বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

মমতার আদলে দুর্গা প্রতিমা এবার কলকাতার পুজোয়, দশ হাতে ‘অস্ত্র’ ১০ প্রকল্প

মমতার আদলে দেবী প্রতিমার তীব্র নিন্দা করে গর্জে উঠেছে বিজেপি।

মুখ্যমন্ত্রীর মূর্তি গড়ছেন প্রথিতযশা মৃৎশিল্পী মিন্টু পাল। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

সব হিসেব-নিকেশ উল্টে দিয়ে তৃতীয়বারের জন্য ক্ষমতায় এসেছে তৃণমূল কংগ্রেস। বাংলার মসনদে মুখ্যমন্ত্রী হিসাবে হ্যাটট্রিক করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তাঁকেই দেবী দুর্গা রূপে পুজো করতে চলেছে কলকাতার এক পুজো কমিটি।

মমতাই দশভুজা, অসুরদলনী এমনটাই বিশ্বাস উদ্যোক্তাদের। কলকাতার পুজোয় এবার অন্যতম সেরা আকর্ষণ হতে চলেছে নজরুল পার্ক উন্নয়ন সমিতির পুজো। হুবহু মমতার আদলে তৈরি হচ্ছে প্রতিমা। দশ হাতে থাকবে রাজ্যের দশ যুগান্তকারী সরকারি প্রকল্পের প্রতীক। কন্যাশ্রী থেকে সবুজশ্রী, লক্ষ্মীর ভাণ্ডারের মতো প্রকল্পগুলি ফুটে উঠবে মমতারূপী দেবীর হাতে।

কেন এমন ভাবনা, পুজোর উদ্যোক্তা তথা ক্লাবের সম্পাদক উৎসব ঘোষ বলেছেন, “দেবী দুর্গা যেমন দশ হাতে দশ অস্ত্র দিয়ে অসুর বধ করেছিলেন, তেমনই রাজ্যের মুখ্যমন্ত্রী দশভুজার মতো রাজ্যবাসীর মঙ্গলের জন্য নিরন্তর প্রয়াস করে চলেছেন। তাঁকে শ্রদ্ধা জানাতেই এমন উদ্যোগ।”

তবে মমতার মূর্তি ছাড়াও পুজোমণ্ডপে থাকবে দেবী দুর্গার মূর্তি। বিতর্ক এড়াতেই এই সিদ্ধান্ত। তবে মমতার মূর্তিই যে নজর কাড়বে তা বলা বাহুল্য। এবছর ক্লাবের পুজোর থিম হল ‘তুমিই ভরসা’। মুখ্যমন্ত্রীর আদলে দেবী মূর্তি গড়ছেন প্রথিতযশা মৃৎশিল্পী মিন্টু পাল। দেশপ্রিয় পার্কের ‘সবচেয়ে বড় দুর্গা’, সন্তোষ মিত্র স্কোয়্যারের ‘সোনার দুর্গা’ খ্যাত এই শিল্পীরে সৃজনে গড়ে উঠছে দেবী মূর্তি।

মমতারূপী দেবী দুর্গা এবার কলকাতার পুজোয়। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

মিন্টু পাল বলেছেন, “৪০ কিলোগ্রাম ওজনের এই মূর্তি ফাইবার গ্লাসের তৈরি হবে। ক্লাবকর্তারা যখন আমার কাছে জানতে চান, এবার কী করা যায়। তখন আমিই তাঁদের মুখ্যমন্ত্রীর মূর্তির আইডিয়া দিই।” শিল্পীর বিশ্বাস, মুখ্যমন্ত্রীর জনমুখী সামাজিক সুরক্ষা প্রকল্পগুলি মানুষের কল্যাণ করছে এবং যেভাবে মা দুর্গা তাঁর ভক্তদের আশীর্বাদ করেন, সেইভাবেই মুখ্যমন্ত্রীর আশীর্বাদ ধন্য সবাই।

আরও পড়ুন এবার মমতার পাড়ার দুর্গাপুজোর থিম ‘খেলা হবে’, অভিনব ভাবনা উদ্যোক্তাদের

এদিক, ইতিমধ্যেই মূর্তি ঘিরে বিতর্ক দানা বেঁধেছে। মমতার আদলে দেবী প্রতিমার তীব্র নিন্দা করে গর্জে উঠেছে বিজেপি। বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য টুইট করে একে হিন্দুবিরোধী বলে কটাক্ষ করেছেন। তিনি টুইটে লিখেছেন, “ওঁর হাতে নিরীহ বাঙালিদের রক্ত লেগে রয়েছে। এটা দেবী দুর্গার অপমান। মমতা বন্দ্যোপাধ্যায়কে এটা বন্ধ করতে হবে। তিনি বাংলার হিন্দুদের ভাবাবেগে আঘাত করছেন।”

সেই টুইট রিটুইট করে আবার আক্রমণ করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি লিখেছেন, “যখন কেউ আপনাকে ঈশ্বরের জায়গায় উন্নীত করার চেষ্টা করে তখন আপনার নীরবতা একে সম্মতি দেয়। তার মানে আপনার অহঙ্কার এমন উচ্চতায় পৌঁছেছে যে যেখানে বিবেক তাকে জবাবদিহি করতে পারে না।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjees goddess like idol with 10 hands to adorn kolkata pandal this puja

Next Story
প্রাথমিক টেটে প্রশ্ন ভুল মামলা: রোজগারের টাকা থেকে জরিমানার নির্দেশ পর্ষদ সভাপতিকেCalcutta Highcourt directed west bengal primary education board president to appear in court
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com