বড় খবর

প্রয়াত কবি অলোকরঞ্জন দাশগুপ্ত, শোকপ্রকাশ মমতার

কয়েক দশক আগে কলকাতা থেকে জার্মানিতে তলে যান সাহিত্য় অ্য়াকাডেমি প্রাপক কবি অলোকরঞ্জন দাশগুপ্ত। দীর্ঘদিন ধরে বার্ধক্য়জনিত সমস্য়ায় ভুগছিলেন।

প্রয়াত হলেন প্রখ্য়াত কবি অলোকরঞ্জন দাশগুপ্ত। মঙ্গলবার জার্মানিতে জীবনাবসান হয় তাঁর। মৃত্য়ুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭। কবির প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।

কয়েক দশক আগে কলকাতা থেকে জার্মানিতে চলে যান সাহিত্য় অ্য়াকাডেমি প্রাপক কবি অলোকরঞ্জন দাশগুপ্ত। দীর্ঘদিন ধরে বার্ধক্য়জনিত সমস্য়ায় ভুগছিলেন।

কবির প্রয়াণে টুইটারে মুখ্য়মন্ত্রী লিখেছেন, ‘‘সাহিত্য় অ্য়াকাডেমি পুরস্কার জয়ী কবি অলোকরঞ্জন দাশগুপ্তের প্রয়াণে শোকাহত। ওঁর পরিবার ও শুভানুধ্য়ায়ীদের প্রতি সমবেদনা জানাই’’।

আরও পড়ুন: ‘প্রিয় সৌমিত্রদা আর নেই’, কান্নাধরা গলায় স্মৃতি রোমন্থন অপর্ণা-শর্মিলা ও সাবিত্রীর

১৯৩৩ সালের ৬ অক্টোবর কলকাতায় জন্ম কবির। শান্তিনিকেতনে বিশ্বভারতীতে পড়াশোনা করেন তিনি। এরপর পড়াশোনার পাঠ নেন সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে। ভারতীয় কবিতায় গীতি নিয়ে পড়াশোনা করে কলকাতা বিশ্ববিদ্য়ালয় থেকে পিএইচডি প্রাপ্ত হন।

এক দশকেরও বেশি সময় ধরে যাদবপুর বিশ্ববিদ্য়ালয়ে তুলনামূলক সাহিত্য় বিভাগে পড়িয়েছেন অলোকরঞ্জন বাবু। ২০টিরও বেশি বই লিখেছেন তিনি। বহু বাংলা ও সাঁওতাল পদ্য় জার্মান ও ইংরেজিতে অনুবাদ করেছেন তিনি। পরে জার্মানিতে গিয়ে হেইডিলবার্গ বিশ্ববিদ্য়ালয়ে শিক্ষকতা করেন।

‘মরমি করাত’ কাব্য়গ্রন্থের জন্য় তিনি ১৯৯২ সালে সাহিত্য় অ্য়াকাডেমি পুরস্কারে সম্মানিত হন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengali poet alokeranjan dasgupta passes away mamata banerjee expresses grief

Next Story
অতিমারীর কোপ, উৎসবের মরসুমে বিক্রি নেই, মাথায় হাত মিষ্টিবিক্রেতাদেরsweets-shop
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com