বড় খবর

শুঁকেই ধরিয়ে দিত বিস্ফোরক, কাবুল থেকে ভারতে ফিরল মায়া-ববি-রুবি

তিন বছর কাবুলে ভারতীয় দূতাবাসের সুরক্ষার দায়িত্বে ছিল ওরা।

গত তিন বছর ধরে কাবুলে ভারতীয় দূতাবাসের বম্ব স্কোয়াডে কর্তব্যরত ছিল তারা।

এতদিন কাবুলে ভারতীয় দূতাবাস রক্ষার দায়িত্বে ছিল তারা। কিন্তু আফগানিস্তানে এখন অশান্ত সময়। তাই দূতাবাসের অন্য কর্মীদের মতো তাদেরও ফিরিয়ে আনল ভারতীয় বায়ুসেনা। ইন্দো-টিবেটান বর্ডার পুলিশে কর্মরত তিনটি স্নিফিং ডগ- মায়া, ববি এবং রুবিকে সম্প্রতি এয়ারফোর্সের সি-১৭ গ্লোবমাস্টার কার্গো বিমানে গুজরাতের জামনগরে ফেরত আনা হয়েছে।

বুধবার আইটিবিপির চাওয়ালা ক্যাম্পে তারা পৌঁছয়। গত তিন বছর ধরে কাবুলে ভারতীয় দূতাবাসের বম্ব স্কোয়াডে কর্তব্যরত ছিল তারা। ৫-৬ বছর বয়সী এই কুকুরগুলি যে কোনও গন্ধ শুঁকে বিপদ থেকে সাবধান করতে পারত। আইটিবিপি জানিয়েছে, তিনটি কুকুর অত্যন্ত সাহসিকতা, পেশাদারিত্ব এবং সততার সঙ্গে কর্তব্য পালন করেছে কাবুলে।

জানা গিয়েছে, কাবুলে ভারতীয় দূতাবাসেরই নয়, বরং গন্ধ শুঁকে বোমা উদ্ধার করে বহু আফগান স্থানীয় বাসিন্দাদেরও প্রাণ বাঁচিয়েছে। তাঁদের দায়িত্বে থাকা হেড কনস্টেবল কিষাণ কুমার, বীজেন্দ্র সিং এবং অতুল কুমারের কাজকেও কুর্নিশ জানিয়েছে আইটিবিপি। এক আধিকারিক জানিয়েছেন, “দেশে ফিরতে পেরে ওরা খুব খুশি। এখন চেনা পরিসরে, চেনা গন্ধ-দৃশ্য এবং শব্দ শুনে রীতিমতো উৎফুল্ল এই সারমেয়রা।”

আরও পড়ুন বাংলার ২০০ জনের বেশি আটকে আফগানিস্তানে, কেন্দ্রকে চিঠি: মমতা

তিনি আরও জানিয়েছেন, “ওরা অসাধারণ কাজ করেছে আমাদের বাহিনীর জন্য। ওদের কাজে আমরা গর্বিত। নিজেদের সেরাটা দিয়ে আরও কাজ করবে ওরা, সেটাই আশা রাখি।” মায়া হল একটি ল্যাব্রাডর প্রজাতির কুকুর, ববি হল ডোবারম্যান এবং রুবি ম্যালিনয় প্রজাতির। কাবুলে ‘জিরো এরর’ কর্তব্য পালন করেছে ওরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Were deployed with itbp 3 canines that served nation among those evacuated from kabul

Next Story
তালিবানের পক্ষ নিয়ে মন্তব্য! দেশদ্রোহ ধারায় অভিযুক্ত অখিলেশের দলের সাংসদকাবুল, Taliban, Sedition
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com