scorecardresearch

বড় খবর

জনবিস্ফোরণ দেশে! ২০২৩ সালের মধ্যে চিনকে ছাপিয়ে যাবে ভারতের জনসংখ্যা

জনসংখ্যার নিরিখে বিশ্বের এক নম্বর হবে ভারত।

জনবিস্ফোরণ দেশে! ২০২৩ সালের মধ্যে চিনকে ছাপিয়ে যাবে ভারতের জনসংখ্যা
জনসংখ্যার নিরিখে বিশ্বের এক নম্বর হবে ভারত।

জনবিস্ফোরণ বিশ্বে। আজ, মঙ্গলবার বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছোঁবে। বিশ্ব জনসংখ্যা ২০২২-র রিপোর্ট অনুযায়ী, আগামী বছরের মধ্যে চিনকে ছাপিয়ে বিশ্বের সর্বাধিক জনবহুল দেশে পরিণত হবে ভারত। জনসংখ্যার নিরিখে বিশ্বের এক নম্বর হবে ভারত।

রাষ্ট্রসংঘের হিসাব অনুযায়ী, বিশ্বের জনসংখ্যা ২০৩০ সালের মধ্যে ৮৫০ কোটি হবে এবং ২০৫০ সাল পর্যন্ত তা পৌঁছবে ৯৭০ কোটি জনসংখ্যায়। সেই পূর্বাভাস মিলে যাচ্ছে। রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তিনিও গুতেরেস বলেছেন, “এ বছরের বিশ্ব জনসংখ্যা দিবস এমন সন্ধিক্ষণে পড়ছে যখন পূর্বাভাস রয়েছে, বিশ্বের ৮০০ কোটিতম বাসিন্দা ভূমিষ্ঠ হবে। এই সন্ধিক্ষণে আমরা বিশ্বের বিবিধতা, মানবিকতার উদযাপন করব। মানুষের আয়ু বাড়ছে, এবং মাতৃত্ব ও শিশুমৃত্যুর হার অনেকটাই কমেছে।”

তিনি আরও বলেছেন, “একইসঙ্গে আমাদের মনে রাখতে হবে গ্রহের যত্ন আমাদের কর্তব্য। একে অপরের প্রতি আমাদের দায়বদ্ধতা থেকে যেন আমরা পিছিয়ে না পড়ি।”

আরও পড়ুন ইউক্রেনে যুদ্ধবিরতির ডাক, G-20 সম্মেলনে বিশ্বশান্তি বজায় রাখার বার্তা মোদীর

বিশ্বের ৬১টি দেশের জনসংখ্যা ২০২২ থেকে ২০৫০ এর মধ্যে এক শতাংশ কমবে বলে মনে করা হচ্ছে। তার কারণ জন্মহার হ্রাস পাওয়া এবং শরণার্থী সমস্যা বৃদ্ধির জের। ২০৫০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যার অর্ধেক বৃদ্ধি হবে আটটি দেশে। ভারত, পাকিস্তান, নাইজেরিয়া, ফিলিপিন্স, তানজানিয়া, ইথিওপিয়া, মিশর এবং গণপ্রজাতন্ত্রী কঙ্গোর।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: World population to cross 8 billion mark today india to emerge as most populous country next year