজরাত, ঝাড়খণ্ডের পর এবার উত্তরপ্রদেশ। সংরক্ষণ নিয়ে কেন্দ্রীয় নীতি এবার মেনে নিল যোগী সরকার। লোকসভা ভোটের মুখে আর্থিক ভাবে অনগ্রসর সাধারণ শ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণের বিলে অনুমোদন করেছে মোদীর মন্ত্রিসভা। মোদীর সেই সংরক্ষণ নীতিতে সায় দিল উত্তরপ্রদেশ সরকার। রাজ্যে শিক্ষা ও চাকরি ক্ষেত্রে আর্থিক ভাবে পিছিয়ে পড়া সাধারণ শ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণে সম্মতি দিয়েছে যোগী সরকার।

লখনউয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এ ব্যাপারে সম্মতি মিলেছে বলে জানিয়েছেন উত্তরপ্রদেশ সরকারের মুখপাত্র শ্রীকান্ত শর্মা। উল্লেখ্য, গুজরাত ও ঝাড়খণ্ড সরকারও সংরক্ষণে সায় দিয়েছে। এক প্রেস বিবৃতিতে এ প্রসঙ্গে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাস বলেছিলেন, অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণির জন্য মোদী সরকার ১০ শতাংশ সংরক্ষণ চালু করে যে ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে, সেই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে তাঁর সরকার। সেই প্রেক্ষিতেই রাজ্যের অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া সাধারণ শ্রেণির জন্য শিক্ষা ও চাকরি ক্ষেত্রে ঝাড়খণ্ড সরকারও ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন, ঝাড়খণ্ডেও চালু হবে সংরক্ষণ, ঘোষণা রঘুবর সরকারের

প্রসঙ্গত, লোকসভা ভোটের প্রাক্কালে অর্থনৈতিকভাবে অনগ্রসর সাধারণ শ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণের বিলে অনুমোদন দিয়েছে মোদী মন্ত্রিসভা। সরকারি শিক্ষা-প্রতিষ্ঠানে উচ্চশিক্ষার ক্ষেত্রে ও সরকারি চাকরিতে এই সংরক্ষণ কার্যকর হবে। মোদী সরকারের এই সিদ্ধান্তের কথা প্রকাশ্যে আসতেই সংরক্ষণ ঘিরে একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে সাধারণ মানুষের মধ্যে। মোদী সরকারের এহেন সংরক্ষণ নিয়ে সরবও হয়েছেন বিরোধীরা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook


Title: Uttar Pradesh: ১০ শতাংশ সংরক্ষণে সায় যোগী সরকারেরও

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement