মেট্রো অ্যাপে নয়া চমক, এবার থেকে ফোনেই মিলবে ‘রিয়েল টাইম’ অ্যালার্ট

ট্রেনের সময় পরিবর্তনের কারণে যাত্রীরা প্রচুর সমস্যারও মুখোমুখি হয়।'রিয়েল টাইম ইনফো' চালু করতে চলেছে মেট্রো। যার ফলে যাত্রীরা উপকৃত হবেন।

By:
Edited By: Pallabi Dey Kolkata  Updated: October 1, 2020, 10:15:39 AM

করোনার জেরে মেট্রো বন্ধ হওয়াতে হয়রানি পোহাতে হয়েছে শহরবাসীকে। কলকাতা মেট্রো পরিষেবা চালু হলেও ই-টিকিট, মেট্রোর সময়সূচী নিয়ে সমস্যার সম্মুখীন হতে হয়েছে কমবেশি সকলকেই। নিউ নর্মাল পরিস্থিতিতে মেট্রো পরিষেবার সেই সব সমস্যা মেটাতে এবার ট্রেন সংক্রান্ত সমস্ত রিয়েল টাইম অ্যালার্ট এবার থেকে অ্যাপের মাধ্যমে সকলের কাছে পৌঁছে দেওয়ার পদ্ধতি চালু করছে মেট্রো।

বুধবার এমনটাই জানিয়েছেন মেট্রোর এক আধিকারিক। কোভিড আবহের মাঝেই ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছিল এই পরিষেবা। অতিমারীও আবহে সামাজিক দূরত্ব বিধি মানতে এবং সংক্রমণ রুখতে তৈরি হয়েছিল বিশেষ অ্যাপ ‘মেট্রো রেলওয়ে অফিসিয়াল অ্যাপ’। মেট্রোর সিপিআরও ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, “এই অ্যাপের মাধ্যমে আমরা মেট্রো পরিষেবাগুলিতে আপডেট পাঠানোর কাজ শুরু করেছি।”

আরও পড়ুন, সোমবার থেকে বাড়ছে মেট্রোর সংখ্যা ও পরিষেবার সময়সীমা

এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে অনলাইনে টিকিট বুকিংও করা যাচ্ছে এবং ই-পাস পাওয়া যায়। যাত্রীরা গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। অ্যাপ্লিকেশনটিতে স্টেশন এবং মেট্রোর রুটের ম্যাপ, ভাড়া, প্রত্যাশিত ভ্রমণের সময়-সহ অন্যান্য তথ্যও যাত্রীদের জানতে সাহায্য করে। এদিকে মঙ্গলবার একটি প্রযুক্তিগত কারণে নেতাজি স্টেশনে একটি রেক বন্ধ হয়ে যাওয়ার পরে আংশিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল কলকাতা মেট্রো পরিষেবা।

এই পরিষেবায় যুক্ত হওয়া শীতাতপ নিয়ন্ত্রিত রেক ‘মেধা’ প্ল্যাটফর্মে প্রায় এক ঘন্টা দাঁড়িয়ে যায়। মেট্রোর এক আধিকারিক জানান মহানায়ক উত্তম কুমার এবং নোয়াপাড়া দু’দিকের রুটই বন্ধ থাকে এই বিপত্তির জেরে। ট্রেনের সময় পরিবর্তনের কারণে যাত্রীরা প্রচুর সমস্যারও মুখোমুখি হয়েছিল। আর সেই কারণেই এই ‘রিয়েল টাইম ইনফো’ চালু করতে চলেছে মেট্রো। যার ফলে এই ধরণের সমস্যার সময়ের যাত্রীরা উপকৃত হবেন।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Metro new app feature to send real time info alerts west bengal kolkata

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং