scorecardresearch

বড় খবর

ঠিক কেমন দেখতে হতে চলেছে নতুন টালা ব্রিজ? দেখে নিন মডেল

নকশা তৈরি করেছে রাজ্যের পূর্ত দফতর। সেই নকশা অনুযায়ী তৈরি হয়েছে সেতুর মডেল। কিন্তু সেই ব্রিজের ওপর দিয়ে কী করে আনা হবে জলের পাইপ লাইন? আপাতত এই বিষয়েই আলোচনায় ব্যস্ত কলকাতা পুরসভা।

ঠিক কেমন দেখতে হতে চলেছে নতুন টালা ব্রিজ? দেখে নিন মডেল
মডেল অনুযায়ী অলংকরণ: অভিজিৎ বিশ্বাস

কেমন দেখতে হবে নতুন টালা ব্রিজ? দু’দিন আগেই প্রস্তাবিত নকশা এল কলকাতা পুরসভায়। নকশা তৈরি করেছে রাজ্যের পূর্ত দফতর। সেই নকশা অনুযায়ী তৈরি হয়েছে সেতুর মডেল। কিন্তু সেই ব্রিজের ওপর দিয়ে কী করে আনা হবে জলের পাইপ লাইন? আপাতত এই বিষয়েই আলোচনায় ব্যস্ত কলকাতা পুরসভা। তবে এখনও পর্যালোচনা স্তরেই রয়েছে টালাব্রিজের নকশা।

জানা যাচ্ছে, পুর কমিশনারকে দেখানো হয়েছে টালা ব্রিজের মডেল। মডেলটি তৈরি করেছেন পুরসভার ইঞ্জিনিয়াররা। মডেলের ওপর লেখা রয়েছে, ‘ব্রিজ ডেক্স স্ল্যাব, ফিনিসড গ্রাউন্ড লেভেল, ফাউন্ডেশন টপ, ক্লিয়ার গ্যাপ ২.০ মিটার’, একইসঙ্গে ফুটপাথের উল্লেখও রয়েছে।

আরও পড়ুন: টালা ব্রিজ ভাঙা হচ্ছে, চূড়ান্ত সিদ্ধান্ত নবান্নর

প্রসঙ্গত, সম্পূর্ণভাবে ভাঙা হবে টালার ব্রিজ, এমনটাই স্থির হয়েছে সরকারি স্তরে। এরপর নতুন করে যে ব্রিজ তৈরি হবে সেটিরই মডেল নিয়ে কলকাতা পুরসভায় জোরকদমে চলছে পর্যালোচনা। তবে এই মডেল অনুমোদন পাবে কিনা তা এখনও অনিশ্চিত।

টালাব্রিজের মডেল

প্রস্তাবিত নতুন টালা ব্রিজ তৈরীর ক্ষেত্রে বেশ কয়েকটি অসুবিধা রয়েছে। প্রথমত, সেতুর নিচে চক্ররেলের লাইন বরাবর রয়েছে বসতি এলাকা। তাছাড়া, সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় এশিয়ার বৃহত্তম ওভারহেড রিজার্ভার অর্থাৎ টালার ট্যাঙ্ককে নিয়ে। সেখান থেকে পানীয় জল সরবরাহের পাইপ লাইন কীভাবে নিয়ে যাওয়া সম্ভব হবে, তা ভাবাচ্ছে ইঞ্জিনিয়ারদের। একইসঙ্গে বড় ও প্রধান পাইপলাইনগুলিকে বাঁচিয়ে কীভাবে টালা ব্রিজ তৈরি হবে, মূলত সেই বিষয়টি খতিয়ে দেখতেই কেএমডিএ থেকে প্রস্তাবিত নতুন ব্রিজের মডেল নিয়ে আসা হয়েছে কলকাতা পুরসভায়।

টালাব্রিজের নতুন মডেল।

উল্লেখ্য, টালা ব্রিজে রেললাইনের ওপরের অংশ ভাঙবে রেল। বাকি অংশ ভাঙবে পূর্ত দফতর। একইরকম ভাবে টালা ব্রিজ তৈরির নকশাও যৌথভাবে করবে পূর্ত দফতর ও রেলওয়ে। রেললাইনের ওপররের অংশের নকশা করবে রেল, বাকি অংশের নকশা করবে পূর্ত দফতর। এরপর যৌথভাবে কাজ করা হবে। দীর্ঘদিন মেরামত না করার ফলে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে টালা ব্রিজ। তাই আগাম সতর্কাতার জন্য এই সেতুর উপর প্রাইভেট গাড়ি ও মটোরবাইক ছাড়া অন্যান্য যান চলাচল বন্ধ রাখা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: New tala bridge model made by kmda and kmc engineer