scorecardresearch

বড় খবর

ওয়ার্ড হারাচ্ছেন কলকাতার বহু কাউন্সিলর, সৌজন্যে সংরক্ষণ

জানা গিয়েছে, সংরক্ষণের জেরে ওয়ার্ড হারালেন মেয়র পারিষদ (রাস্তা) রতন দে, স্বপন সমাদ্দার, দেবব্রত মজুমদার, বৈশ্বানর চট্টোপাধ্যায়, সন্দীপন সাহা, শান্তনু সেন।

ওয়ার্ড হারাচ্ছেন কলকাতার বহু কাউন্সিলর, সৌজন্যে সংরক্ষণ
কলকাতা পুরসভা। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

দরজায় কড়া নাড়ছে কলকাতার পুরভোট। এর আগেই কলকাতা পুরসভার সংরক্ষণের ওয়ার্ড তালিকা প্রকাশ করা হল শুক্রবার। এই তালিকা সামনে আসতেই দেখা যাচ্ছে, সংরক্ষণের জেরে ওয়ার্ড হাতছাড়া হতে চলেছে বহু কাউন্সলিরের। সদ্য প্রকাশিত তালিকা অনুযায়ী, ওয়ার্ড হারাতে চলেছেন একগুচ্ছ প্রভাবশালী কাউন্সিলরও।

জানা যাচ্ছে, কলকাতার ৮টি ওয়ার্ড তফশিলি সংরক্ষিত। ৩৩, ৫৮, ৭৮, ১০৭, ১১০,১২৭, ১৪১ ও ১৪২ নং ওয়ার্ড এসসিদের জন্য সংরক্ষিত করা হয়েছে। এসসি মহিলা সংরক্ষিত ওয়ার্ডগুলো হচ্ছে ৩৩, ৭৮, ১২৭।

আরও পড়ুন: আগামী সপ্তাহে শুরু হতে পারে টালা ব্রিজ ভাঙার কাজ

অন্যদিকে, ৩-৬-৯ ফর্মুলা মেনে শুধু মহিলাদের জন্য ওয়ার্ড সংরক্ষণ করা হয়েছে। এই ওয়ার্ডগুলি হল ৩, ৬, ৯, ১২, ১৫, ১৮, ২১, ২৪, ২৭, ৩০, ৩৪, ৩৭, ৪০, ৪৩, ৪৬, ৪৯, ৫২, ৫৫, ৫৯, ৬২, ৬৫, ৬৮, ৭১, ৭৪, ৭৭, ৮১, ৮৪, ৮৭,৯০, ৯৩, ৯৬, ৯৯, ১০২, ১০৫, ১০৯, ১১৩, ১১৬, ১১৯, ১২২, ১২৫, ১২৯, ১৩২, ১৩৫, ১৩৮, ১৪৩।

kmc, কলকাতা পুরসভা
অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।

আরও পড়ুন: অমিত শাহ ফোনে চারটি শব্দ বলেছিলেন! ফাঁস করলেন দিলীপ ঘোষ

জানা গিয়েছে, সংরক্ষণের জেরে ওয়ার্ড হারাতে চলেছেন মেয়র পারিষদ (রাস্তা) রতন দে, স্বপন সমাদ্দার, দেবব্রত মজুমদার, বৈশ্বানর চট্টোপাধ্যায়, সন্দীপন সাহা, শান্তনু সেনের মতো হেভিওয়েটরা। এছাড়া, ওয়ার্ড হারাবেন বামেদের নীহার ভক্ত, দেবাশিস মুখোপাধ্যায়ও। সংরক্ষণের গোরোয় পড়বেন বিজেপির সুব্রত ঘোষও। পাশাপাশি, শহরের ২ বরো চেয়ারম্যানের ওয়ার্ডও সংরক্ষণের তালিকায় পড়েছে বলে খবর।

তবে, এই তালিকায় কারও কোনও আপত্তি থাকলে, তাঁরা ২ সপ্তাহের মধ্যে জানাতে পারবেন। উল্লেখ্য, এই সংরক্ষণের তালিকা তৈরির জন্য দক্ষিণ ২৪ পরগণার জেলাশাসককে নির্দেশ দিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Kolkata municipal corporation election 2020 ward wise reservation list