কলকাতায় গঙ্গার ঘাটে বাজবে সাইরেন, সতর্ক করবে মাইক

জনসাধারণের জন্য মাইকে আগাম ঘোষণা সাইরেন বাজিয়ে সচেতন করা হবে। এর ফলে গঙ্গার ঘাটে যাঁরা স্নান করতে আসেন সেই হাজার হাজার মানুষদের বিপদের হাত থেকে রক্ষা করা যাবে।

By: Kolkata  Updated: October 22, 2019, 11:38:54 AM

বছরভর গঙ্গায় দুর্ঘটনা রুখতে এবং অন্যান্য বিপদের (জোয়ার ইত্যাদি) বিষয়ে সতর্ক করতে কলকাতা পুরসভার পক্ষ থেকে নেওয়া হল বিশেষ সিদ্ধান্ত। কলকাতা পুরসভা সূত্রে বলা হয়েছে, “প্রতি বছর গঙ্গায় জোয়ারের জলে প্রাণ হারায় বহু মানুষ। সেই কারণে জনসাধারণের জন্য মাইকে আগাম ঘোষণা সাইরেন বাজিয়ে সচেতন করা হবে। এর ফলে গঙ্গার ঘাটে যাঁরা স্নান করতে আসেন সেই হাজার হাজার মানুষদের বিপদের হাত থেকে রক্ষা করা যাবে। এ ক্ষেত্রে সঠিকভাবে নজরদারির জন্য সিসিটিভি বসানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে।”

আরও পড়ুন- কৃষকবন্ধু প্রকল্পে বিপুল সাড়া, ৩৭ লক্ষ চাষীকে ৫০০ কোটি টাকা দিল মমতা সরকার

পুরসভার এক আধিকারিক বলেন, সিসিটিভিগুলি গঙ্গার ঘাটে অসামাজিক কাজকর্ম এবং দুর্ঘটনা রুখতেও সহায়তা করবে। এর আগে রিভার ট্রাফিক পুলিশ স্থানীয় থানাগুলিতে বান সম্পর্কে সতর্ক করলেও অনেক সময় সমন্বয়ের অভাবে ব্যর্থ হয়েছে তাঁরা। পাশাপাশি শনিবার কলকাতা পুরসভার তরফে নদীর ঘাট এবং পার্শ্ববর্তী এলাকায় বিশিষ্ট ব্যক্তিদের মূর্তির সামনে আলো লাগানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে। উদাহরণস্বরূপ বলা হয়েছে, নিমতলা ঘাট সংলগ্ন রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিসৌধ আলো দিয়ে সাজিয়ে তোলা হবে। শ্যামবাজারের পাঁচ মাথার মোড়ে নেতাজি সুভাষ চন্দ্র বোসের মূর্তিতেও বিশেষ লেজার আলোকসজ্জার ব্যবস্থা করবে কলকাতা পুরসভা।

আরও পড়ুন- “বিএসএফদের পক্ষে পদ্মা যদি নিরাপদ না হয়, তাহলে আমাদের নিরাপত্তা কোথায়?”

সম্প্রতি জোয়ারের জলের তোড়ে ভেসে যায় উত্তর কলকাতার আহিরীটোলা মূল জেটির অংশ। জানা যায়, বানের ধাক্কা এতোটাই তীব্র ছিল যে সেই জলের তোড়েই ভেঙে যায় জেটিটি। সে সময় ওই জেটিতে কর্মরত এক কর্মীও এই ঘটনায় আহত হন। মনে করা হচ্ছে, কলকাতা পুরসভার এই নয়া সিদ্ধান্তে গঙ্গায় সামাল দেওয়া যাবে আকস্মিক বিপদ।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kolkata municipal corporation decided to put up public address systems in all ganga river banks

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement