scorecardresearch

বড় খবর

তিন তালাকপ্রাপ্তদের আর্থিক সাহায্য ঘোষণা যোগী আদিত্যনাথের

উত্তরপ্রদেশের মহিলাদের আর্থিক সুরক্ষা দিতে বছরে ৬ হাজার টাকা এবং বিনামূল্য আইনি সুরক্ষা দেওয়ার কথা ঘোষণা করল যোগী সরকার।

তিন তালাকপ্রাপ্তদের আর্থিক সাহায্য ঘোষণা যোগী আদিত্যনাথের
মহিলাদের পাশে দাঁড়ালেন যোগী আদিত্যনাথ। এক্সপ্রেস ফোটো- বিশাল শ্রীবাস্তব

তিন তালাক কিংবা নিগ্রহের ঘটনায় মহিলাদের পাশে এসে দাঁড়ালেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশের মহিলাদের আর্থিক সুরক্ষা দিতে বছরে ৬ হাজার টাকা এবং বিনামূল্য আইনি সুরক্ষা দেওয়ার কথা ঘোষণা করল যোগী সরকার। এমনকি, দ্বিতীয়বারের জন্য বিবাহিত পুরুষদেরও এদিন সর্তকবার্তা দেন যোগী। লখনউয়ে প্রধানমন্ত্রীর জন বিকাশ কার্যক্রম অনুষ্ঠানে এসে তিন তালাকের শিকার হওয়া প্রায় ৩০০ জন মহিলাদের সঙ্গে দেখা করে যোগী আদিত্যনাথ বলেন, “শিক্ষিত মহিলাদের সরকারি চাকরিতে নিযুক্ত করতে হবে এবং বিভিন্ন প্রকল্পের আওতায় তাঁদের আশ্রয় ও শিক্ষার ব্যবস্থা করা উচিত। এই সব মহিলাদের আয়ুষ্মান ভারত যোজনা বা মুখ্যমন্ত্রীর জন স্বাস্থ্য অভিযানেও আনা হবে”।

আরও পড়ুন- বাইকেও হলুদ নম্বর প্লেট? ঐতিহাসিক সিদ্ধান্তের পথে মমতা সরকার

মহিলাদের সুরক্ষার প্রসঙ্গে যোগী আদিত্যনাথ বলেন, “তিন তালাকের কারণে যেসব মহিলারা ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং শ্বশুরবাড়ি ছাডা হয়েছেন, তাঁদের প্রতি বছর ছয় হাজার টাকা দেওয়া উচিত। যাতে তাঁদের আর্থিক স্থিতিশীলতা বজায় থাকে। ভবিষ্যতে এটি তাঁদের পুনর্বাসনে সহায়তা করবে”। এমনকি সেই সব মহিলাদের বাচ্চাদের নিখরচায় শিক্ষা দেওয়ার প্রতিশ্রুতিও দেন যোগী। অনুষ্ঠান মঞ্চ থেকেই তাঁর বক্তব্য,”আমি উত্তরপ্রদেশের পরিসংখ্যান দেখছিলাম, সেখানে এক বছরে তিন তালাক সংক্রান্ত প্রায় ২৭৩টি মামলা রয়েছে। সব মামলার এফআইআর রয়েছে আমাদের কাছে। অনেক মামলাই আছে যেখানে মুসলিম মহিলারা শোষিত এবং বঞ্চিত। এমনকি যে সব পুলিশ আধিকারিক কোনওরকম ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছেন তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে”।

আরও পড়ুন- বাংলায় এনআরসি হবেই, হিন্দুদের দেশ ছাড়তে হবে না: কৈলাশ বিজয়বর্গীয়

উত্তরপ্রদেশের মহিলাদের পাশে থেকে যোগীর বার্তা, “তিন তালাকের বিরুদ্ধে আমাদের লড়াই এখনও শেষ হয়নি। এমনকি যে সব পুরুষরা দ্বিতীয়বার বিয়ের করার পরও প্রথম স্ত্রীর উপর অত্যাচার করেন, তাঁদেরকেও কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে। কাউকেই রেহাই দেওয়া হবে না। আমাদের এই লড়াই নারীদের মর্যাদা রক্ষার উদ্দেশ্যে। আমি সংখ্যালঘু সম্প্রদায় উন্নয়ন দফতরকে বলব প্রয়োজনে সেই সব নিপীড়িত মহিলাদের রাজ্যের ওয়াকফ সম্পত্তি দেওয়ার ব্যবস্থা করুন।”

আরও পড়ুন- ‘ভারতে আসুন, কোনও ফাঁক থাকলে আমিই সেতু হব’, মার্কিন লগ্নিকারীদের আহ্বান মোদীর

তিনি বলেন, তিন তালাক ক্ষতিগ্রস্তদের মামলা করার জন্য রাজ্য কর্তৃক ব্যবস্থা নেওয়া হবে। “আমি তিন তালাক ক্ষতিগ্রস্তদের থেকে তাঁদের সমস্যার কথা শুনছিলাম। স্বরাষ্ট্র বিভাগের পক্ষ থেকে তিন তালাক ক্ষতিগ্রস্তদের জন্য বিনামূল্যে মামলা করার ব্যবস্থা করা উচিত। ” তবে অনুষ্ঠান মঞ্চ থেকেই কংগ্রেসের দিকে নিশানা করেন যোগী। মুসলিম নারীদের উপেক্ষা করা এবং তিন তালাক আইন আনার পিছনে কংগ্রেস সরকারকেই দায়ী করে যোগী আদিত্যনাথ বলেন, “তাঁরা ধর্মনিরপেক্ষতার নামে ভোট চেয়ে গেছে, কিন্তু মুসলিম মহিলাদের জন্য কিছুই করেনি”।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Yogi adityanath announces rs 6000 for triple talaq victim for every year