Durga Puja Carnival Highlights: রেড রোডে জাঁকজমকভাবে শেষ হল পুজো কার্নিভাল

Kolkata Durga Puja Carnival News: বিজয়ার পর আজ আবারও দুর্গাদর্শন করল কল্লোলিনী কলকাতা। গত কয়েক বছরের মতো এবারও পুজো কার্নিভাল ঘিরে জমজমাট ছিল রেড রোড চত্বর।

By: Kolkata  Oct 11, 2019, 11:58:10 PM

Durga Puja Kolkata Latest Updates: কৈলাশে পাড়ি দিয়েছেন উমা। আকাশে বাতাসে বিষাদের সুর। কিন্তু পুজো শেষ হলেও, উৎসবের মুডে তিলোত্তমা। বিজয়ার পর আজ আবারও দুর্গাদর্শন করল কল্লোলিনী কলকাতা। গত কয়েক বছরের মতো এবারও পুজো কার্নিভাল ঘিরে জমজমাট ছিল রেড রোড চত্বর। ঢাকের বাদ্যি, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোর রোশনাইয়ে ঝলমল করে ওঠে রেড রোড।  রেড রোডে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল জগদীপ ধনকড়। কার্নিভাল দেখতে হাজির ছিলেন দেশ-বিদেশের বহু অতিথি। পুজো কার্নিভাল দেখতে রেড রোডে দর্শকাসনে ছিলেন বিভিন্ন রাষ্ট্রদূতরা। এছাড়াও, বিভিন্ন মন্ত্রী, বিচারপতি, সচিবরাও ছিলেন অনুষ্ঠানে। পুজো কার্নিভালে যোগ দিয়েছিলেন বিরোধী দলনেতা আব্দুল মান্নানও। টলিউডের একঝাঁক তারকাদের জমকালো উপস্থিতিও নজর কেড়েছে পুজো কার্নিভালে।


পুজো কার্নিভালে এবারের থিম রাঙামাটির বাংলা। মূল মঞ্চে টেরাকোটার কাজ করা হয়েছে। ঠাকুরদালানের আদলে বানানো হয়েছে মূল মঞ্চ। পুজো কার্নিভালে এবার ৭০টিরও বেশি পুজো অংশ নিচ্ছে।

এদিকে, রেড রোডে পুজো কার্নিভাল ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ওয়াচটাওয়ারে নজর চালানো হচ্ছে। অন্যদিকে, রেড রোডে কার্নিভালের জেরে বেশ কিছু রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। কাল রাত ১২টা থেকে আজ রাত ৯টা পর্যন্ত বন্ধ রাখা হয়েছে রেড রোড।

Live Blog

Kolkata Durga Puja Carnival News: রেড রোডে গিয়ে নয়, ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার লাইভ ব্লগেই দেখুন পুজো কার্নিভাল, Follow the Updates here:

20:08 (IST)11 Oct 19
অভিনেত্রী দেবলীনা কুমারের পারফরম্যান্স

20:00 (IST)11 Oct 19
জমকালো সন্ধ্যায় অন্য মেজাজে রেড রোড

19:54 (IST)11 Oct 19
রেড রোডে ঠাকুর দেখা

19:49 (IST)11 Oct 19
রেড রোডে বর্ণাঢ্য শোভাযাত্রায় দুর্গা দর্শন

19:41 (IST)11 Oct 19
রেড রোডে মন্ত্রীদের সঙ্গে মমতা

19:31 (IST)11 Oct 19
কার্নিভালে কলেজ স্কোয়ারের দুর্গা প্রতিমা

19:21 (IST)11 Oct 19
রেড রোডে নৃত্যানুষ্ঠান

19:11 (IST)11 Oct 19
রেড রোডে পুজো কার্নিভালে মমতা

19:02 (IST)11 Oct 19
কার্নিভাল ক্যামেরাবন্দি করতে ব্যস্ত বিদেশিনী

18:53 (IST)11 Oct 19
রেড রোডে মহিষাসুরমর্দিনী

18:41 (IST)11 Oct 19
রেড রোডে চাঁদের হাট

পুজো কার্নিভাল দেখতে রেড রোডে  হাজির টলি তারকারা। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অভিনেত্রী ইন্দ্রাণী হালদার, সোহম, জুন মালিয়া ও অন্যরা।

