বড় খবর

‘নিরাপদ নয়’ রাতের কলকাতা, ৭৪ জনের গ্রেফতারে প্রশ্ন উঠল মহানগরে

বাইক বাহিনীর দাপট, মহিলা দেখলে উত্যক্ত করা কিংবা বাইক ছুটিয়ে পিছু নেওয়া, এক দিনের টহলেই শহরের রাস্তা থেকে গ্রেফতার করা হল ৭৪ জনকে।

kolkata police winners
কলকাতা পুলিশের বিশেষ মহিলা বাহিনী 'উইনার্স'
হায়দরাবাদের গণধর্ষণ ও খুনের পরই প্রশ্ন উঠেছিল রাতের কলকাতা কতটা নিরাপদ? কলকাতা পুলিশের গুন্ডাদমন শাখা এবং বিশেষ মহিলা বাহিনী ‘উইনার্স’-এর নৈশ টহলে সেই প্রশ্নের স্বস্তির উত্তর পাওয়া গেল না। বাইক বাহিনীর দাপট, মহিলা দেখলে উত্যক্ত করা কিংবা বাইক ছুটিয়ে পিছু নেওয়া- এক দিনের টহলেই শহরের রাস্তা থেকে গ্রেফতার করা হল ৭৪ জনকে। কলকাতা পুলিশের এক অফিসার বলেন, “মোট চুয়াত্তর জনকে গ্রেফতার করা হয়েছে। বিচারের জন্য তাঁদের স্থানীয় থানায় পাঠানো হয়েছে। টহলে মোট ৫১টি বাইক বাজেয়াপ্ত করা হয়েছে।”

আরও পড়ুন: উন্নাও বুঝিয়ে দিল, এনকাউন্টার সমাধান নয়

উল্লেখ্য, মহানগরের রাস্তায় মহিলাদের সুরক্ষা দিতে ২০১৮ সালে কলকাতা পুলিশের তরফে ‘দ্য উইনার্স’ নামে একটি মহিলা পুলিশদের নিয়ে একটি বিশেষ দল গঠন করা হয়েছিল যার উদ্দেশ্যে ছিল মহিলাদের সুরক্ষা দেওয়া এবং পাশাপাশি মহিলাদের মধ্যে আত্মবিশ্বাস জাগিয়ে তোলা। শনিবার নৈশ টহলদারিতেও ছিলেন মহিলা পুলিশেরাই।নভেম্বরের ২৭ তারিখ হায়দরাবাদে পশুচিকিৎসককে ধর্ষণ করে হত্যার ঘটনার পরই শহরের সব থানাকে সতর্ক করে দিয়েছেন কলকাতার পুলিশ কমিশনার, এমনটাই খবর সূত্রের। জানা গিয়েছে, সমস্ত অভিযোগ গুরুত্ব সহকারে বিবেচনার নির্দেশে দেওয়া হয়েছে। হলা হয়েছে মহিলাদের হয়রানিতে জড়িত, এমন কোনও প্রমাণ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আরও পড়ুন: ‘বিচার মানে প্রতিশোধ নয়’, হায়দরাবাদকাণ্ডে সরব দেশের প্রধান বিচারপতি

সূত্রের খবর, কলকাতায় অপরাধের তালিকায় শীর্ষস্থানে রয়েছে ধর্ষণ, শ্লীলতাহানী, নির্যাতন এবং ইভটিজিংয়ের মতো ঘটনাগুলি। তাই কলকাতা পুলিশের পক্ষ থেকে মহিলা অফিসারদের নিয়ে একটি বিশেষ দল চালু করার পরিকল্পনাও করা হয়েছে। চব্বিশ ঘন্টা কাজ করবেন এই অফিসাররা, বিশেষত গভীর রাতে মহানগরের রাস্তায় মহিলাদের রক্ষা করতে।

আরও পড়ুন: ‘জেলে রেখে কুকুরের খাবার খেতে দিতে পারত, মারল কেন?’

সূত্র মারফত খবর, ৭০ থেকে ৭৫টি টিমের দল পুরো শহরজুড়ে থাকবে। সম্ভবত জানুয়ারি মাস থেকেই এই পদক্ষেপ করা হবে। প্রতিটি দলে একজন সিনিয়র অফিসার থাকবেন এবং সঙ্গে থাকবেন আরও চার-পাঁচ জন পুলিশের সদস্য। বর্তমানে যে কোনও জরুরি অবস্থার ক্ষেত্রে লোকেরা কলকাতা পুলিশের হেল্পলাইন নম্বরে কল করতে পারবেন। নম্বরগুলি হল- ১০০, ১০৯৯, ১০৯৯ বা ১১২। কোনও মহিলা যদি ১০০ নম্বর ডায়াল করেন, তবে প্রাথমিকভাবে পুলিশ সেখানকার স্থানীয় পুলিশ স্টেশনকে জানাবে এবং পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। এদিকে, যখন কলকাতা পুলিশ মহিলাদের সুরক্ষা উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে, সেই সময় সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো বার্তা প্রচার করা হয়। যেখানে দাবি করা হয়েছে যে, কলকাতা পুলিশ একটি “ফ্রি রাইড স্কিম” চালু করেছে। যার মাধ্যমে একা যে কোনও মহিলা নিরাপদে বাড়ি ফিরতে নির্দিষ্ট হেল্পলাইনে নাম্বারে কল করতে পারে এবং এটি চালু করেছে কলকাতা পুলিশ।

Read the full story in English

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kolkata police cracks down on harassment unruly bikers

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com