ধনতেরাসে শুধুই শূন্যতা, বৌবাজারে বিষাদের সুর

দ্য সেনকো জুয়েলারি স্টোরের সুশান্ত পাল বলেন, "১০ গ্রাম সেনার দাম যাচ্ছে ৩৮,০০০ টাকা। এত কম কাস্টমার আগে কখনও দেখিনি। আমাদের দোকানের অনেক কারিগরকে কাজও দিতে পারছি না।"

By: Kolkata  Updated: October 24, 2019, 06:03:35 PM

আকাশছোঁয়া সোনার দাম। হাজার গন্ডা কর, মজুরি-সহ সোনার ভরি চল্লিশ হাজার ছুঁই ছুঁই। এর উপর আবার মেট্রো সুড়ঙ্গ বিপর্যয়ের রেশ। ফলে রীতি রেওয়াজকে বাক্সে ভরে চিলেকোঠায় তুলে রাখা ছাড়া আর উপায় নেই। মন্দার বাজারে সোনা কেনার সাধ থাকলেও সাধ্য নেই আম জনতার। কাজেই সোনার দোকান পা ফেলছেন না নিয়মিত ও পরিচিত ক্রেতারাও। ফলে এ বছর বৌবাজারের সোনার দোকানের মালিকদের মুখ শুকনো।

অন্যান্য বছর ধনতেরাসের আগে বৌবাজারের দুর্গা পিতুরি লেন ও স্যাকরাপাড়া লেনের গয়না তৈরির কারখানার ব্যস্ততা থাকে চোখে পড়ার মতো। মেট্রো বিপর্যয়ের কারণে এখন সেখানে প্রবেশ নিষেধ। বন্ধ বেশ কিছু গয়না তৈরির কারখানা। প্রত্যেক বছরই ধনতেরাসের সপ্তাহের প্রথম দিন থেকে শুরু হয়ে যায় খদ্দেরদের আনাগোনা। তবে এছর বদলে গেছে সেই ছবি। দ্য সেনকো জুয়েলারি স্টোরের সুশান্ত পাল বলেন, “১০ গ্রাম সেনার দাম যাচ্ছে ৩৮,০০০ টাকা। এত কম কাস্টমার আগে কখনও দেখিনি। আমাদের দোকানের অনেক কারিগরকে কাজও দিতে পারছি না। তাঁদের কারখানা ধ্বংসস্তুপে চাপা পড়ে গিয়েছে। অনেকে আবার নতুন করে যন্ত্রপাতি কিনে অন্য জায়গায় কাজ করা শুরু করেছেন। কিন্তু তাল কেটে গিয়েছে। আশা রাখছি, শুক্রবার ধনতেরাসের দিনে সেই পুরাতন খদ্দেরদের দেখা মিলবে”।

আরও পড়ুন: টালা ব্রিজ ছাড়াও ‘রোগী’ তালিকায় কলকাতার কোন কোন সেতু?

ধনতেরাসে সোনার বাজার খারাপ। ছবি: অরুণিমা কর্মকার

গয়না কিনতে আসা সুব্রত পাল ও মৌসুমী পাল বলেন, “ধনতেরাসে ধাতু কিনতে হয়। কিন্তু এ বছর তা আর সম্ভব হচ্ছে না। দেখি একটু দোকানগুলো ঘুরে”।

বৌবাজারের স্বর্ণ ব্যবসায়ী অশোক কুমার কর্মকার বলেন, “দোকানে কাস্টমাররা ঢুকতেই পারছেন না। বৌবাজার মেট্রো বিপর্যয়ের জন্য বিভিন্ন মেশিন পত্তর নিয়ে এসে দোকানের সামনে জড়ো করেছে। এর ফলে রাস্তা থেকে দোকান দেখাও যাচ্ছে না। ধনতেরাস শুরু হওয়ার অনেক আগেই আমরা কন্ট্রোল রুমে মেশিন সরানোর অনুরোধ করি। কিন্তু কর্ণপাত করেনি পুলিশ।”

আরও পড়ুন: মাত্র চারটি বিশ্ববিদ্যালয়ে ইলেকশনের অনুমতি কেন? প্রশ্ন যাদবপুরের

তিনি আরও বলেন, “এ বছর তো গোদের ওপর বিষফোঁড়া। একে তো এই বিপর্যয়। এরপর আবার দাম। অস্বাভাবিক দামের কারণেও সোনা কিনতে লোকজন কম আসছে। ব্যবসা পুরোদমে মার খাচ্ছে। এরকম আঁধারে ঢাকা ধনতেরাস আগে কোনোদিন হয়নি।” বৌবাজারের আরেক স্বর্ণ ব্যবসায়ী অমল সেন বলেন, “অফার রেখেছি, দেখা যাক আগামী পাঁচ দিনে কী হয়…খদ্দেরদের আকর্ষণের জন্য দোকানও সাজিয়েছি। কিন্তু মনমতো ব্যবসা হবে বলে মনে হচ্ছে না।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bowbazar dhanteras gold market rate present situation

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement