scorecardresearch

বড় খবর

থিম সং গাইবেন আফগান গায়করা, কলকাতার এই ক্লাবের পুজোয় চমকের পর চমক

Durga Puja 2021: প্রখ্যাত মৃৎশিল্পী প্রয়াত অরুণ কুমার পালকে শ্রদ্ধার্ঘ নিবেদন থিমের মাধ্যমে।

durga puja pandal 2021 west bengal will be no entry zone order by kolkata high court
প্রতীকী ছবি

কলকাতার সঙ্গে আফগানিস্তানের যোগ আজকের নয়। সেই কবিগুরুর কাবুলিওয়ালা গল্পের মতো আফগানরা দীর্ঘদিন ধরে শহরের সঙ্গে জড়িয়ে রয়েছেন। অনেক আফগানের পূর্বপুরুষরা আসেন তিলোত্তমায়। বংশ পরম্পরায় অনেকেই থেকে গিয়েছেন এখানে। আপন করে নিয়েছেন এই বাংলাকে। এবার কলকাতার দুর্গাপুজোতেও আফগান ছোঁয়া। বাগুইআটির অশ্বিনীনগর বন্ধুমহল ক্লাবের এবারের পুজোর বড় আকর্ষণ আফগানরা।

পড়শি দেশ আফগানিস্তান এখন তালিবান কবজায়। সুদূর আফগান-ভূমে পরিজনদের জন্য আতঙ্কে রয়েছেন শহরের কাবুলিওয়ালারা। আফগানদের পাশে দাঁড়িয়ে প্রেম-সৌভ্রাতৃত্বের বার্তা দিতেই এবার বন্ধুমহল ক্লাবের পুজোর থিম সং আফগান গায়কদের দিয়ে গাওয়ানোর পরিকল্পনা নিয়েছেন উদ্যোক্তারা। দুর্গাপুজোর থিম সংয়ে আফগানি সুরের মূর্ছনা এবছর নিঃসন্দেহে বড় আকর্ষণ।

তবে চমকের এখানেই শেষ নয়। গত বছর প্রয়াত হন মৃৎশিল্পী অরুণ কুমার পাল। কালীঘাট পটুয়া পাড়ার এই শিল্পীর পুজোর শহরে বিরাট নামডাক ছিল। গত বছর তাঁর অকাল প্রয়াণের জেরে এবার তাঁকে নিয়েই পুজোর থিম হচ্ছে। প্রয়াত শিল্পীর প্রতি শ্রদ্ধার্ঘ কলকাতার পুজোয় প্রথম। থিমের নাম তাই দেওয়া হয়েছে- অরুণ। শিল্পী সম্রাট ভট্টাচার্যের ভাবনায় এই থিম বাস্তবায়িত হতে চলেছে।

আরও পড়ুন মমতার আদলে দুর্গা প্রতিমা এবার কলকাতার পুজোয়, দশ হাতে ‘অস্ত্র’ ১০ প্রকল্প

এবছর ৪১তম বর্ষ এই পুজোর। অন্যতম পুজো উদ্যোক্তা স্বরূপ নাগ ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে জানিয়েছেন, “আমাদের দেশের ঐতিহ্য হল সব দেশকে পাশে নিয়ে থাকা। আফগানিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কের কথা মাথায় রেখেই পুজোর থিম সং আফগান শিল্পীদের দিয়ে গাওয়ানো হচ্ছে। গানে যেমন আফগানি সুর থাকবে, ঠিক তেমনই আফগান ভাষার ব্যবহার থাকবে। আসলে আফগানিস্তানের মানুষদের বার্তা দেওয়া হবে, যে আমরা তাঁদের পাশেই আছি।”

বাগুইআটির অশ্বিনীনগর বন্ধুমহল ক্লাবের এবারের পুজোর বড় আকর্ষণ আফগানরা।

কিছুদিন আগে আফগানিস্তান যখন তালিবান দখল করে নেয়, তখনই আফগানদের করুণ পরিস্থিতি বার বার সংবাদমাধ্যমে ফুটে ওঠে। তখনই এই ভাবনা আসে উদ্যোক্তাদের। যদি থিম সং আফগানদের দিয়ে গাওয়ানো যায় তা নিয়ে আলোচনা শুরু হয়। এরপর শিল্পী সম্রাটের সঙ্গে কথা বলে স্থির হয় এবারের পুজোর থিম সং গাইবেন আফগান গায়করা। এর পর যোগাযোগ করা হয় কলকাতায় থাকা আফগান গায়কদের সঙ্গে। কথা বলে তাঁদের সম্মতি নেন উদ্যোক্তারা। চলতি সপ্তাহে শুরু হবে রেকর্ডিং।

আরও পড়ুন কাবুলে আটকে দত্ত বাড়ির ‘আফগান বউ’, চিন্তায় কলকাতায় বিনিদ্র রজনী কাটাচ্ছেন স্বামী

শেষ চমক হল, দেবী দুর্গার মুখে সোনার মাস্ক। কয়েক দিন আগে ক্লাবের খুঁটিপুজোয় সেই সোনার মাস্কের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিধায়ক ও গায়িকা অদিতি মুন্সি। পুজোর এবারের স্লোগান, টসোনার মাস্ক পরবে মা, ধ্বংস হবে করোনাট। বেশ কিছু বছর আগে কলকাতায় হাতিবাগান নবীন পল্লির পুজোমণ্ডপ সেজেছিল পাকিস্তানের ট্রাকের আদলে। পাকিস্তান থেকে আসা শিল্পীরা ট্রাক আর্টে সাজিয়েছিলেন মণ্ডপ। এবার কলকাতায় পুজোর থিম সং গাইবেন আফগান গায়করা। ভারতের মতো এমন প্রতিবেশি কোথায় পাবে কেউ?

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Afghan singers to compose theme music for kolkatas durga puja