বড় খবর

সোশাল মিডিয়ায় মত প্রকাশে হস্তক্ষেপ নয়, বিতর্কের মাঝে সিদ্ধান্ত বদল কেরালা সরকারের

সিপিআই (এম) এর রাজ্য সচিবালয়ের বৈঠকের পরে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেন সরকার সংশোধিত আইনটি প্রয়োগ করতে চায় না।

ব্যাপক সমালোচনার মধ্যে কেরালার সরকার সংশোধিত কেরালা পুলিশ আইন কার্যকর না করার সিদ্ধান্ত নিয়েছে। সোশ্যাল মিডিয়ায় হুমকি, আক্রমণাত্মক পোস্ট করলেই এবার সর্বোচ্চ পাঁচ বছরের জন্য জেল না হলে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে এমন সিদ্ধান্ত নিতে চলেছিল পিনারাই বিজয়ন সরকার। তুমুল বিতর্কের পর সেই সংযোজন স্থগিত রাখল কেরালা সরকার।

সিপিআই (এম) এর রাজ্য সচিবালয়ের বৈঠকের পরে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেন সরকার সংশোধিত আইনটি প্রয়োগ করতে চায় না। যেটি কেরালা পুলিশ আইনে ১১৮ (এ) ধারা অন্তর্ভুক্ত করেছে। “সংশোধনী ঘোষণার সঙ্গে সঙ্গে বিভিন্ন মহল থেকে বিভিন্ন মতামত প্রকাশিত হয়েছে। যারা এলডিএফ সমর্থন করেন তেমনি যারা গণতন্ত্র সুরক্ষার পক্ষে দাঁড়িয়েছেন তারাও এই সংশোধনী নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এই পরিস্থিতিতে সরকার সংশোধিত আইনটি কার্যকর করতে চায় না। রাজ্য বিধানসভায় বিস্তারিত আলোচনার পরে এবং সব পক্ষের মতামত শোনার পরেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে,” এমনটাই জানিয়ে দেন মুখ্যমন্ত্রী বিজয়ন।

কেরালা পুলিশ অ্যাক্ট-এ ১১৮(এ) বলে এক নতুন ধারা আনা হয়েছিলো। যে সংযোজন নিয়ে তুমুল বিতর্ক দানা বাধে। এই সংযোজনের বিরোধীরা জানিয়েছিলেন এর ফলে মতপ্রকাশের স্বাধীনতা বিঘ্নিত হবে। যদিও কেরালার বাম শাসিত সরকারের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছিলেন – যেভাবে ব্যক্তিকে উদ্দেশ্য করে সোশ্যাল মিডিয়ার অপব্যবহার হচ্ছে তা আটকানোই এই সংযোজনের উদ্দেশ্য।

আরও পড়ুন, সাবধান! সোশ্যাল মিডিয়ায় আক্রমণ করলেই ৫ বছরের জেল, নয়া আইন রাজ্যের

কেরালার আইনজীবী অনুপ কুমারণ এই আইনের বিরুদ্ধে কেরালা হাইকোর্টে আবেদন করবেন বলে জানিয়েছেন। তাঁর অভিযোগ, সরকার বলছে এই আইন মানুষের অধিকার রক্ষা করবে। কিন্তু বাস্তবে নয়া আইনের সাহায্যে সরকার সমালোচকদের মুখ বন্ধ করতে চাইছে। এর আগে ১১৮ (ডি) ধারা সুপ্রিম কোর্ট অসাংবিধানিক আখ্যা দিয়ে বাতিল করে দিয়েছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Vijayan says will not implement amended kerala police act

Next Story
‘পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাচ্ছে’, চার রাজ্যের থেকে করোনা রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com