বড় খবর

এবার থেকে গ্রিক অক্ষরে পরিচিত হবে করোনার নয়া প্রজাতি, কী নাম হল ‘ভারতীয় ভ্যারিয়েন্টের’?

WHO Coronavirus Variant: গত ১২ মে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক B.1.617 স্ট্রেনকে ভারতীয় ভ্যারিয়েন্ট না বলার জন্য নোটিস ইস্যু করে।

WHO Coronavirus Variant: করোনার নয়া প্রজাতিগুলিকে আর কোনও দেশের নামে ডাকা হবে না। এবার থেকে গ্রিক অক্ষরে করোনা নয়া স্ট্রেনগুলিকে চিহ্নিত করা হবে বলে জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। গত ১২ মে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক B.1.617 স্ট্রেনকে ভারতীয় ভ্যারিয়েন্ট না বলার জন্য নোটিস ইস্যু করে। এরপরই বিভিন্ন দেশের তরফে আবেদন করা হয়, যাতে উচ্চারণে সহজ এবং কালিমালিপ্ত না করা হয় এমন নাম দেওয়া হোক না প্রজাতিগুলিকে। এরপরই সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এই ঘোষণা করা হয়।

WHO জানিয়েছে, B.1.1.7 প্রজাতি যা প্রথমে ব্রিটেনে পাওয়া গিয়েছিল তাকে আলফা স্ট্রেন বলা হবে। দক্ষিণ আফ্রিকায় হদিশ মেলা প্রজাতিকে বিটা, ব্রাজিলের প্রজাতিকে গামা এবং ভারতীয় ভ্যারিয়েন্টকে ডেল্টা বলা হবে। বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রে জেনেটিক সংকেতই ব্যবহার করা হবে। তবে আম জনতা, সংবাদমাধ্যমে খবরের জন্য গ্রিক অক্ষর ব্যবহৃত হবে।

আরও পড়ুন ‘ভ্যাকসিন ককটেল’-এ কমবে করোনা? দেশে শুরু নয়া ট্রায়াল

প্রসঙ্গত, গত বছর অক্টোবরে ভারতে প্রথম এই ভ্যারিয়েন্টের খোঁজ মেলে তাই এর নাম দেওয়া হয়েছে ভারতীয় ভ্যারিয়েন্ট। ভারতে করোনার বাড়বাড়ন্তের জেরে এই ভ্যারিয়েন্টের ভূমিকা অস্বীকার করছে না WHO। তখনই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ভারতীয় ভ্যারিয়েন্ট নামকরণের জন্য একহাত নেয় ভারতের স্বাস্থ্যমন্ত্রক। স্বাস্থ্যমন্ত্রক জানায়, WHO ভারতীয় স্ট্রেন কথাটি কিন্তু নথিতে উল্লেখ করেনি।

মন্ত্রক মিডিয়া রিপোর্টের ভিত্তিতে এই নয়া স্ট্রেনকে ভারতীয় ভ্যারিয়েন্ট হিসাবে নামকরণ এবং একে উদ্বেগজনক চিহ্নিত করার জন্য অসন্তুষ্ট হয়। WHO-র দাবিকে ভিত্তিহীন বলে মন্ত্রক। মিডিয়া রিপোর্টকে নস্যাৎ করে মন্ত্রক পাল্টা জানায়, WHO কখনওই B.1.617 স্ট্রেনকে ভারতীয় ভ্যারিয়েন্ট নামে চিহ্নিত করেনি। ৩২ পাতার নথিতে কোথাও এই শব্দের উল্লেখ নেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Who to use greek alphabets as labels for covid strains

Next Story
‘নদীতে দেহ ছুঁড়ে ফেলার ভিডিওয় রাষ্ট্রদোহের মামলা হয়েছে?’ তির্যক প্রশ্ন সুপ্রিম কোর্টেরAndhra Pradesh Government, Jaganmohan Reddy, Sedition Charge, Covid-19, Supreme Court
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com