বড় খবর

‘আগামী ৫ বছরে পেট্রোলিয়াম পরিশোধন ক্ষমতা দ্বিগুণ ভারতে, লগ্নি কয়েক কোটি’, আশ্বাস নমোর

“ভবিষ্যতের ভারত গড়ার দায়িত্ব আপনাদের। ২০২২ সালে ভারত স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ করবে। ২০৪৭-এ ১০০ বছর। আগামী সময় আমাদের জীবনের গুরুত্বপূর্ণ বছর।”pm

ফাইল ছবি

করোনা আবহে যে ভারত থমকে গিয়েছে আগামী পাঁচ বছরে সেই ভারতই এগিয়ে যাবে অনেকটা। ভারত আগামী পাঁচ বছরে পেট্রোলিয়াম পরিশোধন ক্ষমতা দ্বিগুণ করবে এবং প্রাকৃতিক গ্যাসের ব্যবহারকে চারগুণ বাড়িয়ে দেবে, শনিবার পণ্ডিত দীনদয়াল পেট্রোলিয়াম বিশ্ববিদ্যালয় (পিডিপিইউ) সমাবর্তন অনুষ্ঠানে এমনই আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন শিক্ষার্থীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, “আজ ভারতের শক্তি খাতে সীমাহীন সুযোগ রয়েছে। আপনারা সকলেই সঠিক সময়ে এই সেক্টরে পৌঁছেছেন। এই দশকে, শুধু তেল ও গ্যাস খাতে কোটি কোটি বিনিয়োগ হবে। গবেষণা থেকে উৎপাদন পর্যন্ত প্রচুর সুযোগ রয়েছে”। শনিবার সমাবর্তনের ভার্চুয়াল এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পিডিপিইউর বোর্ড অব গভর্নরসের সভাপতি মুকেশ আম্বানি এবং গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী।

আরও পড়ুন, বিহার নির্বাচনের আগে ২৮২ কোটি টাকার নির্বাচনী বন্ড ইস্যু করেছে SBI!

এমনকী আগামী বছরগুলিতে ভারতের ‘কার্বন এমিশন’ কম করারও লক্ষ্য নিয়েছে বলে জানান নমো। গান্ধীনগর ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মোদী জানান, “আমাদের জ্বালানির চাহিদা মাথায় রেখে প্রাকৃতিক গ্যাসের অনুপাতকে চারগুণ বাড়ানোর প্রচেষ্টা করতে হবে। আগামী পাঁচ বছরে, ইতিমধ্যে দেশের তেল পরিশোধন ক্ষমতা দ্বিগুণ করার চেষ্টা করা হচ্ছে। এখানেও আপনাদের জন্য অনেক সুযোগ রয়েছে।”

শিক্ষার্থীদের “আত্মনির্ভর ভারত” -র অংশ হওয়ার জন্য অনুরোধ করে মোদী বলেছিলেন, “আজকের ভারত সংক্রমণের একটি বড় ধাপ পেরোতে চলেছে। ভবিষ্যতের ভারত গড়ার দায়িত্ব আপনাদের। ২০২২ সালে ভারত স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ করবে। ২০৪৭-এ ১০০ বছর। আগামী সময় আমাদের জীবনের গুরুত্বপূর্ণ বছর। সেই দিনের কথা চিন্তা করেই লক্ষ্যস্থির করুন।”

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Will double oil refining capacity in 5 yrs pm modi at petroleum university convocation

Next Story
শ্মশানে জমছে মৃতের স্তুপ, অবিরত জ্বলছে চিতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X