scorecardresearch

পাঁচ মিনিটেই জল ভর্তি হবে ২৪ কোচের ট্রেনের ট্যাঙ্ক, নয়া প্রযুক্তি ভারতীয় রেলের

নতুন ওয়াটারিং সিস্টেম আনতে চলেছেন রেলওয়ে কর্তৃপক্ষ। আগের মতো আর কুড়ি মিনিট নয়, এবার মাত্র পাঁচ মিনিটেই পর্যাপ্ত জল ভর্তি করা যাবে কোচের জলের ট্যাঙ্কগুলিতে।

railway-station-759

নতুন ওয়াটারিং সিস্টেম আনতে চলেছে ভারতীয় রেলওয়ে। আগের মতো আর কুড়ি মিনিট নয়, এবার মাত্র পাঁচ মিনিটেই পর্যাপ্ত জল ভর্তি করা যাবে কোচের ওয়াটার ট্যাঙ্কগুলিতে। শুধু তাই নয়, প্রতি ৩০০-৪০০ কিলেমিটার অন্তর একটি করে স্টেশনে থাকবে এই সিস্টেম। জানানো হয়েছে, আগামী বছর অর্থাৎ ২০১৯-এর মার্চে ১৪২টি স্টেশনে রেলের জন্য এই ওয়াটারিং সিস্টেম চালু করা হবে। সম্প্রতি বোর্ডের তরফ থেকে ৩০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এই প্রকল্পের জন্য।

রেলওয়ের পরিকল্পনা অনুযায়ী, দূর পাল্লার ট্রেনে ব্যবহৃত টয়লেট এবং বেসিনগুলিতে জলের ঘাটতি মেটাবে এই প্রকল্প। পাশাপাশি এই ওয়াটারিং সিস্টেমের সাহায্যে একটি ২৪ কোচের ট্রেনে জল ভরা যাবে মাত্র পাঁচ মিনিটে এবং ওই একই সময় একসঙ্গে একাধিক ট্রেনে জল সরবরাহ করাও সম্ভব হবে।

আরও পড়ুন: ১০০ কোটির ট্রেন চলবে ভারতে, একাধিক বিশেষ প্রযুক্তি পাবেন যাত্রীরা

রেলওয়ে বোর্ডের সদস্য রাজেশ আগরওয়াল জানিয়েছেন, “আগে চার ইঞ্চির পাইপের সাহায্যে কোচে জল ভরা হত, এখন তার জায়গায় ছ ইঞ্চির হাই পাওয়ার মোটর পাইপ ব্যবহার করা হবে। RDSO-এর ডিজাইন করা SCADA (Supervisory Control and Data Acquisition) নামক কম্পিউটারাইজড সিস্টেমের মাধ্যমে জল সরবরাহ করা হবে কোচগুলোতে।” এক্ষেত্রে এতদিন যে পাইপগুলি ব্যবহার করা হতো, তাতে পর্যাপ্ত চাপ না থাকায় ১৮০০ লিটারের ট্যাঙ্কে জল ভরতে সময় লাগত প্রায় ২০ মিনিট, এরপরও প্রয়োজনীয় জল ভরা সম্ভব হত না। আসলে অতিরিক্ত সময় নেওয়ায় ফলে জলের ঘাটতি থেকে যেত ওই কোচগুলিতে।

এ প্রসঙ্গে মন্ত্রকের তরফে এক উচ্চপদস্থ আধিকারিক জানান, ইতিমধ্যেই অপর্যাপ্ত জল সংক্রান্ত একাধিক অভিযোগ পেয়েছেন রেল কর্তৃপক্ষ। তবে এবার এই সিস্টেম চালু হলে জলের অভাব হবে না কোচগুলিতে, কারণ ট্যাঙ্কে জল ভরার জন্য যে সময় লাগত তা অনেকটাই কমে যাবে। রেলের এক আধিকারিক জানান, “ওয়াটারিং স্টেশনগুলোতে দাঁড়িয়ে ট্রেনে পর্যাপ্ত জল ভরা খুবই সময়সাপেক্ষ কাজ ছিল এতদিন, এবার থেকে জলের ঘাটতি হবে না।” তিনি আরও বলেন, জলের প্রেশার বাড়িয়ে তুলতে ৪০ হর্স পাওয়ারের পাম্প বসানোর পরিকল্পনাও নিয়েছে রেল মন্ত্রক।

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Water woes in trains railways comes up with plan to fill coaches with water in five minutes