বড় খবর

দুর্ঘটনায় উদ্ধারকাজ তদারকিতে কলকাতা বিমানবন্দরে অত্য়াধুনিক গাড়ি

কোনও দুর্ঘটনা ঘটলে জরুরি ভিত্তিতে উদ্ধারকাজে সাহায্য় করা যাবে এই গাড়ি থেকে।

kolkata airport, কলকাতা বিমানবন্দর
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

বিমানবন্দরে কোনও দুর্ঘটনা ঘটলে উদ্ধারকাজে তদারকি করতে বিশেষ গাড়ি এল কলকাতা বিমানবন্দরে। ‘মোবাইল কমান্ড পোস্ট’ নামে বিশেষ এই গাড়ি এসেছে দমদম আন্তর্জাতিক বিমানবন্দরে। কোনও দুর্ঘটনা ঘটলে জরুরি ভিত্তিতে উদ্ধারকাজে সাহায্য় করা যাবে এই গাড়ি থেকে।

বিমানবন্দরে যে কোনও আপতকালীন পরিস্থিতি মোকাবিলাতেও কাজে দেবে এই গাড়ি। এই গাড়িতে বসেই আধিকারিকরা উদ্ধারকাজ তদারকি করতে পারবেন। বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই গাড়ির মধ্য়ে ৮ জন একসঙ্গে বসে রাউন্ড-টেবল কনফারেন্স বা কোনও প্রেজেন্টেশন করতে পারবেন। গাড়িতে প্রোজেক্টেরের সঙ্গে ডিজিটাল বোর্ড রয়েছে।

আরও পড়ুন: সুন্দরবনে মৎস্যজীবীদের নৌকায় এবার এলপিজি সিলিন্ডার

গাড়িতে জেনারেটরের ব্য়বস্থা রয়েছে। পাশাপাশি ২ ঘণ্টার ব্য়াক-আপ ফেসিলিটি রয়েছে। এছাড়াও ৫০০ এমের প্য়ান টিল্ট জুম ক্য়ামেরা রয়েছে। গাড়ির মধ্য়ে ৪২ ইঞ্চির এলইডি মনিটর রয়েছে, যেখানে ফুটেজ দেখা যাবে। এরফলে, অত্য়াধুনিক ক্য়ামেরায় তোলা ছবি গাড়ির মধ্য়েই দেখা যাবে। এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে কথাবার্তা চালানোর জন্য় থাকছে বিশেষ যোগাযোগ ব্য়বস্থাও। রাতে কাজের সুবিধার জন্য় থাকছে বিশেষ বাইনোকুলার ক্য়ামেরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kolkata airport rolls out mobile vehicle to handle exigencies

Next Story
প্রয়াত সমাজকর্মী তথা লেখিকা ইলিনা সেন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com