বড় খবর

‘একদিন হয়তো চিনের কাছে মাথা নত করতে হবে’! কেন এমন বললেন মোহন ভাগবত?

রবিবার স্বাধীনতা দিবসে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত এমনই আশঙ্কার কথা বললেন।

Hindus and Muslims in India share the same ancestry says Mohan Bhagwat
আরএসএস প্রধান মোহন ভাগবত

চিনের উপর নির্ভরশীলতা বাড়তে থাকলে একদিন হয়তো ওদের কাছে মাথায় নত করতে হবে। রবিবার স্বাধীনতা দিবসে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত এমনই আশঙ্কার কথা বললেন। মুম্বইয়ের একটি স্কুলে এদিন ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে আরএসএস সুপ্রিমো স্বদেশি কথার প্রকৃত অর্থ বোঝান। তাঁর কথায়, স্বদেশি মানে ভারতীয় সাপেক্ষে বাণিজ্য করা।

তিনি এদিন বলেন, “আমরা ইন্টারনেট এবং প্রযুক্তি অনেক বেশি ব্যবহার করি। কিন্তু আমাদের দেশে আসল প্রযুক্তি নেই। সেটা আসে বাইরে থেকে। অর্থনৈতিক সুরক্ষা অনেক জরুরি। প্রযুক্তিতে স্বনির্ভর হওয়া উচিত। আমাদের স্বনির্ভর হতে হবে। আমাদের সমাজ যতই চিনের বিরুদ্ধে সরব হোক, চিনা সামগ্রী বয়কট করুক। কিন্তু আমাদের মোবাইল ফোনে যা কিছু আছে তা কোথা থেকে আসে? চিনের উপর নির্ভরশীলতা বাড়তে থাকলে একদিন চিনের কাছে মাথা নত করতে হবে।”

তিনি আরও বলেন, “স্বদেশি মানেই সবকিছু বর্জন করা নয়, আন্তর্জাতিক বাণিজ্য চলবে, কিন্তু আমাদের শর্তে। আমাদের তার জন্য আত্মনির্ভর হতে হবে। যেটা আমরা ঘরেই বানাতে পারি সেটা বাইরে থেকে আমদানি করা উচিত নয়। অর্থনীতির দৃষ্টিভঙ্গিতে দেশেই উৎপাদন বাড়ানো উচিত, সেরা সামগ্রীর জন্য প্রতিযোগিতা হওয়া দরকার। আমরা আন্তর্জাতিক বাণিজ্যের বিরুদ্ধে নই। তবে গ্রামে আরও বেশি উৎপাদন হওয়া উচিত।”

আরও পড়ুন পুলওয়ামায় তেরঙ্গা উত্তোলন করলেন বুরহান ওয়ানির বাবা, শিক্ষকের দেশভক্তিতে গর্বিত ভারত

ভাগবতের কথায়, “শিল্পোদ্যোগকে উৎসাদ দেওয়া উচিত সরকারের। সরকারি নিয়ন্ত্রক হিসাবে কাজ করবে, নিজেই বাণিজ্য করবে না। সরকার শিল্পগুলিকে আবেদন করবে দেশের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ সামগ্রী উৎপাদন করার জন্য। তার সঙ্গে নীতি প্রণয়ন করবে শিল্গোদ্যোগকে উৎসাহিত করার জন্য।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Will have to bow before china if dependence on it increases rss chief mohan bhagwat

Next Story
সংসদে বিতর্ক হচ্ছে না, ফলে আইনে ফাঁক থাকছে: প্রধান বিচারপতিJustice system colonial time for Indianisation CJI NV Ramana
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com