অ্যাস্ট্রোফিজিক্স বক্তৃতায় হাজির ১,৫৯৮ পড়ুয়া, গিনেস রেকর্ডে নাম কলকাতার

১, ৫৯৮ জন পড়ুয়া একসঙ্গে শুনলো অ্যাস্ট্রোফিজিক্স সম্পর্কিত বক্তৃতা। এরা প্রত্যেকেই ষষ্ঠ থেকে একাদশ শ্রেণির পড়ুয়া।

By: Anjali Marar Kolkata  Updated: November 6, 2019, 02:39:33 PM

কলকাতায় চলছে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভ্যাল। সায়েন্স সিটিতে মঙ্গলবার ছিল অ্যাস্ট্রোফিজিক্স সম্পর্কিত আলোচনাসভা। সেখানেই উপস্থিত ছিল দেড় হাজারের বেশি আগ্রহী পড়ুয়া। যা নজির গড়ল। কলকাতায় অ্যাস্ট্রোফিজিক্স সম্পর্কিত এই আলোচনাসভা স্থান পেল গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে।

আরও পড়ুন: জাতীয় বিজ্ঞান কংগ্রেস: গল্পকথায় মানুষকে বিশ্বাস করানোর রাজনৈতিক প্রচেষ্টা?

১,৫৯৮ জন পড়ুয়া একসঙ্গে শুনল অ্যাস্ট্রোফিজিক্স সম্পর্কিত বক্তৃতা। এরা প্রত্যেকেই ষষ্ঠ থেকে একাদশ শ্রেণির পড়ুয়া। রাজ্যের বিভিন্ন প্রান্তের স্কুল থেকে বিজ্ঞানে আগ্রহী পড়ুয়ারা আলোচনাসভায় অংশ নেয়। পড়ুয়াদের সামনে অ্যাস্ট্রোফিজিক্স সম্পর্কিত বিষয় সুন্দরভাবে তুলে ধরেন শিক্ষাবিদ সমীর ধুর্দে। তিনি পুনের ইন্টার ইউনির্ভাসিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সের প্রধান।

আরও পড়ুন: চিকিৎসা বিজ্ঞানে এবারে নোবেল বিজয়ী কেলিন, রাটক্লিফ এবং সেমেনজা

আলোচনার পাশাপাশি নানান মডেলের সাহায্যে অ্যাস্ট্রোফিজিক্সকে মনোগ্রাহী করে তোলা হয়য় পড়ুয়াদের কাছে। পড়ুয়ারাই তৈরি করেছিলেন বিজ্ঞানের নানা মডেল। জ্যোতির্বিজ্ঞানীরা যে যন্ত্রের সাহায্যে কয়েক কয়েক কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত সমস্ত মহাকাশীয় বস্তুর তাপমাত্রা রেকর্ড করে তা দেখানো হয়। সেই সম্পর্কে বোঝানোও হয়। বিজ্ঞানের প্রতি পড়ুয়াদের আগ্রহ ও উদ্যোগের মাধ্যমে বিজ্ঞানী মেঘনাদ সাহা ও সি ভি রামনকে শ্রদ্ধার্ঘ নিবেদন বলে জানানো হয় ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভ্যালের তরফে।

আরও পড়ুন: সাইবার নিরাপত্তা লঙ্ঘন নিয়ে আগেই সতর্ক করা হয় ইসরোকে

ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভ্যালের বাকি তিন দিন। বিজ্ঞানের নানা শাখায় হবে আলোচনা। থাকবে তার বাস্তব প্রয়োগ। এক্ষেত্রে আরও তিনটি বিষয়ে নজির স্থাপন সম্ভব বলে মনে করছে ফেস্টিভ্য়াল কর্তৃপক্ষ।

Read  thee full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Astrophysics lecture set new guinness record kolkata

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement