scorecardresearch

ঘিঞ্জি বস্তিতেই ঝাঁ চকচকে স্মার্ট স্কুল, তাক লাগাচ্ছে ধাপার মাঠপুকুর

শুনতে অবাক লাগলেও বাস্তবে এমনটাই হয়েছে।

ঘিঞ্জি বস্তিতেই ঝাঁ চকচকে স্মার্ট স্কুল, তাক লাগাচ্ছে ধাপার মাঠপুকুর
ধাপার স্মার্ট স্কুল। ছবি- শশী ঘোষ

কলকাতায় এখনও এমন জায়গা রয়েছে যার নাম শুনলেই লোকে নাক সিটকায়। কলকাতার কাছে এরকমই একটি বস্তি এলাকা ধাপা মাঠপুকুরের কাছারি পাড়া। এখানেই কলকাতা কর্পোরেশনের উদ্যোগে তৈরি হয়েছে স্মার্ট স্কুল। শুনতে অবাক লাগলেও বাস্তবে এমনটাই হয়েছে। পুর প্রাথমিক স্কুলেই ডিজিটাল স্মার্ট ক্লাসরুম! শহরের বুকে এই ধরণের প্রাথমিক স্কুল এই প্রথম। পড়ুয়ারা সকলেই বস্তি এলাকার। এখানের ঝাঁ চকচকে ক্লাসরুম টেক্কা দিতে পারে যে কোন বড় ইংলিশ মিডিয়াম স্কুলকে।

মাঠপুকুরের স্মার্ট স্কুল

এলইডি স্ক্রিনে ফুটে উঠছে কৌতূহলী পড়ুয়াদের জানার বিষয়গুলি। থ্রিডি মোশনে জন্তু জানোয়ারের ছবি আর তার সঙ্গে পশুপাখিদের ডাক। পাখির কিচির মিচির। মানব দেহের অভ্যন্তরীণ নানা অঙ্গ প্রত্যঙ্গের নানা বিষয় ডিজিটাল মাধ্যমে ফুটে উঠছে পড়ুয়াদের চোখের সামনে রঙিন স্ক্রিনে। পাশাপাশি ইংরাজিতে চলছে পঠনপাঠন। ঝা চকচকে পরিকাঠামোই শুধু নয় ছাত্র-ছাত্রীদের জন্য থাকছে একটি গ্রন্থাগার। আর পড়ুয়াদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে পরিশুদ্ধ শীতল পানীয় জলের ব্যবস্থাও করা রয়েছে স্কুলের ভিতরেই। কলকাতার পুরসভার উদ্যোগে চলতি মাসের ১৩ তারিখ থেকে শুরু হয়েছে এই স্মার্ট স্কুল। যা এখন সকলের আলোচনার কেন্দ্রবিন্দু।

স্কুলের ছত্রে ছত্রে শিশুদের শেখানোর উদ্যোগ

আরও পড়ুন- Durga Puja 2022: দুর্গাপুজোর মুখ সারমেয়, পোষ্য-বান্ধব পুজোমণ্ডপে বিরাট চমক কলকাতার দুই ক্লাবের

স্কুলের ভিতরে লাগানো রয়েছে সিসিটিভি! সেই সঙ্গে স্মার্ট টিভি সহ ই-লার্নিং ক্লাসরুম! ধাপার মাঠে বিদ্যাসাগর প্রাথমিক স্কুল সকলকে তাক লাগিয়ে দিয়েছে। কলকাতা পুরসভার এই ধরনের স্কুল এই প্রথম। রংচঙে কার্টুন আঁকা দেওয়াল, ক্লাসরুমে ছোটা ভীম থেকে টম এন্ড জেরি। বেসরকারি স্কুলের মতনই ক্লাস রুম। কলকাতা পুরসভার ৫৮ নম্বর ওয়ার্ডে ধাপার প্রাইমারি স্কুলের সত্যিই যেন ভোল বদল।

স্মার্ট স্কুলের ক্লাসে পড়ুয়ারা

বিদ্যাসাগর প্রাথমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক পীযূষ কান্তি মণ্ডল জানিয়েছেন, বিদ্যালয়ে মর্নিং, ডে এবং ইভিনিং এই তিনটি শিফটে স্কুল চলছে। হিন্দি বাংলা এবং ওড়িয়া তিনটি ভাষায় শিক্ষাদান করা হয় এই স্কুলে। ইংরাজি শেখার উপরেও জোর হচ্ছে। প্রাথমিক স্তর থেকে ইংরেজি শিখতে পারলে এসব বাচ্চারা ভবিষ্যতে অনেকদূর এগোতে পারবে। এছাড়া স্কুলবাড়িগুলি বাচ্চাদের কাছে আকর্ষণীয় করে তোলার পাশাপাশি ই-লার্নিংয়ের উপর জোর দেওয়া হয়েছে। রয়েছে স্মার্ট টিভি।

আরও পড়ুন- পুজোর আগেই চালু টালা ব্রিজ? উদ্বোধনের প্রস্তুতি ঘুরে দেখল ieBangla

কলকাতা পুরসভার মেয়র পরিষদ শিক্ষা সন্দীপন সাহা বলেন, ‘প্রাথমিকভাবে লায়ন্স ক্লাবের সহযোগিতায় কলকাতা পৌরসভার ধাপার কাছারিপাড়া প্রাথমিক স্কুলকে স্মার্ট প্রাথমিক বিদ্যালয়ে উন্নীত করা হয়েছে। চলতি আর্থিক বছরে এভাবেই বিভিন্ন সংস্থা সহযোগিতা করলে এরকম আরও ১০ থেকে ১২ টি প্রাথমিক বিদ্যালয় ভবনকে স্মার্ট স্কুলের উপহার দেবে কলকাতা পৌরসভা।’

ঝাঁ চকচকে ক্লাসরুম

ধাপার মাঠের এই স্কুলটি জরাজীর্ণ অবস্থায় পরেছিল। মাস চারেক আগে কলকাতা পুরসভা পুরনো স্কুলবাড়িকে নানা রঙের প্রলেপ দিয়ে তৈরি করেছে নতুনের মতন। তৈরি হয়েছে আধুনিক, স্মার্ট ক্লাসরুম। বাচ্চাদের মনভোলানো সরঞ্জামে সজ্জিত প্লে-গ্রাউন্ডও। ধাপার কাছারিপাড়া প্রাথমিক বিদ্যালয়ের এখন পোশাকি নাম বিদ্যাসাগর প্রাথমিক বিদ্যালয়। কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি বা সিএসআর ফান্ডের টাকায় স্কুলগুলি সংস্কার করা হচ্ছে। লায়ন্স ক্লাবের সঙ্গে যৌথ উদ্যোগে কলকাতা পৌরসভার প্রাইমারি স্কুল এখন স্মার্ট স্কুল। ধাপার স্কুল দিয়ে শুরু হলেও আরও স্কুলবাড়িকে আধুনিক মানের গড়ে তোলা হবে। সূত্রের খবর বেসরকারি আরও অনেক সংস্থার সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। ভালো কোন সহযোগিতা পেলে এরকম স্কুল আরও তৈরি করা হবে।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Dhapa mathpukur kolkata municipal corporation smart school