18:27 (IST)11 Oct 19
আলোকমালায় সুসজ্জিত রেড রোড, চলছে দুর্গাদর্শন

17:52 (IST)11 Oct 19
আলোর রোশনাইয়ে মায়াবী রেড রোড চত্বর

17:33 (IST)11 Oct 19
রেড রোডে আনন্দধারা

ঢাকের বাদ্যি, নাচ-গান, উমাদর্শন, এককথায় উৎসবের আনন্দে উদ্ভাসিত রেড রোড।

17:19 (IST)11 Oct 19
পুজোর আমেজ রেড রোডে

ঢাকের আওয়াজ, একের পর এক দুর্গাপ্রতিমা, পুজোর মুডে রেড রোড।

17:08 (IST)11 Oct 19
নানা মুডে রেড রোড

17:01 (IST)11 Oct 19
শ্রীভূমির পুজো দিয়ে শুরু কার্নিভাল

গায়ক অভিজিতের ঢাকের তাল, নসুরত জাহানের জমকালো উপস্থিতি, ঝাঁ চকচকে পারফরম্যান্সে তাক লাগিয়ে শ্রীভূমি স্পোর্টিংয়ের হাত ধরে শুরু হয়ে গেল এবারের পুজো কার্নিভাল।

16:43 (IST)11 Oct 19
কলকাতা পুলিশের টর্নেডো বাহিনীর বিশেষ প্রদর্শন

রেড রোডে পুজো কার্নিভালে কলকাতা পুলিশের টর্নেডো বাহিনীর বিশেষ প্রদর্শন।

16:30 (IST)11 Oct 19
রেড রোডে মমতা

রেড রোডে হাঁটলেন মমতা বন্দ্যোপাধ্যায়। হেঁটে কার্নিভালের মূল মঞ্চে এলেন মমতা।

16:20 (IST)11 Oct 19
LIVE: রেড রোড থেকে সরাসরি

15:56 (IST)11 Oct 19
একটু পরেই শুরু পুজো কার্নিভাল

একটু পরেই শুরু রেড রোডে পুজো কার্নিভাল। দুর্গাপ্রতিমা, ট্যাবলো নিয়ে রেড রোডে বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নিতে তৈরি ৭০টিরও বেশি পুজো কমিটি। ঢাকের আওয়াজে মুখরিত রেড রোড চত্বর। বিজয়ার পরও পুজোর আনন্দে উৎসবের মেজাজে তিলোত্তমা।

15:30 (IST)11 Oct 19
কার্নিভাল ঘিরে আনন্দোচ্ছ্বাস রেড রোডে


ঢাকের বোলে আনন্দে মাতোয়ারা রেড রোড চত্বর। ইতিমধ্যেই দূর-দূরান্ত থেকে বহু মানুষ আসতে শুরু করেছেন রেড রোডে। কিছুক্ষণ বাদেই শুরু হবে পুজো কার্নিভাল। এবার কার্নিভালে অংশ নিচ্ছে ৭০টিরও বেশি পুজো। সুসজ্জিত ট্যাবলো করে রেড রোড পার হবেন মা দুগ্গা। ইতিমধ্যেই রেড রোডের দিকে রওনা দিয়ে ফেলেছে বিভিন্ন পুজো কমিটি।

15:01 (IST)11 Oct 19
কার্নিভালে আমন্ত্রিত দেশ-বিদেশের বহু অতিথি

কার্নিভাল দেখতে দেশ-বিদেশের বহু অতিথিদের আমন্ত্রণ জানানো হয়েছে। পুজো কার্নিভাল দেখতে রেড রোডে দর্শকাসনে থাকবেন বিভিন্ন রাষ্ট্রদূতরা। এছাড়াও, রাজ্যপাল, বিভিন্ন মন্ত্রী, বিচারপতি, সচিবরাও থাকছেন অনুষ্ঠানে। টলিউডের একঝাঁক তারকাদের জমকালো উপস্থিতিও নজর কাড়তে পারে এবারের পুজো কার্নিভালে।

14:30 (IST)11 Oct 19
পুজো কার্নিভালে কড়া নিরাপত্তা রেড রোডে

পুজো কার্নিভাল ঘিরে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে রেড রোড চত্বরকে। ওয়াচ টাওয়ারে চালানো হবে নজরদারি। পাশাপাশি ড্রোন, ক্যামেরাতেও নজরদারি চালানো হবে। মোতায়েন থাকছে সাদা পোশাকের পুলিশ। মোতায়েন থাকছে মহিলা পুলিশও।

