scorecardresearch

বড় খবর

উদ্ধার আরও তিনটি দেহ, উত্তরকাশীতে তুষারঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ১৯

মঙ্গলবার সকাল ৮.৪৫ টা নাগাদ ট্রেকিং সেরে ফেরার পথেই ভয়ঙ্কর তুষার ঝড়ে আটকে পড়েন বেশ কয়েকজন শিক্ষানবিশ পর্বতারোহী।

উদ্ধার আরও তিনটি দেহ, উত্তরকাশীতে তুষারঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ১৯
শুক্রবারে অরুণাচল প্রদেশে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে বায়ুসেনার একটি হেলিকপ্টার।

উত্তরকাশীতে ভয়াবহ তুষারঝড়, ট্রেকিংয়ে গিয়ে মৃত্যু হল ১৯ শিক্ষানবিশ পর্বতারোহীর। বুধবার সকালে আরও ৬টি মৃতদেহ উদ্ধারের পর আজ সকালে আরও তিনটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং সূত্রে এই খবর মিলেছে। জানা গিয়েছে নিখোঁজদের মধ্যে রয়েছেন পশ্চিমবঙ্গ, দিল্লি, তেলেঙ্গানা, তামিলনাড়ু, কর্ণাটক, আসাম, হরিয়ানা, গুজরাট, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং উত্তর প্রদেশের বাসিন্দারা। সকলেই ট্রেকিং চলাকালীন উত্তরকাশীর দ্রৌপদীর ডান্ডা-২ পর্বতের চূড়ায় তুষার ঝড়ে আটকে পড়েন।

তথ্য অনুযায়ী, এই পর্বতারোহীরা তাদের অভিযানের সময় তুষার ঝড়ের কবলে পড়েন। সকলেই উত্তরকাশীর নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং-থেকে ট্রেকিংয়ে যান বলে জানা গিয়েছে। তারা সবাই পর্বতারোহণের প্রশিক্ষণ নিচ্ছিলেন বলে খবর। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি টুইট করে এই দুর্ঘটনার কথা জানান। তিনি বলেন, ‘ যে পর্বতারোহীদের উদ্ধারে এনআইএম-এর দল সহ জেলা প্রশাসন, এনডিআরএফ, এসডিআরএফ, সেনাবাহিনী এবং আইটিবিপি কর্মীরা দ্রুত ত্রাণ ও উদ্ধার অভিযান চালাচ্ছেন’।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ‘উদ্ধার হওয়া মৃতদেহগুলির মধ্যে পর্বতারোহী সাবিতা কানসওয়ালেও রয়েছেন। যিনি চলতি বছরের মে মাসে এভারেস্টে আরোহণ করেছিলেন। এনআইএম জানিয়েছে, মঙ্গলবার সকাল ৮.৪৫ টা নাগাদ ট্রেকিং সেরে ফেরার পথেই ভয়ঙ্কর তুষার ঝড়ে আটকে পড়েন বেশ কয়েকজন শিক্ষানবিশ পর্বতারোহী।

আরও পড়ুন: [ নভেম্বরেই অবসর, উত্তরসূরির নাম জানতে চেয়ে ইউ ইউ ললিতকে চিঠি কেন্দ্রের ]

এনআইএম সূত্রে খবর দলে মোট ৩৪ জন ছিলেন সঙ্গে সাতজন ট্রেনারও ছিলেন। এসডিআরএফের ডিজি রিধিম আগরওয়াল জানান, “এখন পর্যন্ত, ২২ জন নিখোঁজ রয়েছেন, আজ আরও তিনটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এক ট্যুইট বার্তায় এই ঘটনায় শোক প্রকাশ করে বলেন, “ কেন্দ্রীয় সরকারের তরফে সব ধরনের সাহায্য দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। সবাইকে নিরাপদে বের করে আনতে উদ্ধার অভিযান চলছে”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Uttarkashi avalanche 3 more bodies recovered toll climbs to 19