বড় খবর

আইন বাতিল করতেই হবে, বৈঠকে বসার আগে কেন্দ্রকে হুঁশিয়ারি কৃষকদের

এবারের বৈঠকে সরকারের কাছ থেকে নতুন কিছু আশা করছেন কৃষকরা।

আজ, বুধবার এবছরের মতো শেষবার কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসার আগে হুঁশিয়ারি দিয়ে রাখলেন কৃষকরা। জানিয়ে রাখলেন, কৃষি আইন বাতিল এবং ন্যূনতম সহায়ক মূল্য বা এমএসপি নিশ্চিত করলে তবেই আলোচনায় বসবেন তাঁরা। কৃষি-সমবায় ও কৃষক কল্যাণ বিভাগের সচিব সঞ্জয় আগরওয়ালকে লেখা চিঠিতে সংযুক্ত কিষাণ মোর্চা-সহ ৪০টি কৃষক সংগঠন একথা জানিয়েছে। বেশ কিছু দাবিদাওয়ার মধ্যে মূল চাহিদা হল কৃষি আইন বাতিল করা। আর সরকার সেটা না করলে আলোচনায় বসার কোনও প্রশ্নই নেই বলে জানিয়ে দিয়েছেন কৃষকরা।

ভারতীয় কিষাণ ইউনিয়ন (ক্রান্তিকারী) সংগঠনের সুরজৎ সিং ফুল জানিয়েছেন, চিঠিতে তাঁদের দাবি স্পষ্ট। তবে কেন্দ্রের তরফ পাঠানো চিঠিতে আইন বাতিল নিয়ে কোনও পরিষ্কার উল্লেখ নেই। চিঠিতে স্বচ্ছতা নেই, তবে কেন্দ্র যে তাঁদের বৈঠকে ডেকেছে সেটাকে স্বাগত জানাচ্ছেন কৃষক নেতারা। তবে এবার সরকারের কাছ থেকে নতুন কিছু আশা করছেন কৃষকরা। এমন একটা পদক্ষেপ যাতে আইন বাতিল করার বিষয়ে সহমত হয় সরকার। ৪০ জন প্রতিনিধির মধ্যে পাঁচ জন কৃষক নেতা কৃষকদের মতামত কেন্দ্রের সামনে রাখবেন।

আরও পড়ুন ‘তিন কৃষি আইন বাতিল করুন’, মোদীকে আর্জি চৌটালার

এদিক, গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফের একবার আন্দোল-বিক্ষোভের জেরে পরিকাঠামো উন্নয়ন বাধাপ্রাপ্ত হচ্ছে বলে মন্তব্য করেন। বলেন, এটা দেশের গরিব ও সাধারণ মানুষের ক্ষতি করছে। তিনিও বলেন যে, নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে গিয়ে যেন দেশের প্রতি দায়বদ্ধতা না ভোলেন কেউ। নয়া ভাউপুর-নয়া খুরজা ফ্রেট করিডর উদ্বোধনের মুহূর্তে মোদী বলেন, এই ফ্রেট করিডর কৃষকদের ফসল আরও দ্রুত গন্তব্যে পৌঁছে দিতে সাহায্য করবে। সেই সঙ্গে কৃষিকাজের সঙ্গে যুক্ত কৃষক থেকে শুরু করে ব্যবসায়ীদের প্রচুর লাভ হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Will only discuss repeal of laws farmers to centre before talks

Next Story
ভারতে শীঘ্রই ছাড়পত্র কোভিশিল্ড ভ্যাকসিনকে, জানালেন সেরাম কর্তা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com