14:01 (IST)11 Oct 19
কার্নিভালে এবারের থিম ‘রাঙামাটির বাংলা’

পুজো কার্নিভালে এবারের থিম রাঙামাটির বাংলা। মূল মঞ্চে টেরাকোটার কাজ করা হয়েছে। ঠাকুরদালানের আদলে বানানো হয়েছে মূল মঞ্চ। পুজো কার্নিভাল ঘিরে শেষবেলায় জোরকদমে প্রস্তুতি চলছে রেড রোডে। পুজো কার্নিভালে এবার ৭০টিরও বেশি পুজো অংশ নিচ্ছে। প্রত্যেক পুজো কমিটি ২ মিনিট করে পারফর্ম করার সময় পাবেন।

13:21 (IST)11 Oct 19
পুজো কার্নিভালে কাঁটা বৃষ্টি!

রেড রোডে পুজোর বর্ণাঢ্য শোভাযাত্রায় জল ঢালতে পারে বৃষ্টি। ঘূর্ণাবর্তের জেরে আজও শহরে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বিস্তারিত এই প্রতিবেদনে পুজো কার্নিভালেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা, জানাল আলিপুর আবহাওয়া দফতর

12:50 (IST)11 Oct 19
পুজো কার্নিভালে সকলকে সাদর আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর

রেড রোডে দুর্গাপুজো কার্নিভালে সকলকে সাদর আমন্ত্রণ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

12:31 (IST)11 Oct 19
পুজো কার্নিভাল ঘিরে বিভিন্ন রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ

রেড রোডে কার্নিভালের জেরে বেশ কিছু রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। কাল রাত ১২টা থেকে আজ রাত ৯টা পর্যন্ত বন্ধ রাখা হয়েছে রেড রোড। দুপুর ২টো থেকে পণ্যবাহী যান চলাচল বন্ধ রাখা হবে রেড রোড, লাভার্স লেন, ক্যুইন্স ওয়ে, এসপ্ল্যানেড র‌্যাম্পে। হেস্টিংয় ক্রসিং থেকে খিদিরপুর রোড দুপুর ২টোর পর বন্ধ থাকবে। খিদিরপুর রোডের পরিবর্তে এজেসি বসু রোড, চৌরঙ্গী রোড, আউট্রাম রোড, মেয়ো রোড অথবা আরআর অ্যাভিনিউ ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। যাঁরা বাসে করে কার্নিভাল দেখতে আসবেন, তাঁদের ধর্মতলা বা পার্ক স্ট্রিটে নেমে হেঁটে যেতে হবে।

পুজো কার্নিভাল: কলকাতা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে প্রায় ১৫ হাজার জনের বসার ব্যবস্থা করা হয়েছে রেড রোডে। কলকাতা পুলিশের এক আধিকারিক বলেন, “যদি পরবর্তীতে দর্শনার্থীদের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে যায়, সেক্ষেত্রে বড় স্ক্রিনেরও ব্যবস্থা করা হবে। আমাদের দিক থেকে সবরকমভাবে চেষ্টা করছি যাতে কেউ কার্নিভাল দেখতে এসে ফিরে যেন না যায়”। সূত্রের খবর, বাংলার ঐতিহ্য, সংস্কৃতি এবং সঙ্গীতকে এই কার্নিভালে তুলে ধরার চেষ্টা করা হচ্ছে। এমনকি, বহু পুজো উদ্যোক্তাদের তরফে পরিবেশ এবং জল সংরক্ষণের মতো বিষয়গুলিকেও তুলে ধরা হচ্ছে।

অনুষ্ঠানের শুরুতেই থাকবে কলকাতা পুলিশের ‘টর্নেডো’-র বিশেষ প্রদর্শন, যেখানে কলকাতা পুলিশের তরফে বাইক স্টান্ট পরিবেশন করা হবে। এরপর ঢাকের তালে ঐতিহ্যবাহী ধুনুচি নাচ, ছৌ নাচও পরিবেশন করা হবে অনুষ্ঠানটিতে। এরপর একের পর এক প্রতিমা শোভাযাত্রা শুরু করা হবে।

Web Title:

Kolkata durga puja carnival today live updates red road mamata banerjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.