scorecardresearch

বড় খবর

দীর্ঘ অপেক্ষার ইতি? ভিসার ক্ষেত্রে পদ্ধতি সরলীকরণের পথে আমেরিকা

মঙ্গলবার মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে জয়শঙ্করের এক আলোচনায় ভিসার সমস্যার বিষয়টি উঠে আসে।

দীর্ঘ অপেক্ষার ইতি? ভিসার ক্ষেত্রে পদ্ধতি সরলীকরণের পথে আমেরিকা
দীর্ঘ অপেক্ষার ইতি? ভিসার ক্ষেত্রে পদ্ধতি সরলীকরণের পথে আমেরিকা

ভারতের বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে এক আলোচনায় ভারতীয়দের ভিসা সংক্রান্ত সমস্যার বিষয়টি তুলে ধরেন। মার্কিন বিদেশমন্ত্রী ব্লিঙ্কেন ভারতকে আশ্বস্ত করে বলেন এই সমস্যার সমাধান করার সব রকমের পরিকল্পনা করা হয়েছে। ইউএস স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইট অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্র ভ্রমণে ভারতীয়দের ভিসা পাওয়ার জন্য অপেক্ষার সময়কাল ৮০০ দিন, বিশেষ ক্ষেত্রে সেই সময়কাল ৪০০ দিন।

মঙ্গলবার মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে জয়শঙ্করের এক আলোচনায় ভিসার সমস্যার বিষয়টি উঠে আসে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন প্রতিভার বিকাশ এবং পারস্পরিক সম্পর্কের স্বার্থে ভিসা একটি অত্যন্ত সংবেদনশীল বিষয়। ভিসা সংক্রান্ত সমস্যা মোকাবিলায় সব রকমের সাহায্যে আশ্বাস দেওয়া হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে।

ব্লিঙ্কেন বলেন, বিষয়টি অত্যন্ত সংবেদনশীল একটি বিষয়। এর সমাধান হওয়াটা খুবই জরুরি। তিনি বলেন, বেশিরভাগ ক্ষেত্রে ভিসা সংক্রান্ত সমস্যা অতিমারির কারণে হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ সালের মার্চ মাসে করোনার সময় বিশ্বজুড়ে ভিসা সংক্রান্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছিল।

ব্লিঙ্কেন এদিন বলেন, “আমি ভিসা ইস্যুতে খুবই সংবেদনশীল,” ভিসা বিলম্বের জন্য মহামারীকে দায়ী করে বলেছে, এই সমস্যা সমাধানের পরিকল্পনা রয়েছে।আগামী দিনে এই সমস্যার সমাধান হবে বলে তিনি আস্থা প্রকাশ করেন”।

প্রতি বছর বিদেশের দক্ষ প্রযুক্তি কর্মীদের। H-1B ভিসা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এদের সত্তর শতাংশই পায় ভারতীয়রা। জয়শঙ্কর এদিন বলেন, “’সম্প্রতিক কালে  কিছু চ্যালেঞ্জ ছিল, এবং আমি এই বিষয়ে মার্কিন বিদেশমন্ত্রী ব্লিঙ্কেনের সঙ্গে আলোচনা করেছি। আমি নিশ্চিত যে তারা এই সমস্যাগুলির গুরুত্ব সহকারে বিবেচনা করবে ।

আরও পড়ুন: [ তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা শুক্রবার, নির্বাচনের আগেই গুজরাটে মোদীর বিরাট চমক ]

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইট অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে ভিজিটর ভিসা পেতে চাওয়া ভারতীয়দের জন্য অপেক্ষার সময় বেড়ে ৮০০ দিন হয়েছে। স্টুডেন্ট/এক্সচেঞ্জ ভিজিটর ভিসা এবং অন্যান্য অ-অভিবাসী ভিসার জন্য অপেক্ষার সময়কাল প্রায় ৪০০ দিন। ব্লিঙ্কেন বলেন, ‘আমি এ ব্যাপারে খুবই সংবেদনশীল।’ ব্যাকলগের জন্য তিনি কোভিড-১৯ মহামারীকে দায়ী করেছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Very focused on issue of 800 day delay in us visa appointments says blinken