স্ত্রী অসুস্থ, সময় চাইলেন রাজীব কুমার, নারাজ সিবিআই

Rajeev Kumar Updates: আইনজীবীদের সঙ্গে কথা বলেই পরবর্তী পদক্ষেপ করতে তৎপর সিবিআই আধিকারিকরা। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে ই-মেল করে একমাসের সময় চাইলেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার। সিবিআই সূত্রে খবর, রাজীবকে অতিরিক্ত সময় দিতে নারাজ সিবিআই।

By: Kolkata  Sep 15, 2019, 8:15:18 AM

Rajeev Kumar Updates: আবারও সিবিআইয়ের কাছে সময় চাইলেন রাজীব কুমার। স্ত্রী অসুস্থ রয়েছেন, এই কারণ দেখিয়ে সিবিআইকে ই-মেল করে একমাসের সময় চাইলেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার। সিবিআই সূত্রে খবর, রাজীবকে অতিরিক্ত সময় দিতে নারাজ সিবিআই। এদিকে, দুপুরের পর সিজিও কমপ্লেক্স থেকে তদন্তকারী আধিকারিক তথাগত বর্ধনের নেতৃত্বাধীন একটি দল কলকাতার দিকে রওনা দেয়। জল্পনা চলে, তাহলে কি ফের রাজীবের বাড়িতে হানা দিচ্ছে সিবিআই? তবে আপাতত নিজাম প্যালেসে যায় ওই দল। পরে আইনজীবীর বাড়িতে যায় ওই দল। এই দলে রয়েছেন সারদার তদন্তকারী অফিসার (আইও) তথাগত বর্ধন, এসপি পার্থ মুখোপাধ্যায় ও আরেক আধিকারিক। উল্লেখ্য, শুক্রবার কলকাতা হাইকোর্ট রাজীবের গ্রেফতারির রক্ষাকবচ প্রত্যাহারের পরই জিজ্ঞাসাবাদের জন্য তাঁর বাড়িতে নোটিস পাঠায় সিবিআই। সেই নোটিস অনুযায়ী, শনিবার সকাল ১০টায় সিজিও কমপ্লেক্সে তলব করা হয়েছিল কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারকে। কিন্তু এখনও পর্যন্ত তিনি হাজিরা দেননি সিবিআই দফতরে। সিবিআই সূত্রে আরও জানা গিয়েছে, পরবর্তী পদক্ষেপের জন্য দিল্লিতে সিবিআইয়ের সদর দফতরের সঙ্গে যোগাযোগ করেছে সিজিও কমপ্লেক্স। সেক্ষেত্রে সদর দফতরের নির্দেশ অনুযায়ী রাজীব কুমারের বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে খবর।

জানা যাচ্ছে, রাজীবের খোঁজে রাতভর সাদা পোশাকে তল্লাশি চালিয়েছেন সিবিআই আধিকারিকরা। সিবিআই সূত্রের খবর, কলকাতার পার্ক স্ট্রিটে নিজের বাসভবনেই রয়েছেন কলকাতার প্রাক্তন নগরপাল। কলকাতা হাইকোর্টের শুক্রবারের রায়ের বিরুদ্ধে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হতে আইনজীবীদের পরামর্শ নিচ্ছেন রাজীব। উল্লেখ্য, আজ শনিবার ও আগামিকাল রবিবার হওয়ায় সুপ্রিম কোর্ট বন্ধ। ফলে, কলকাতার প্রাক্তন নগরপাল যদি সর্বোচ্চ আদালতে যেতে চান, তাঁকে সোমবার পর্যন্ত অপেক্ষা করতে হবে। এদিকে, অত্যন্ত অনমনীয় মনোভাব নিয়ে চলা সিবিআই রাজীবকে হাতে পেতে রীতিমতো আঁটঘাট বেঁধে এগোচ্ছে। দিল্লি থেকেও সিবিআইয়ের কয়েকজন আধিকারিক কলকাতায় এসেছেন বলে খবর।

এদিন কলকাতা বিমানবন্দরেও হানা দিয়েছে সিবিআইয়ের একটি দল। রাজীব যাতে কলকাতা ছাড়তে না পারেন, সেজন্য ইতিমধ্যে বিমানবন্দর কর্তৃপক্ষকে সতর্ক থাকতে বলেছে সিবিআই। প্রসঙ্গত, সারদাকাণ্ডে নাম জড়িয়েছে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের। সারদা তদন্তে রাজ্যের গঠিত বিশেষ তদন্তকারী দলের (সিট) মাথায় ছিলেন বিধাননগরের তৎকালীন পুলিশ কমিশনার রাজীব কুমার (পরবর্তীকালে তিনি কলকাতার নগরপালও হয়েছিলেন)। অভিযোগ, তদন্তের নেতৃত্ব দিতে গিয়ে রাজীব তথ্যপ্রমাণ লোপাট করেছেন। এ নিয়ে গত ফেব্রুয়ারি মাস থেকে বিস্তর টানাপোড়েন চলছে।

