বড় খবর

পর্ন সাইট ব্লক করার নির্দেশ দিল উত্তরাখন্ডের উচ্চ আদালত

দেরাদুনের স্কুলে ফোনে পর্নোগ্রাফি দেখার পর সেই একই স্কুলের ১৬ বছরের মেয়েকে গণধর্ষনের অভিযোগ উঠেছিল চার ছাত্রের বিরুদ্ধে। সেই প্রেক্ষিতেই এই আদেশ দিল আলাদত।

বৃহস্পতিবার উত্তরাখন্ডের উচ্চ আদালত আদেশ দিল প্রায় ৮৫০টি পর্ন ওয়েবসাইট ব্লক করার

সম্প্রতি দেরাদুনের বোর্ডিং স্কুলে গণধর্ষন কান্ডের জেরে পর্ন সাইট ব্লক করার নির্দেশ দিল উত্তরাখন্ড হাইকোর্ট। বৃহস্পতিবার উত্তরাখন্ডের উচ্চ আদালত আদেশ দিল প্রায় ৮৫০টি পর্ন ওয়েবসাইট ব্লক করার। নির্দেশনামায় ডিভিশন বেঞ্চের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজীব শর্মা ও বিচারপতি মনোজ কুমার তিওয়ারি বলেন, ”সমস্ত ইন্টারনেট সার্ভিস লাইসেন্স ধারকদের নির্দেশ দেওয়া হচ্ছে যে ২০১৫-র ৩১ জুলাইয়ের বিজ্ঞপ্তি মানতে হবে এবং কোনও বৈদ্যুতিন মাধ্যমে অশ্লীল বিষয় প্রকাশ বা সম্প্রচার করা যাবে না। সেক্সুয়ালি এক্সপ্লিসিট অ্যাক্ট বা আচরণ এবং শিশুদের নিয়ে যেকোনও রকম অশ্লীল আচরণ বন্ধ করতে হবে।”

আরও পড়ুন, পরকীয়ার শাস্তি; ত্রিপুরায় জুতোর মালা পরিয়ে গাছের সঙ্গে বেঁধে পেটানো হল মহিলাকে

সম্প্রতি দেরাদুনের একটি স্কুলে ফোনে পর্নোগ্রাফি দেখার পর সেই একই স্কুলের ১৬ বছরের ছাত্রীকে গণধর্ষনের অভিযোগ উঠেছিল চার ছাত্রের বিরুদ্ধে। পুলিশ এই কথা বলার পরের দিনই এই আদেশ দিল উত্তরাখন্ড আলাদত। ২০১৫ র ৩১ জুলাই, কেন্দ্রীয় সরকারের টেলিকমিউনিকেশন দফতর একটি বিজ্ঞপ্তি জারি করে এবং সমস্ত ইন্টারনেট সার্ভিস লাইসেন্স ধারকদের ৮৫৭ টি পর্ন সাইট ব্লক করতে বলা হয়। আদালত এও আদেশ দেয়, যদি ২০১৫-র জুলাইয়ের নির্দেশ মানা না হয়, তাহলে ইন্টারনেট সার্ভিস লাইসেন্স ধারকদের অনুমতিপত্র বাতিল করে দেবে।

আরও পড়ুন, PM Modi Faces Call Drops Problem: কল ড্রপ শুধু আপনার সমস্যা নয়, প্রধানমন্ত্রীরও

এর আগেও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের প্রায় ৮৫০ টির মতো পর্ন সাইট নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছিল ভারত সরকার। কিন্তু এই নিয়ে সোশাল মিডিয়ায় সমালোচনার মুখে পড়তে হয় মোদী সরকারকে। এরপরেই নিষেধাজ্ঞা উঠে যায়। তবে উত্তরাখন্ড উচ্চ আলাদত তা আবার ফিরিয়ে আনল।

Web Title: Uttarakhand high court orders blocking porn sites

Next Story
মীরাটের মারের ভিডিওর জেরে ব্যাকফুটে উত্তর প্রদেশ পুলিশ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com