সার্জিকাল স্ট্রাইক ২: আগাম অসামরিক সতর্কতামূলক পদক্ষেপ বলতে কী বোঝায়?

ভারত স্পষ্ট করে দিল যে এ হামলা ছিল অসামরিক। আগাম পদক্ষেপ বলে বর্ণনা করার মাধ্যমে এ ঘটনা যে প্রতিশোধমূলক নয়, সে কথাও জানিয়ে দিল ভারত।

By: New Delhi  Updated: February 26, 2019, 11:07:48 PM

বিদেশ সচিব বিজয় গোখলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভারতের বিভিন্ন জায়গায় ফের আত্মঘাতী হামলা চালানোর চেষ্টা চালাচ্ছে জৈশ-এ-মহম্মদ, বিশ্বস্ত গোয়েন্দাসূত্রে এ খবর পাওয়ার পরই আগাম অসামরিক পদক্ষেপ গ্রহণ করে জৈশের শিবির টার্গেট করেছে ভারত।

আরও পড়ুন: ভারত-পাক দু পক্ষকেই সংযত হতে বলল চিন

গোখলে বলেন, ভারত বালাকোটে জৈশের বৃহত্তম ঘাঁটিতে আক্রমণ চালিয়েছে, যেখানে জৈশ-এ-মহম্মদের জঙ্গি, প্রশিক্ষক, সিনিয়র কম্যান্ডার, এবং জেহাদি গোষ্ঠীরা আত্মঘাতী হামলার প্রশিক্ষণ নিত। এরা সকলেই নিহত হয়েছে।

আগাম অসামরিক সতর্কতামূলক পদক্ষেপ বলতে কী বোঝায়?

এর মানে হল, ভারতীয় বিমান বাহিনী মঙ্গলবার ভোরে কোনও সামরিক লক্ষ্যবস্তুতে আক্রমণ করেনি। কোনও সামরিক লক্ষ্যবস্তুতে হামলা করা হলে তা যুদ্ধের পদক্ষেপ বলে গণ্য হত।

ফলে ভারত স্পষ্ট করে দিল যে এ হামলা ছিল অসামরিক। আগাম পদক্ষেপ বলে বর্ণনা করার মাধ্যমে এ ঘটনা যে প্রতিশোধমূলক নয়, সে কথাও জানিয়ে দিল ভারত। এর ফলে কূটনৈতিক ভাবেও চাপের মুখোমুখি হতে হল না। বরং এ ঘটনা নেহাৎ আত্মরক্ষামূলক পদক্ষেপ হিসেবে বিবৃত হল।

জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হওয়ার ১২ দিনের মাথায় এই আক্রমণের ঘটনা ঘটল। এই হামলার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, জওয়ানদের আত্মত্যাগ তিনি বৃথা যেতে দেবেন না। আজ রাজস্থানের এক সভায় প্রধানমন্ত্রী বলেন, তিনি দেশের মাথা নিচু হতে দেবেন না এবং দেশ সুরক্ষিত হাতেই রয়েছে।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ইতিমধ্যে পাক প্রধানমন্ত্রী ইমরান খান সে দেশের সেনা ও সাধারণ নাগরিককে যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলেছেন। পরিস্থিতির পর্যালোচনায় আপৎকালীন এক বৈঠকের পর এই বিবৃতি দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা।

Read the Full Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

What is non military preemptive strike explained

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং