বড় খবর

কোভিডে মৃত ভোটকর্মীদের পরিবার ক্ষতিপূরণ পাবে, সিদ্ধান্ত ক্যাবিনেটের

বলা হয়েছে, ভোটের এক মাসের মধ্যে কর্মরত যেসব কর্মীর কোভিড সংক্রমণের কারণে মৃত্যু হয়েছে তাঁদের পরিবারবর্গ এই ক্ষতিপূরণ পাবেন।

Uttar pradesh govt ex-gratia poll workers who died of Covid

মহামারী আবহে সদ্য সমাপ্ত পঞ্চায়েত ভোটের কর্তৃব্যরত যেসব সরকারি কর্মচারী করোনায় প্রাণ হারিয়েছেন তাঁদের ক্ষতিপূরণ দেবে উত্তরপ্রদেশ সরকার। সোমবারই ক্যাবিনেটে সিহমোহর দেওয়া হয় এই সিদ্ধান্তে। বলা হয়েছে, পঞ্চায়েত ভোটের এক মাসের মধ্যে কর্মরত যেসব কর্মীর কোভিড সংক্রমণের কারণে মৃত্যু হয়েছে তাঁদের পরিবারবর্গ এই ক্ষতিপূরণ পাবেন। যোগী সরকার এই ক্ষতিপূরণবাবদ মোট ৩০ লক্ষ্য টাকা ধার্য করেছে।

সরকারের এক শীর্ষ আমলা জানিয়েছেন যে, সব বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেই ক্ষতিপূরণ মেলার ক্ষেত্রে এই ৩০ দিনের সময়সীমা ধার্য হয়েছে। ইতিমধ্যেই কারা এই ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য তাদের তালিকা নির্ধারণের কাজ শুরু হয়েছে। মৃতদের পরিবারও নির্দিষ্ট পদ্ধতি মেনে ক্ষতিপূরণের আবেদন করতে পারেন।

আরও পড়ুন: Covid-19 India Update: ৫৪ দিন পর দেশে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ, কমল মৃতের সংখ্যাও

পঞ্চায়েত ভোট পরিচালনা করার ফলে উত্তরপ্রদেশের বহু সরকারি কর্মী করোনায় আক্রান্ত হন। এদের মধ্যে বহু আক্রান্তের মৃত্যু পর্যন্ত হয়েছে। মৃতদের সংখ্যা নিয়ে বিতর্ক দানা বাঁধে। উত্তরপ্রদেশের বিভিন্ন শিক্ষক সংগঠনের দাবি করে ভোটে কাজে গিয়ে প্রায় ১৬০০ শিক্ষকের প্রাণ গিয়েছে। তবে যোগী প্রসাসনের দাবি ছিল ১৬০০ নয়, মাত্রা ৩ জন শিক্ষকের মৃত্যু হয় করোনায়।

বিতর্ক বাড়তেই অবশ্য মৃতদের পরিবারগুলোকে ক্ষতিপূরণের কথা ঘোষণা করে উত্তরপ্রদেশ প্রশাসন। জানানো হয়, কমিশন নির্ধারিত নির্দেশিকা মেনেই হবে ভোটে গিয়ে করোনা সংক্রমণে মৃতদের পরিবারগুলোকে ক্ষতিপূরণ দেওয়া হবে। তবে, ভোটের কাজের ৩০ দিনের মধ্যে যাঁরা করোনায় মারা গিয়েছেন তাঁদের পরিবারই ওই ক্ষতিপূরণ পাবেন। এক্ষেত্রে আবেদনকারী পরিবারকে মৃতদের অ্যান্টিজেন বা আইটিপিসিআর রিপোর্ট সরকারের কাছে জমা করতে হবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Uttar pradesh govt nod to ex gratia for kin of poll workers who died of covid

Next Story
Covid-19 India Update: ৫৪ দিন পর দেশে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ, কমল মৃতের সংখ্যাওCoronavirus India Update
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com