বড় খবর

শান্তি চাই, কিন্তু ভারতের আত্মমর্যাদায় কোনও আঘাত বরদাস্ত নয়: রাজনাথ

লাদাখ ইস্য়ু প্রসঙ্গে রাজনাথ বলেন, ‘‘আমরা দেখিয়ে দিয়েছি যে, ভারত দুর্বল নয়। এটা নতুন ভারত, যেকোনও আগ্রাসনের পাল্টা উপযুক্ত জবাব দেবে’’।

Rajnath singh, রাজনাথ সিং
রাজনাথ সিং

চিনের সঙ্গে সীমান্ত বিবাদ যে ভাবে সামলাচ্ছে ভারত, তাতেই স্পষ্ট হয়েছে যে আমাদের দেশ দুর্বল নয়। যে কোনও আগ্রাসনের পাল্টা উপযুক্ত জবাব দিতে জানি আমরা, লাদাখে সংঘাতের আবহে শনিবার এমন মন্তব্য়ই করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। উল্লেখ্য়, গত মে মাস থেকে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত-চিন সংঘাত মেটাতে একাধিকবার আলোচনার টেবিলে বসেছে দু’পক্ষ। এ প্রসঙ্গে রাজনাথ বলেছেন, ভারত শান্তিপূর্ণ সমাধান চায়। কিন্তু আত্মমর্যাদা রক্ষার্থে কোনও আঘাত বরদাস্ত করা হবে না।

লাদাখ ইস্য়ু প্রসঙ্গে রাজনাথ বলেন, ‘‘আমরা দেখিয়ে দিয়েছি যে, ভারত দুর্বল নয়। এটা নতুন ভারত, যেকোনও আগ্রাসনের পাল্টা উপযুক্ত জবাব দেবে’’। মন্ত্রী আরও বলেন, বহু দেশের সমর্থন পেয়েছে ভারত। একইসঙ্গে রাজনাথের বার্তা, আমরা সংঘাত চাই না, শান্তি চাই। তবে দেশের আত্মমর্যাদায় কোনও আঘাত বরদাস্ত করা হবে না।

আরও পড়ুন: লাদাখ সীমান্তে যত দ্রুত সম্ভব সেনা সরাতে রাজি ভারত-চিন

উল্লেখ্য়, যত দ্রুত সম্ভব পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সম্পূর্ণ সেনা সারনোর কাজ সম্পন্ন করতে সম্মত হল ভারত-চিন। ভার্চুয়াল বৈঠকে দু’পক্ষই সম্মত হয়েছে যে, খুব শীঘ্রই যাতে পরবর্তী পর্যায়ের সামরিক আলোচনার দিন স্থির করা হয়, যাতে দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী দ্রুত সেনা সরানোর কাজ করা যায়, বিদেশমন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছে।

প্রসঙ্গত, মে মাসের শুরু থেকে তেতে রয়েছে ভারত-চিন সীমান্ত। কূটনৈতিক স্তরে আলোচনার মধ্য়েই গত ১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে মৃত্য়ু হয়েছে ২০ জন ভারতীয় জওয়ানের। চিনের পক্ষেও ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে মোদী সরকার। যদিও সে বিষয়ে সরাসরি কোনও তথ্য় দেয়নি বেজিং। এরপর গত ২৯ অগাস্টের পর আবারও নতুন করে উত্তেজনা ছড়ায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখায়। ৪৫ বছর পর সীমান্তে গুলি চালানোর খবর আসে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Want peace but wont tolerate any harm to indias self respect rajnath singh on indo china border row

Next Story
প্রধানমন্ত্রীসুলভ নয়, মোদী বিজেপি নেতার মত আচরণ করছেন, ক্ষোভ উগরে দিল কৃষক সংগঠন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com