নোবেল জয়ের পর প্রথমবার কলকাতায় অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

মহানগরে নোবেলজয়ী অভিজিৎকে স্বাগত জানাতে কলকাতা বিমানবন্দর থেকে বালিগঞ্জ সার্কুলার রোডে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বাড়ি পর্যন্ত রাস্তার দু'ধারে ব্যানার ও এলডিতে লেখা রয়েছে 'বাংলা আপনাকে নিয়ে গর্বিত।"

By: Kolkata  Updated: October 23, 2019, 07:57:32 AM

নোবেলজয়ের পর প্রথমবার কলকাতায় এলন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সন্ধ্যায় দিল্লি থেকে কলকাতায় ফেরেন অভিজিৎ। বিমানবন্দরে অভিজিৎকে রিসিভ করেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। বিমানবন্দরে অভিজিৎকে স্বাগত জানাতে হাজির ছিলেন অগণিত মানুষ। এদিনই দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। মহানগরে নোবেলজয়ী অভিজিৎকে স্বাগত জানাতে কলকাতা বিমানবন্দর থেকে বালিগঞ্জ সার্কুলার রোডে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বাড়ি পর্যন্ত রাস্তার দু’ধারে ব্যানার ও এলডিতে লেখা রয়েছে ‘বাংলা আপনাকে নিয়ে গর্বিত।” কলকাতার মেয়র  ফিরহাদ হাকিমের গাড়ি করেই নোবেলজয়ী পৌঁছান তাঁর বাড়িতে।

আরও পড়ুন- নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে সাম্মানিক ডিলিট দেবে প্রেসিডেন্সি

এদিকে ছেলের অপেক্ষায় বসেছিলেন মা নির্মলা বন্দ্যোপাধ্যায়ও। আদরের ছেলের যত্নআত্তির সবরকম বন্দোবস্ত আগেই সেরে রাখছেন তিনি। পোনা মাছের কালিয়া, মটন কাবাব দিয়ে রাতের খাবার সারেন নোবেলজয়ী ছেলে। ছেলের জন্য কী কী রাঁধছেন মা নির্মলা বন্দ্যোপাধ্যায়? সংবাদমাধ্যমে নোবেলজয়ীর মা বলেন, ‘‘ও সবই খেতে ভালবাসে। মাছ খেতে ভালবাসে। কলকাতার মাছটা ভালবাসে’’। ‘‘মটন কাবাব বানিয়েছি। রসগোল্লার পায়েস। আপাতত এইসবই হয়েছে’’।

আরও পড়ুন- অর্থনীতি ভাবনায় দল থাকে না: নোবেলজয়ী অভিজিৎ

অন্যদিকে, আজ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে স্বাগত জানাতে কলকাতা বিমানবন্দরে উপস্থিত থাকবেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। পুরসভা সূত্রে খবর, নোবেলজয়ীকে নাগরিক সম্বর্ধনা দেওয়ার প্রস্তুতি শুরু করলেও সময়ের স্বল্পতার দরুণ এখনকার মতো তা সম্ভব হচ্ছে না। শিলিগুড়ি সফরের কারণে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে নিজের হাতে বরণ করতে না পারলেও শিলিগুড়ির বিজয়া সম্মিলনীর মঞ্চ থেকে মমতা বলেন, “কখনও কখনও কেউ বিদ্রুপ করে বলে বাংলায় নাকি আর বিজ্ঞানী হয়নি। বলার তিন দিনের মাথায় নোবেল প্রাইজ পেয়ে গেল বাংলা।” এরপর গানের সুরে মুখ্যমন্ত্রী বলেন, “এত নোবেল কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সে যে সকল দেশের রানি সে যে আমার বঙ্গভূমি।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Abhijit banerjee won nobel prize reach kolkata live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement