scorecardresearch

বড় খবর

‘আত্মনির্ভর ভারত অভিযান’ কী?

”দেশ ৫টি স্তম্ভের উপর দাঁড়িয়ে। এগুলি হল অর্থনীতি, পরিকাঠামো, সিস্টেম, ডেমোগ্র্য়াফি, চাহিদা”।

pm modi, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
করোনা থাকবে, কিন্তু আমাদের বাঁচতে হবে এবং এগিয়ে নিয়ে যেতে হবে, কার্যত এ বার্তা দিয়েই ‘আত্মনির্ভর’ দেশ গড়ার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী বলেন, ”করোনা পরিস্থিতি ভারতকে আত্মনির্ভর হতে শেখাচ্ছে। আমাদের সংকল্প আত্মনির্ভর ভারত”। এরপরই দেশকে আত্মনির্ভর গড়ে তুলতে ২০ লক্ষ কোটির বিশেষ আর্থিক প্য়াকেজ ঘোষণা করেন নমো।

কী এই বিশেষ আর্থিক প্যাকেজ?

এদিন প্রধানমন্ত্রী বললেন, ”এই আর্থিক প্যাকেজ আত্মনির্ভর ভারত অভিযানের কাজ করবে। ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্য়াকেজ। দেশের জিডিপির প্রায় ১০ শতাংশ এই প্য়াকেজ। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য প্যাকেজ। সংগঠিত, অসংগঠিত সব শ্রেণির মানুষের জন্য় এই প্য়াকেজ। জমি, শ্রম, নগদের জোগানের জন্য এই প্যাকেজ। এই প্যাকেজে উপকৃত হবেন কৃষকরাও। অর্থমন্ত্রী আগামিকাল ধাপে ধাপে বিস্তারিত জানাবেন এ ব্য়াপারে”।

আরও পড়ুন: দেশে চতুর্থ দফার লকডাউন অন্য়রকম হবে: মোদী

প্রধানমন্ত্রী এদিন ৫টি স্তম্ভের কথা বলেন। তিনি বলেন, ”দেশ ৫টি স্তম্ভের উপর দাঁড়িয়ে। এগুলি হল অর্থনীতি, পরিকাঠামো, সিস্টেম, ডেমোগ্র্য়াফি, চাহিদা”। মোদী আরও বলেন, ”একবিংশ শতাব্দী ভারতের হবে। নিয়ম মেনে এই ভাইরাসের কবল থেকে আমাদের রক্ষা করতে হবে। আরও দৃঢ় সংকল্প নিতে হবে”।

জাতির উদ্দেশে ভাষণে মোদী আরও বলেছেন, ”করোনায় অনেক ভারতীয় তাঁদের স্বজনকে হারিয়েছেন। তাঁদের প্রতি সমবেদনা জানাচ্ছি। একটা ভাইরাস দুনিয়াকে তছনছ করে দিয়েছে”। মোদী আরও বললেন, ”ভাইরাস থেকে নিজেদেরকে বাঁচিয়ে এগিয়ে যেতে হবে। এমন সংকট আগে দেখিনি আমরা। এই সংকট থেকে আমাদের মুক্তি পেতেই হবে। নিয়ম মেনে এই ভাইরাসের কবল থেকে আমাদের রক্ষা করতে হবে”।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: What is atmanirbhar bharat abhiyan announced by pm modi rs 20 lakh crore package