scorecardresearch

বড় খবর

হিজাব-ইস্যু: হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে করা আবেদন শুনবে সুপ্রিম কোর্ট

গত ১৫ মার্চ কর্নাটক হাইকোর্ট শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার আবেদন খারিজ করে দেয়।

হিজাব-ইস্যু: হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে করা আবেদন শুনবে সুপ্রিম কোর্ট
হিজাব-আবেদন শুনবে সুপ্রিম কোর্ট।

কর্নাটক হাইকোর্টের হিজাবে নিষেধাজ্ঞা আরোপের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে করা যাবতীয় আবেদন শুনবে সুপ্রিম কোর্ট। মঙ্গলবার শীর্ষ আদালতে আবেদনকারীর আইনজীবী মীনাক্ষী অরোরা এই প্রসঙ্গটি তোলেন। জবাবে প্রধান বিচারপতি এন ভি রমানা তাঁকে বলেন, ”এটি আমি তালিকাভুক্ত করছি। দু’দিন অপেক্ষা করুন।”

কর্নাটক হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে করা বেশ কয়েকটি আবেদন শীর্ষ আদালত সিজ করেছে। সর্বোচ্চ আদালতে সিজ হওয়া সেই আবেদনগুলির মধ্যে রয়েছে কয়েকজন পড়ুয়া ও অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের আবেদন। সুপ্রিম কোর্টে বিষয়টির জরুরি শুনানির জন্য আবেদন করে এক আবেদনকারী বলেন, ”হিজাব পরিহিত পড়ুয়াদের পরীক্ষায় বসার সুযোগ থেকে বঞ্চিত করা হচ্ছে।”

উল্লেখ্য, হিজাব ইসলামের অপরিহার্য ধর্মীয় অনুশীলন নয় এবং সংবিধানের ২৫ অনুচ্ছেদের অধীনে ধর্মের স্বাধীনতার ক্ষেত্রে যুক্তি সঙ্গত বিধি-নিষেধের বিষয়টি উল্লেখ করে গত ১৫ মার্চ কর্নাটক হাইকোর্ট শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার আবেদন খারিজ করে দেয়। শ্রেণী কক্ষে স্কার্ফ পরার অধিকার চেয়ে উদুপির একটি কলেজের কয়েকজন মুসলিম ছাত্রী কর্নাটক হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

আরও পড়ুন- রামনবমী-হনুমান জয়ন্তীতে হিংসায় তদন্তের দাবি, জনস্বার্থ মামলা খারিজ সুপ্রিম কোর্ট

তারও আগে গত ৫ ফেব্রুয়ারি হিজাব ইস্যুতে কর্নাটক সরকারের জারি করা একটি আদেশই বহাল রেখেছিল আদালত। রাজ্যের সরকারি কলেজগুলিতে হিজাব পরা নিষিদ্ধ করে রাজ্য সরকার। মার্চে ফের হিজাব ইস্যু নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন আবেদনকারীরা। হিজাব ইস্যুটিকে জরুরিভাবে তালিকাভুক্ত করার অনুরোধ করা হয়।

এমনকী আদালতে জানানো হয়, শীর্ষ আদালতে বিষয়টি এখনই জরুরিভাবে তালিকাভুক্ত করা না হলে পড়ুয়াদের পরীক্ষা দেওয়া সম্ভব হবে না। যদিও প্রধান বিচারপতি রমানা সেই সময় বলেছিলেন, ”পরীক্ষার সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।” বিষয়টি নিয়ে উত্তেজনার পরিবেশ যাতে তৈরি না হয় সেব্যাপারে সতর্ক থাকতে বলেন তিনি।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Wait for two days supreme court of india says on plea to list appeals challenging karnataka high court hijab ruling