বড় খবর

ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের বাজেট বরাদ্দ বাড়াল কেন্দ্র

বরাদ্দ বাড়িয়ে করা হয়েছে ৮ হাজার ৫৭৫ কোটি টাকা।

kolkata east west metro corridor project, ইস্ট ওয়েস্ট মেট্রো
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের বাজেট বরাদ্দ বাড়াল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বরাদ্দ বাড়িয়ে করা হয়েছে ৮ হাজার ৫৭৫ কোটি টাকা। সেইসঙ্গে ২০২১ সালের ডিসেম্বরের মধ্য়েই ওই মেট্রো প্রকল্পের কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। ইস্ট ওয়েস্ট মেট্রোর বাজেট বরাদ্দ বৃদ্ধির কথা জানিয়েছেন রেল মন্ত্রী পীযূষ গোয়েল।

এই প্রকল্পে মেট্রো রুট মোট ১৬.৬ কিমি লম্বা। এই মেট্রো প্রকল্পে ১২টি স্টেশন থাকবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী। কলকাতা ও সংলগ্ন এলাকায় যানজট কমাতে ও পরিবহণ মাধ্য়ম আরও মসৃণ হবে এই প্রকল্পের ফলে।

উল্লেখ্য়, সম্প্রতি ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো চলাচল শুরু হয়েছে। দীর্ঘ কয়েকবছর পর আবারও পাতাল প্রবেশ হল কলকাতা মেট্রোর। ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের প্রথম মাটির তলায় স্টেশন এটি। কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল ভার্চুয়াল মাধ্যমে সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো পরিষেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সল্টলেক সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়ামের ৫.৫৪ কিলোরমিটার দূরত্বের ইস্ট-ওয়েস্ট মেট্রোপথে সর্বোচ্চ ভাড়া ছিল ১০ টাকা।

দেখুন ছবি: দীর্ঘ ২৫ বছর পর পাতাল প্রবেশ, ইস্ট-ওয়েস্ট মেট্রোর নয়া স্টেশন চালু

গত ফেব্রুয়ারিতে চালু হয় ইস্ট ওয়েস্ট মেট্রো পরিষেবা। সেইসময় সল্টলেক সেক্টর ফাইভ থেকে করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার, বেঙ্গল কেমিক্যাল হয়ে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত ছিল যাত্রা পথ। তবে সবটাই ছিল মাটির উপর দিয়ে। এই যাত্রাপথে চালু হওয়া ফুলবাগান মেট্রো স্টেশনই থাকছে মাটির নিচে।

সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান পর্যন্ত সর্বোচ্চ ভাড়া হবে ২০ টাকা। ফুলবাগানের পর মেট্রো সুড়ঙ্গপথে শিয়ালদহ, এসপ্ল্যানেড ছুঁয়ে হুগলি নদীর তলা দিয়ে যাবে হাওড়া স্টেশন হয়ে হাওড়া ময়দানে।

অন্য়দিকে, গতবছর ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পে সুড়ঙ্গের কাজ করতে গিয়ে বিপত্তি ঘটে। বউবাজার এলাকায় একাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। যার জেরে থমকে গিয়েছিল প্রকল্পের কাজ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Cabinet approves revised cost for kolkata east west metro corridor project

Next Story
মহিলাদের জন্য দেশের সবচেয়ে নিরাপদ শহর কলকাতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com