scorecardresearch

বড় খবর

সাংবাদিক গ্রেফতার ইস্যুতে বিরোধী শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থীর তোপের মুখে মোদী

বিতর্কের আগুনে ঘি ঢাললেন বিরোধী শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা।

সাংবাদিক গ্রেফতার ইস্যুতে বিরোধী শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থীর তোপের মুখে মোদী
বিতর্কের আগুনে ঘি ঢাললেন বিরোধী রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা।

২০১৮ সালের একটি টুইটের জন্য গ্রেফতার করা হয়েছে অল্ট নিউজের প্রতিষ্ঠাতা সাংবাদিক মহম্মদ জুবেরকে। দিল্লি পুলিশের এফআইআর অনুযায়ী, জুবেইর যে টুইটটি তা ‘অত্যন্ত উস্কানিমূলক এবং মানুষের মধ্যে ঘৃণার অনুভূতি জাগানোর জন্য যথেষ্ট’ ছিল। তবে কেন এত পুরনো টুইট নিয়ে এখন নাড়াঘাঁটা করা হল তা নিয়েই উঠেছে প্রশ্ন!

সেই বিতর্কের আগুনে ঘি ঢাললেন বিরোধী শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা। বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় সিনহা বলেন, ‘অল্ট নিউজের প্রতিষ্ঠাতা সাংবাদিক মহম্মদ জুবেরকে গ্রেফতার পুরোপুরি অবৈধ’। পাশাপাশি তিনি বলেন ‘দেশের সর্বোচ্চ পদে তিনি আসীন হলে বাক  স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা রক্ষার বিষয়টি তিনি সুনিশ্চিত করবেন’।

নির্বাচনী প্রচারের জন্য গতকাল লখনউ পৌঁছান তিনি। সেখানে গিয়ে সিনহা সমাজবাদী পার্টি এবং এই রাষ্ট্রীয় লোকদলের (আরএলডি) নেতাদের সঙ্গে দেখা করেন। সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব এবং আরএলডি প্রধান জয়ন্ত চৌধুরীর উপস্থিতিতে এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখাকালীন সময়ে সিনহা একথা বলেন। 

আরও পড়ুন: [ভরা সভায় গুলি প্রাক্তন প্রধানমন্ত্রীকে, হইচই পড়ে যাওয়া খবরের চর্চা তুঙ্গে]

এনডিএ- মনোনীত রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর লখনউতে আসার প্রশ্নে সিনহা বলেন, “ এখন ভারতের এমন এক রাষ্ট্রপতির প্রয়োজন যিনি প্রয়োজনে নিজের বুদ্ধিমত্তা ব্যবহার করে দেশকে সঠিক পথে পরিচালন করবেন”। রাষ্ট্রপতি পদে নির্বাচিত হলে তিনি একাই সংবিধানের কাছে জবাবদিহি করবেন। তিনি বলেন, এর মানে এই নয় যে প্রধানমন্ত্রীর সঙ্গে তার এক বিরোধ সৃষ্টি হবে, তবে দেশের বৃহত্তর স্বার্থে প্রয়োজনে নিজের মতামত প্রকাশের স্বাধীনতা অবশ্যই থাকা উচিত”। এপ্রসঙ্গে মহারাষ্ট্রের সাম্প্রতিক সরকারের পতনের বিষয়টি টেনে এনে তিনি বলেন, “এই ধরণের বিষয়গুলি দেশের গণতান্ত্রিক পরিকাঠামোর ওপর আঘাতের সৃষ্টি করছে”। পাশাপাশি ধর্মীয় ও সাম্প্রদায়িক মেরুকরণ বন্ধের ব্যাপারেও জোরালো সওয়াল করেন তিনি।

আরও পড়ুন: [কয়েকশো কোটি টাকার ‘দুর্নীতি’, অপসারিত মোদীর স্বপ্নের ‘বুলেট ট্রেন’ প্রকল্পের প্রধান]

নোট বন্দী ইস্যুতে তিনি প্রধানমন্ত্রী মোদীকে একহাত নিয়ে বলেন,  ‘এই দশকের সবচেয়ে বড় কেলেঙ্কারি এই নোট বন্দী’।পাশাপাশি তিনি এ’ও বলেন মোদীর সঙ্গে তার ব্যক্তিগত কোন বিরোধ নেই কিন্তু দেশের প্রধানমন্ত্রী হিসাবে মোদীর নীতি ও কর্মপদ্ধতি নিয়ে জোরালো সওয়াল করেন তিনি। আজ গুজরাটে নিজের প্রচার সারবেন বিরোধী রাষ্ট্রপতি পদপ্রার্থী এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Zubairs arrest illegal will protect freedom of expression if elected sinha