scorecardresearch

বড় খবর

‘ভিড়ে মাস্ক পরুন, বুস্টার ডোজ নিন’, চিনে করোনা-বিস্ফোরণের পরই সতর্ক করল কেন্দ্র

চিনের কোভিড গ্রাফ ঊর্ধ্বমুখী হতেই তড়িঘড়ি বুধবার বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এবং আধিকারিকরা।

‘ভিড়ে মাস্ক পরুন, বুস্টার ডোজ নিন’, চিনে করোনা-বিস্ফোরণের পরই সতর্ক করল কেন্দ্র
প্রতীকী ছবি

চিনে ফের কোভিডের বাড়বাড়ন্ত। করোনা বিস্ফোরণের জেরে স্ত্রস্ত ড্রাগনের দেশ। এর জেরে তৎপরতা বেড়েছে ভারতেও। চিনের কোভিড গ্রাফ ঊর্ধ্বমুখী হতেই তড়িঘড়ি বুধবার বৈঠকে বসে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এবং আধিকারিকরা। বৈঠকের পরই স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য ঘোষণা করেছেন, নিচে জিরো কোভিড নীতি শিথিল হতেই ওই দেশে কোভিডের বাড়বাড়ন্ত। তাই দেশের জনগণকে মাস্ক পরা-সহ সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন তিনি।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এদিন টুইট করেও মানুষকে সচেতন করেছেন। জানিয়েছেন, বিভিন্ন দেশে ফের থাবা চওড়া হচ্ছে করোনার। সেই সঙ্গে ভারতও বর্তমান পরিস্থিতির উপর নজর রেখেছে প্রস্ততি নিচ্ছে। টুইটে তিনি জানিয়েছেন, “বিভিন্ন দেশে কোভিডের বাড়বাড়ন্ত লক্ষ্য করার পর স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে এদিন বৈঠক হয়। কোভিড এখনও যায়নি। আমি সমস্ত সংশ্লিষ্ট পক্ষকে সতর্ক থাকতে এবং নজরদারি বাড়াতে নির্দেশ দিয়েছি। সবরকম পরিস্থিতি সামাল দিতে আমরা তৈরি।”

এদিন স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ডা. বিনোদ কুমার পল, যিনি নীতি আয়োগের স্বাস্থ্যসংক্রান্ত বিষয়ের সদস্য, দেশের সমস্ত জনতার কাছে মাস্ক পরার জন্য অনুরোধ করেছেন। ইন্ডোর-আউটডোরে সব জায়গাতেই মাস্ক পরার জন্য বলেছেন তিনি। পাশাপাশি, কোভিডের বুস্টার ডোজ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন কোভিড বিস্ফোরণে ত্রস্ত চিন, হাসপাতালে শয্যাসংকট, মাটিতেই সিপিআর, ভিডিও ভাইরাল

তিনি জানিয়েছেন, “মাত্র ২৭-২৮ শতাংশ মানুষ এখনও পর্যন্ত বুস্টার ডোজ নিয়েছেন। বিশেষ করে প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ নেওয়া আবশ্যক। বাকিদেরও নিতে বলতে হবে।” ডা. পল একটি বিষয়ে আশ্বস্ত করেছেন, এখনই বিমানযাত্রায় দেশে কোনও বিধিনিষেধ আরোপ করা হচ্ছে না।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Wear masks in crowded places get precaution doses centre advises as china sees covid surge