বড় খবর

কোভিড সামলাতে দরকার বুস্টার ডোজ? WHO-প্রধান বিজ্ঞানী কী জানিয়েছেন?

সমীক্ষায় দেখা গিয়েছে, দুটি ভিন্ন সংস্থার টিকার ডোজ নিলে ব্যক্তির শরীরে বাড়ছে রোগ প্রতিরোধ ক্ষমতা।

ফাইল ছবি।

Covid-19 Booster Dose: যেভাবে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের ডেল্টা প্রজাতি তা নিয়ে আতঙ্কিত গোটা বিশ্ব। দক্ষিণ আফ্রিকায় ইতিমধ্যেই তৃতীয় ঢেউ প্রবেশ করেছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। এই আবহে কি বুস্টার ডোজ প্রয়োজন? এই প্রশ্নই উঠে আসছে বারবার।

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেন, “বুস্টার ডোজের এখনই প্রয়োজনীয়তা নেই। বিশ্বের বহু মানুষ এখনও টিকা পাননি। টিকার ঘাটতিও দেখা যাচ্ছে। সেখানে বুস্টার ডোজ নিয়ে চিন্তাভাবনার সময় আসেনি।”

তিনি এও বলেন যে, দ্বিতীয় টিকা নেওয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়া- জ্বর, গায়ে ব্যথার মতো প্রতিক্রিয়া দেখা যাচ্ছে বেশি। সমীক্ষায় দেখা গিয়েছে, দুটি ভিন্ন সংস্থার টিকার ডোজ নিলে ব্যক্তির শরীরে বাড়ছে রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই সেখান থেকেই বুস্টার ডোজের চিন্তা ভাবনা শুরু করেছে অনেক দেশ।

আরও পড়ুন, কোভিডকালে যোগাসনই জোগাবে মানসিক শক্তি, দাওয়াই মোদীর

বুস্টার ডোজ হল ইমিউনোলজিকাল মেমরি। বুস্টার ডোজ একটি নির্দিষ্ট সময়ের পরে অবিলম্বে শরীরের প্রতিরোধ ব্যবস্থাকে সতর্ক করে দেয়। ফলে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় থাকে না। কিছু কিছু টিকা রয়েছে, যা একবার নেয়ার পর সারাজীবন ধরে কাজ করে। যেমন হেপাটাইটিস টিকা। আবার পোলিও অথবা টিটেনাসের মতো কিছু টিকা রয়েছে, যেগুলোর সুরক্ষা পেতে নিয়মিত বিরতিতে বুস্টার ডোজ নিতে হয়।

এদিকে, একাধিক টিকার প্রয়োগ করা যাবে কিনা, এই বিষয়ে ব্রিটেনে এই সপ্তাহে একটি ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে। দুটি ডোজকে একত্রে করোনা ভাইরাসের প্রাথমিক ডোজ বলা হচ্ছে। যদি আরও একটি ডোজ অর্থাৎ তৃতীয় ডোজকে অ্যান্টি-বডি তৈরি করতে দেওয়া হয়, তবে সেটিকে বুস্টার ডোজ বলা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Who chief scientist says no need for covid 19 booster dose now

Next Story
রাতের Encouter-এ বড়সড় সাফল্য, সেনার গুলিতে বারামুলায় নিহত Lashkar কমান্ডার-সহ ৩Encounter, Kashmir, Lashkar
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com