 

Live Blog

রাজীব কুমারের বিরুদ্ধে আজই পদক্ষেপ করতে পারে সিবিআই, এ সংক্রান্ত সব খবরের আপডেট রইল এখানে, Follow the Updates here:

18:30 (IST)14 Sep 19
রাজীব কুমার প্রসঙ্গে কথা বললেন না পার্থ

রাজীব কুমারকাণ্ডে মন্তব্য এড়ালেন তৃণমূল মহাসচিব তথা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। পার্থ বলেন, ‘‘এ বিষয়ে আমি কোনও কথা বলব না’’। উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে রাজীবের বাড়িতে সিবিআই হানার প্রতিবাদে মেট্রো চ্যানেলে ধর্নায় বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

18:09 (IST)14 Sep 19
রাজীবকাণ্ডে কী বললেন বিজেপি নেতা সায়ন্তন বসু?

রাজ্য বিজেপি নেতা সায়ন্তন বসু বলেন, ‘‘তৃণমূলের কে কে জড়িত সেই নামগুলো বলে দেওয়া উচিত রাজীব কুমারের...আমাদের মনে হয় তদন্ত সঠিক পথে এগোচ্ছে’’। উল্লেখ্য, সারদাকাণ্ডে নাম জড়িয়েছে রাজীব কুমারের। এ মামলায় শুক্রবার রাজীবের রক্ষাকবচ প্রত্যাহার করেছে হাইকোর্ট।

17:23 (IST)14 Sep 19
রাজীবের বাড়িতে পুলিশি প্রহরা

যত সময় এগোচ্ছে, রাজীব কুমারের বাড়িতে পুলিশি প্রহরা ততই বাড়ছে। পার্ক স্ট্রিটে আইপিএস কোয়ার্টারে থাকেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার তথা এডিজি সিআইডি। এখানেই রয়েছে ডিসি সাউথের অফিস।

17:08 (IST)14 Sep 19
কী বললেন সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা?

রাজীব কুমারের বিরুদ্ধে পদক্ষেপের জন্য আইনি পরামর্শ নিচ্ছে সিবিআই। ‘‘আইনজীবীর সঙ্গে কথা বলে যা পদক্ষেপ করার করব। এ নিয়ে বেশি কিছু বলতে চাই না’’, বালিগঞ্জ প্লেসে আইনজীবী ওয়াই জে দস্তুরের বাড়িতে বৈঠক শেষে বললেন সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তব।

17:00 (IST)14 Sep 19
রাজীবকাণ্ডে মুখ খুললেন দিলীপ ঘোষ

রাজীব কুমার ইস্যুতে মুখ খুললেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন, ‘‘গ্রেফতার হওয়ার আগে চিদাম্বরমকেও খুঁজে পাওয়া যাচ্ছিল না। সিবিআই যদি মনে করে কাউকে গ্রেফতার করবে, তাহলে সে মাটির নীচে লুকিয়ে থাকতে পারবে না। কেউ পালাতে পারবেন না। উনি (রাজীব) একজন আইপিএস অফিসার, ওঁর সহযোগিতা করা উচিত ছিল’’। প্রসঙ্গত, সারদা মামলায় শুক্রবার রাজীব কুমারের আইনি রক্ষাকবচ প্রত্যাহার করেছে কলকাতা হাইকোর্ট। ‘‘অভিযোগ ধর্তব্যযোগ্য হলে চাইলে রাজীব কুমারকে গ্রেফতার করতে পারে সিবিআই’’, এ কথাই বলেছে হাইকোর্ট।

16:44 (IST)14 Sep 19
ফের সিবিআইয়ের কাছে সময় চাইলেন রাজীব

আবারও সিবিআইয়ের কাছে সময় চাইলেন রাজীব কুমার। স্ত্রী অসুস্থ রয়েছেন, এই কারণ দেখিয়ে সিবিআইকে ই-মেল করে একমাসের সময় চাইলেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার। সিবিআই সূত্রে খবর, রাজীবকে অতিরিক্ত সময় দিতে নারাজ সিবিআই।

16:12 (IST)14 Sep 19
আইনজীবীর বাড়িতে সিবিআই দল

রাজীব কুমারের বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ কী হবে? আইনজীবী ওয়াই জে দস্তুরের বাড়িতে সিবিআই দল। এই দলে রয়েছেন সারদার তদন্তকারী আধিকারিক (আইও) তথাগত বর্ধন, এসপি পার্থ মুখোপাধ্যায় ও আরেক আধিকারিক। রয়েছেন সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তব। এই মুহূর্তে বৈঠক চলছে বলে খবর।

