করোনার শক্তিক্ষয়ের কোনও প্রমাণ নেই, দাবি হু’র বিশেষজ্ঞদের

সোমবার হু'র একদল বিশেষজ্ঞ এ প্রসঙ্গে জানিয়েছেন, এখনও এমন কোনও প্রমাণ নেই যে করোনাভাইরাসের শক্তিক্ষয় হচ্ছে।

By: New Delhi  June 2, 2020, 8:19:45 PM

করোনাভাইরাসের শক্তিক্ষয় হয়েছে! ইটালির এক নামী চিকিৎসকের মন্তব্য়ে তোলপাড় বিভিন্ন মহল। তবে ইটালির ওই ডাক্তারের বক্তব্য় উড়িয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য় সংস্থা। সোমবার হু’র একদল বিশেষজ্ঞ এ প্রসঙ্গে জানিয়েছেন, এখনও এমন কোনও প্রমাণ মেলেনি যে করোনাভাইরাসের শক্তিক্ষয় হচ্ছে।

ইটালির সান রাফায়েলে হাসপাতালের ইনটেনসিভ কেয়ারের প্রধান অধ্য়াপক আলবার্তো জ্য়াংরিলো রবিবার এক টেলিভিশন চ্য়ানেলে দাবি করেছেন যে নতুন করোনাভাইরাসের অস্তিত্ব আর নেই।

কিন্তু হু’র এপিডিমিওলজিস্ট মারিয়া ভন কারখুভ-সহ একাধিক বিশেষজ্ঞ জানিয়েছেন যে জ্য়াংরিলোর বক্তব্য়ের কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। তাঁদের মতে, এরকম কোনও তথ্য় নেই যে নতুন করোনাভাইরাস উল্লেখযোগ্য়ভাবে বদলাচ্ছে। মারিয়া ভন কারখুভ সাংবাদিকদের বলেছেন, ”সংক্রমণের দিক থেকে বললে, এর কোনও বদল ঘটেনি”।

আরও পড়ুন:  “কমিউনিটি ট্রান্সমিশন শব্দ ব্যবহার না করে কোভিডের বিস্তার কতটা হয়েছে তা জানতে হবে”

উল্লেখ্য়, করোনার থাবায় কাঁপছে গোটা বিশ্ব। ভাইরাসের হানায় ৩ লক্ষ ৭০ হাজারেরও বেশি মানুষের মৃত্য়ু হয়েছে। সংক্রমিত হয়েছে ৬ মিলিয়নেরও বেশি মানুষ।

লন্ডন স্কুল অফ হাইজিন অ্য়ান্ড ট্রপিক্য়াল মেডিসিনের অধ্য়াপক মার্টিন হিবার্ডও বলেছেন, এমনটা বলা যায় না যে কোভিড ১৯ শক্তি হারাচ্ছে বা দুর্বল হয়ে পড়ছে। সার্স কোভ-২-র জিনেটক বদল নিয়ে গবেষণা চলছে বলেও তিনি জানান।

সংবাদসংস্থা রয়টার্সকে জ্য়াংরিলো জানিয়েছেন,”আমরা কখনও বলিনি যে ভাইরাস বদলে গিয়েছে, আমরা বলেছি, ভাইরাস ও হোস্টের মধ্য়ে ইন্টারেকশন বদলেছে”।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Who coronavirus potency covid 19 weakened

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X