scorecardresearch

বড় খবর

২৫ বছরে পা দিল সায়েন্স সিটি, রজতজয়ন্তী বর্ষে দর্শকদের জন্য আরও চমকের ভাবনা

জমকালো অনুষ্ঠানের মাধ্যমে সায়েন্স সিটির ২৫ তম বর্ষপূর্তি পালন করা হয়।

kolkata science city, kolkata news, bengal news, west bengal news, kolkata city news, kolkata headines today, bengal latest news, indian express news
২৫ বছরে পা দিল সায়েন্স সিটি

কলকাতা সায়েন্স সিটি ১৯৯৭-এ প্রতিষ্ঠার পর দেখতে দেখতে ২৫ বছর পেরল এই জাদুঘর। কলকাতার জনপ্রিয় স্থানগুলির মধ্যে সাধারণের আগ্রহের বেশ ওপরের তালিকাতেই রয়েছে সায়েন্স সিটি। শুক্রবার সায়েন্স সিটি তার ২৫ তম বছরে পা দিল। জমকালো অনুষ্ঠানের মাধ্যমে সায়েন্স সিটির ২৫ তম বর্ষপূর্তি পালন করা হয়।

এদিনের অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসাবে হাজির ছিলেন বোস ইনস্টিটিউটের ডিরেক্টর এবং পদার্থবিজ্ঞানের অধ্যাপক শিবাজি রাহা, ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজিয়ামের (এনসিএসএম) ডিরেক্টর জেনারেল এল কে মুখোপাধ্যায়, এনসিএসএম-এর প্রাক্তন ডিরেক্টর এবং কিউরেটর এডি চৌধুরী এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। 

অনুষ্ঠান উপলক্ষে ‘কলকাতা: দ্য সিটি অফ জয়’ শিরোনামে একটি তথ্যচিত্র দর্শকদের সামনে পরিবেশন করা হয়। যাতে কলকাতার ইতিহাস, সংস্কৃতিকে সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। ‘সায়েন্স সিটির ২৫ বছর উপলক্ষে একটি প্রদর্শনীরও উদ্বোধন করা হয় এদিন। এদিন সায়েন্স সিটির বর্তমান অধিকর্তা অনুরাগ কুমার বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে প্রদীপ জালিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন।

আরও পড়ুন: [বঙ্গে ফের করোনার রক্তচক্ষু! হু হু করে বাড়ছে সংক্রমণ]

এরপর অনুষ্ঠানে মুল পর্বের বক্তব্য রাখেন এডি চৌধুরী। এর পর প্রফেসর রাহা তাঁর সংক্ষিপ্ত ভাষণে  সায়েন্স সিটি এবং বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম (বিআইটিএম) এর সমস্ত প্রাক্তন ডেপুটি ডিরেক্টর এবং আধিকারিকদের সায়েন্স সিটি তৈরিতে তাদের অবদানের স্বীকৃতি হিসাবে অভিনন্দন জানান।

সায়েন্স সিটি মিউজিয়মের রজতজয়ন্তী বর্ষে দর্শকদের জন্যে একাধিক চমকের আয়োজনের পাশাপাশি সায়েন্স সিটি দর্শকসংখ্যার নিরিখেও নতুন রেকর্ড করে ফেলেছে বলে জানা গিয়েছে। অধিকর্তা অনুরাগ কুমার বলেন, ”চলতি বছরের ভিড় ২৪ বছরের মধ্যে সর্বোচ্চ”। ২৫ তম বছরে পা দিয়ে দর্শকদের জন্য আরও কিছু নতুন চমকের চিন্তাভাবনা করছে সায়েন্স সিটি কর্তৃপক্ষ।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Kolkata science city celebrates its 25 years with film and exhibition