16:05 (IST)14 Sep 19
আইনজীবীর বাড়ির উদ্দেশে সিবিআই দল

রাজীব কুমারকে নাগালে পেতে আঁটঘাট বাঁধছে সিবিআই। শনিবার দুপুরের পর সিজিও কমপ্লেক্স থেকে নিজাম প্যালেসে আসে সিবিআইয়ের দল। এই দলে রয়েছেন সারদার তদন্তকারী আধিকারিক (আইও) তথাগত বর্ধন, এসপি পার্থ মুখোপাধ্যায় ও আরেক আধিকারিক। অন্য একটি গাড়িতে রয়েছেন সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তব। সূত্রের খবর, আইনি পরামর্শ নিতে সিবিআইয়ের ওই দল হাইকোর্টে রায়ের কপি নিয়ে আইনজীবীর বাড়িতে যাচ্ছে ।

15:59 (IST)14 Sep 19
বিমানবন্দরেও হানা সিবিআইয়ের

রাজীব কুমার যাতে কলকাতা ছাড়তে না পারেন, সেজন্য ইতিমধ্যে বিমানবন্দর কর্তৃপক্ষকে সতর্ক থাকতে বলেছে সিবিআই। এদিন কলকাতা বিমানবন্দরে হানা দেয় সিবিআই দল। প্রসঙ্গত, সারদাকাণ্ডে নাম জড়িয়েছে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের। শুক্রবারই এ মামলায় রাজীবের গ্রেফতারির উপর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছে কলকাতা হাইকোর্ট।

15:52 (IST)14 Sep 19
কলকাতাতেই রাজীব কুমার: সূত্র

রাজীব কুমার কোথায়? হন্যে হয়ে খুঁজছে সিবিআই। কলকাতার পার্ক স্ট্রিটে নিজের কোয়ার্টারেই রয়েছেন কলকাতার প্রাক্তন নগরপাল। পার্ক স্ট্রিটে রাজীবের বাড়ির সামনে পুলিশে ছয়লাপ।

15:46 (IST)14 Sep 19
নিজাম প্যালেসে সিবিআই দল

সিবিআইয়ের হাজিরা এড়ালেন রাজীব কুমার। এদিন সকাল ১০টায় সিজিও দফতরে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারকে তলব করেছিল সিবিআই। কিন্তু নির্ধারিত সময়ের পরও সিবিআইয়ের মুখোমুখি হননি রাজীব। দুপুরের পর সিজিও কমপ্লেক্স থেকে তদন্তকারী আধিকারিক তথাগত বর্ধনের নেতৃত্বাধীন একটি দল কলকাতার দিকে রওনা দেয়। জল্পনা চলে, তাহলে কি ফের রাজীবের বাডড়িতে হানা দিচ্ছে সিবিআই? তবে আপাতত নিজাম প্যালেসে সিবিআই দফতরে পৌঁছেছে ওই দল। সূত্রের খবর, নিজাম প্যালেসে উচ্চপর্যায়ের বৈঠকে বসবেন সিবিআই আধিকারিকরা।

সুপ্রিম কোর্টের নির্দেশে যাবতীয় চিটফান্ড মামলার তদন্তের দায়িত্ব সিবিআই-এর হাতে যাওয়ার পর কেন্দ্রীয় সংস্থাটি একাধিকবার রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠিয়েছে। সিবিআই-এর এই সমনকে চ্যালেঞ্জ জানিয়েই আদালতের দ্বারস্থ হয়েছেন কলকাতা ও বিধাননগরের প্রাক্তন নগরপাল। সিবিআই-এর অভিযোগ, রাজীব জিজ্ঞাসাবাদের সময় সহযোগীতা করছেন না। পরবর্তীকালে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রাজীব কুমারের বাড়িতে হঠাৎ হানা দেন সিবিআই কর্তারা। এই ঘটনাকে ঘিরে খাস কলকাতায় প্রবল উত্তেজনা তৈরি হয়েছিল। রাজ্যের মুখ্যমন্ত্রী সিবিআই-এর এমন আচরণের প্রবল বিরোধিতা করে কলকাতার মেট্রো চ্যানেলে ধরনায় বসেছিলেন।

পরে এই মামলা ফের সুপ্রিম কোর্টে যায়। সুপ্রিম কোর্টের নির্দেশে রাজীব কুমারকে শিলং-এ টানা জিজ্ঞাসাবাদ করে সিবিআই। কিন্তু তাতেও সমস্যা মেটেনি। পরবর্তীকালে ফের এই মামলা আদালতে যায় এবং রাজীব কুমারকে গ্রেফতার করা যাবে না বলে একাধিকবার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। কিন্তু, শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি মধুমন্তী মিত্র তাঁর রায়ে বলেন, রাজীবকে এখনও গ্রেফতারির রক্ষাকবচ দিলে তা তদন্তে সরাসরি হস্তক্ষেপের শামিল হবে। কলকাতা হাইকোর্ট জানায়, "অভিযোগ ধর্তব্যযোগ হলে (চাইলে) রাজীব কুমারকে গ্রেফতার করতে পারে সিবিআই।"

Web Title:

Rajeev kumar kolkata ex cp cbi live updates saradha scam

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.