‘জাওয়াদ’ মোকাবিলায় সতর্কতা, একাধিক ব্যবস্থা কলকাতা পুরসভার

উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূলে আছড়ে পড়লেও ঘূর্ণিঝড়ের প্রভাব পড়ত পারে শহর কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

Kolkata Municipal Corporation set up couple of safety measures to tackle after cyclone Jawad effect
জাওয়াদ মোকাবিলায় একাধিক ব্যবস্থা কলকাতা পুরসভার।

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ মোকাবিলায় একাধিক ব্যবস্থা কলকাতা পুরসভার। পুরসভার প্রতিটি বিভাগকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন পুর কমিশনার। জাওয়াদের প্রভাবে কলকাতায় শনিবার থেকে সোমবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। শহর কলকাতার নীচু এলাকাগুলি থেকে জমা জল সরাতে প্রয়োজনয়ী সব ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পাম্পিং স্টেশনগুলিতে নজরদারির পাশাপাশি বিভিন্ন জায়গায় বাতিস্তম্ভগুলিতেও বাড়তি নজরদারি রাখা হচ্ছে।

শনিবার ভোরে উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ। ঘূর্ণিঝড়ের প্রভাবে ঝড়-বৃষ্টির সম্ভাবনা এরাজ্যেও। শহর কলকাতায় শনিবার থেকে সোমবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা শহরে প্রাকৃতিক এই দুর্যোগের মোকাবিলায় একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, বৃষ্টির জেরে শহর কলকাতার জমা জল সরাতে প্রতিটি নিকাশি পাম্পিং স্টেশনে ২৪ ঘণ্টা নজরদারির ব্যবস্থা থাকছে।

আরও পড়ুন- আগামী ১২ ঘণ্টায় আরও শক্তিশালী ‘জাওয়াদ’, অন্ধ্র-ওড়িশায় কমলা সতর্কতা

জমা জল সরাতে বাড়তি পাম্প মজুত রাখছে কলকাতা পুরসভা। এছাড়াও জমা জলে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঘটনা এড়াতে বাড়তি নজরদারি থাকছে। জলমগ্ন এলাকাগুলিতে পরিস্থিতি অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। খোলা বিদ্যুতের তার থেকে দুর্ঘটনা এড়াতে বাড়তি নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। পুরসভার বিভিন্ন বিভাগের কর্মীদের এব্যাপারে সিইএসসি-র সঙ্গে সমন্বয় রেখে কাজ করতে বলা হয়েছে। একাধিক বিভাগের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে।

এছাড়াও প্রাকৃতিক এই দুর্যোগ মোকাবিলায় খোলা হয়েছে কন্ট্রোলরুম। ৪ ডিসেম্বর থেকে পুরোদমে চালু থাকবে কলকাতা পুরসভার এই কন্ট্রোলরুম। আলাদা করে আধিকারিকদের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। সব মিলিয়ে আমফান, ইয়াস, গুলাবের পর এবার জাওয়াদ মোকাবিলাতেও পুরোদমে তৈরি কলকাতা পুরসভা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Kolkata municipal corporation set up couple of safety measures to tackle after cyclone jawad effect

Next Story
নবান্নে মমতা-আদানি বৈঠক, বাংলায় বিনিয়োগের আগ্রহ প্রকাশ শিল্পপতির