বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দল ধর্মীয় জঙ্গিগোষ্ঠী: সিআইএ

বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দলকে জঙ্গি আখ্যা দিল মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। ভুয়ো খবর বলে মামলা করার হুমকি প্রাক্তন বিজেপি নেতার।

By: Kolkata  June 15, 2018, 11:52:57 AM

বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দলকে ধর্মীয় জঙ্গি গোষ্ঠী আখ্যা দিল সিআইএ। মার্কিন গোয়েন্দা সংস্থা তাদের সাম্প্রতিক ‘ওয়ার্লড ফ্যাক্টবুকে’ এই দুই সংগঠনকে পলিটিক্যাল প্রেশার গ্রুপ হিসেবে উল্লেখ করেছে। ফ্যাক্টবুকে বলা হয়েছে, এই দুটি সংগঠনের নেতারা ভোটে প্রতিদ্বন্দ্বিতা না করলেও রাজনীতির সঙ্গে যুক্ত থাকেন এবং রাজনৈতিক চাপ সৃষ্টি করেন।

রাজনৈতিক চাপ সৃষ্টিকারী সংগঠন হিসেবে আরএসএসের নামও তালিকাভুক্ত করেছে সিআইএ। তালিকায় রয়েছে হুরিয়ত কনফারেন্স এবং জামিয়নত উলেমা ই হিন্দের নামও। আর এস এস কে জাতীয়তাবাদী সংগঠন, হুরিয়ত কনফারেন্সকে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী এবং জামিয়ত উলেমা ই হিন্দকে ধর্মীয় সংগঠন হিসেবে উল্লেখ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা।

আরও পড়ুন, ‘দুর্নীতিগ্রস্ত সরকারী কর্মচারীদের চেয়ে নাচিয়ে মেয়েরা ভাল’, দাবি বিজেপি নেতার 

১৯৬২ সাল থেকে এ ধরনের ফ্যাক্টবুক তৈরি করে আসছে সিআইএ। তবে শুরুতে এ নথি প্রকাশ্য ছিল না। ১৯৭৫ সাল থেকে এই ফ্যাক্টবুক জনসমক্ষে আনা হচ্ছে। মার্কিন সরকারের পক্ষে প্রয়োজনীয় ২৬৭ টি দেশের তথ্য রয়েছে এই ফ্যাক্টবুকে।

বিজেপি সম্বাদ সেলের প্রাক্তন জাতীয় আহ্বায়ক খেমচাঁদ শর্মা সিআইএ-র এ দাবি খারিজ করে দিয়েছেন। একে ‘ভুয়ো খবর আখ্যা দিয়ে তিনি বলেছেন, সিআইএ-র বিরুদ্ধে আইনি পথে যাবেন তাঁরা।

খেমচাঁদ শর্মা তাঁর টুইটে বলেছেন, আমরা  বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দলকে ধর্মীয় জঙ্গি গোষ্ঠী আখ্যা দেওয়ার বিরোধিতা করছি। সবাই জানে এ দুটি জাতীয়তাবাদী সংগঠন। এ ব্যাপারে খুব শীঘ্রই আইনি ব্যবস্থা নেওয়া হবে।’’

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Vhp and bajrang dal are religious militant group claims cia in world factbook

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
হয়রানির আশঙ্কা
X