scorecardresearch

আসামে বড় সাফল্য সেনার, জঙ্গিগোষ্ঠী উলফার সেকেন্ড-ইন-কমান্ডের আত্মসমর্পণ

রাজখোয়ার আত্মসমর্পণের জেরে উলফা সংগঠন বড় ধাক্কা খেল।

আসামে বড় সাফল্য ভারতীয় সেনার। আসামের নিষিদ্ধ জঙ্গিগোষ্ঠী উলফার (স্বতন্ত্র) শীর্ষ কমান্ডার দৃষ্টি রাজখোয়া আত্মসমর্পণ করেছে। বুধবার সন্ধেয় রাজখোয়া-সহ বেশ কয়েকজন জঙ্গি আত্মসমর্পণ করে। উলফার ডেপুটি কমান্ডার-ইন-চিফ পরেশ বড়ুয়ার সবচেয়ে ঘনিষ্ঠ। ইন্দো-বাংলা সীমান্ত, মেঘালয় এবং দক্ষিণ গারো পার্বত্য এলাকায় অপারেশনের জন্য কুখ্যাত রাজখোয়া।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দীর্ঘদিন ধরে দৃষ্টি রাজখোয়া ওয়ান্টেড লিস্টে ছিল। লোয়ার আসামে অনেক দিন ধরে অপরাধমূলক কাজকর্মের জন্য রাজখোয়াকে খুঁজছিল পুলিশ। তার সঙ্গে আরও চার জন আত্মসমর্পণ করেছে। সেই সঙ্গে একে ৮১, দুটি ৯ এমএম পিস্তল এবং প্রচুর কার্তুজ-সহ অস্ত্র উদ্ধার হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক আরও জানিয়েছে, মেঘালয়-আসাম-বাংলাদেশ সীমান্তে ভারতীয় সেনার ইন্টেলিজেন্স এজেন্সিকে সাফ করে দেওয়ার ছক কষেছিল রাজখোয়ারা। গত ৯ মাস ধরে রাজখোয়ার গতিবিধির উপর নজর রাখছিলেন গোয়েন্দারা।

আরও পড়ুন সংঘাতে ইতি? প্য়াংগংয়ে সেনা সরাতে রাজি চিন, নজর রাখছে ভারত

রাজখোয়ার আত্মসমর্পণের জেরে উলফা সংগঠন বড় ধাক্কা খেল। উত্তর-পূর্বে শান্তি-স্থিতাবস্থা বজায় রাখার জন্য ভারতীয় সেনা সদা সচেষ্ট। সেনার ইন্টেলিজেন্সের মদতেই রাজখোয়াকে আত্মসমর্পণ করতে বাধ্য করেছেন গোয়েন্দারা। সেনার এক শীর্ষ আধিকারিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, মার্চ মাসে এবং গত ২০ অক্টোবর রাজখোয়াকে ধরার পরিকল্পনা ছিল। কিন্তু চোখে ধুলো দিয়ে পালায় সে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Wanted ulfa i deputy commander in chief drishti rajkhowa surrenders