বাস চালালেন ফিরহাদ, কলকাতায় পরিবেশবান্ধব সিএনজি বাসের যাত্রা শুরু

রুবি মোড় থেকে বাস ঘুরিয়ে আবার নিজেই পরিবহণ ভবনে ফিরিয়ে আনেন ফিরহাদ। যা দেখে হতবাক সকলে।

firhad hakim launched cng bus service in kolkata
স্টিয়ারিং হাতে কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক।

বাসের স্টিয়ারিংয়ে খোদ পরিবহণ মন্ত্রী। সোমবার সকালে এই দৃশ্য দেখে হতবাক অনেকে। পথচলতি সাধারণ মানুষ থেকে শুরু করে পরিবহণ দফতরের কর্তা, অন্য কর্মীরাও প্রথমে হতচকিত হয়ে পড়েছিলেন। এদিন পরিবেশবান্ধব সিএনজি বাসের উদ্বোধন করেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। বাসের উদ্বোধনের পর সোজা বসে পড়েন চালকের আসনে। কসবার পরিবহণ ভবন থেকে বাস নিয়ে বেরিয়ে পড়েন ফিরহাদ হাকিম। রুবি মোড় থেকে বাস ঘুরিয়ে আবার নিজেই পরিবহণ ভবনে ফিরিয়ে আনেন ফিরহাদ।

সোমবার কলকাতার প্রথম পরিবেশবান্ধব সিএনজি বাসের উদ্বোধন করেছেন মন্ত্রী ফিরহাদ হাকিম। কসবায় পরিবহণ ভবনে দুটি বাসের উদ্বোধন করেন মন্ত্রী। পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, আপাতত পরীক্ষামূলক ভাবে রাস্তায় দুমাস চলবে দুটি সিএনজি বাস। পরবর্তী সময়ে পরীক্ষা সফল হলে আরও কয়েকশো সরকারি বাসকে সিএনজি বাসে বদলে ফেলা হবে। পরিবেশ দূষণ রুখতেই এই ধরনের বাস পরিষেবা চালু করতে তৎপরতা নেয় রাজ্য সরকার।

আরও পড়ুন- সাবধান! জীব অস্তিত্বকে সঙ্কটে ফেলে ২১০০-র মধ্যে দুই ডিগ্রির বেশি বাড়বে উষ্ণায়ণ

সোমবার সকালে পরিবহণ দফতরের উদ্যোগে পরীক্ষামূলক ভাবে রাস্তায় নামানো হয় দুটি বাস। এদিন বাসের উদ্বোধনের উদ্বোধনের পর পরিবহণ কর্তাদের সঙ্গে কিছুক্ষণ কথা বলেন মন্ত্রী ফিরহাদ হাকিম। তারপরেই একটি বাসের চালকের আসনে উঠে পড়েন মন্ত্রী। স্টিয়ারিং হাতে তিনি বাস নিয়ে বেরিয়ে পড়েন ব্যস্ত রাস্তায়। পরিবহণ মন্ত্রীকে বাস চালাতে দেখে হতবাক হয়ে পড়েন উপস্থিত প্রত্যেকে। ফিরহাদ হাকিম বাস নিয়ে রাস্তায় বেরোতেই তা চোখে পড়ে পথচলতি সাধারণ মানুষেরও।

রাস্তার দুপাশে দাঁড়িযে থেকে সেই দৃশ্য দেখেন অনেকে। এছাড়াও পথচলতি একাধিক গাড়ি থেকেও ‘বাসচালক মন্ত্রী’কে দেখতে উৎসাহ ছিল চোখে পড়ার মতো। কসবার পরিবহণ দফতরের ডিপো থেকে বাস নিয়ে বেরিযে রুবি মোড় পর্যন্ত যান ফিরহাদ। সেখান থেকে বাস ঘুরিয়ে ডিপোয় আনেন তিনি। পরে শহর কলকাতায় নয়া এই বাস পরিষেবা নিয়ে মুখ খোলেন মন্ত্রী। ফিরহাদ হাকিম তিনি বলেন, ‘নতুন এই বাস চলাচলে খরচ কমার পাশাপাশি দূষণও কমবে।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Firhad hakim launched cng bus service in kolkata

Next Story
শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে লাল গোলাপ হাতে এবার বিক্ষোভে শিক্ষিকারাssk teachers agitation infront of bengal eduaction minister bratya basus house
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com