বড় খবর

রবীন্দ্রভারতীতে অশ্লীলতা: ‘উপাচার্যের ইস্তফা গৃহীত নয়’

‘ইস্তফাপত্র গৃহীত হয়নি। উপাচার্যকে কাজ চালিয়ে যেতে বলেছি’ বলে জানান শিক্ষামন্ত্রী।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়

ইস্তফা দিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী। বসন্ত উৎসবে ক্যাম্পাসে অশ্লীলতার নৈতিক দায় নিয়েই ইস্তফা দিয়েছেন উপাচার্য। শুক্রবার রাতেই বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনকড়ের কাছে ইস্তফাপত্র পাঠিয়েদিয়েছেন তিনি। ইস্তফাপত্রের প্রতিলিপি পাঠানো হয়েছে শিক্ষামন্ত্রী ও উচ্চ শিক্ষা দফতরের সচিব আর এস শুক্লার কাছেও। তবে, উপাচার্যের ইস্তফা গ্রহণ করা হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। উপাচার্যকে কাজ চালিয়ে যেতে বলেছেন শিক্ষামন্ত্রী।

বৃহস্পতিবার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বি টি রোড ক্যাম্পাসে বসন্ত উৎসব পালিত হয়। সেখানেই বেশ কয়েকজন তরুণ-তরণীর পিঠে ও বুকে আঁকা ছিল অশ্লীল শব্দ। যা ওই দিন সন্ধ্যা থেকেই সোশাল মিডিয়ায় হুহু করে ছড়িয়ে পড়ে। শুরু হয় প্রবল সমালোচনা। চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই সামনে আসে ওই তরুণ-তরুণীদের পরিচয়। জানা যায় তারা কেউই রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া নয়। বিতর্কের মাঝেই শুক্রবার পাঁচ অভিযুক্ত ক্ষমা চাইতে হাজির হয়ে যায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। মুখ ঢেকে বসে থাকতে দেখা যায় ওই তরুণ-তরুণীদের।

আরও পড়ুন: কিছু অমানুষের জন্য রবীন্দ্রভারতীর বসন্ত উৎসব ঐতিহ্য হারাতে পারে না: নুর

রবীন্দ্রভারতকাণ্ডে এরপরই নৈতিক দায় নিয়েছিলেন উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী। বলেছিলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতির পরিপন্থী কাজ করার চেষ্টা করেছে কিছু পড়ুয়া। এরা কেউই বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী নন। পুলিশে অভিযোগ জানানো হয়েছে। অভিযুক্তদের চিহ্নিত করে দ্রুত পদক্ষেপের আর্জি জানিয়েছি। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ কমিটিতে বসন্ত উৎসবের ভবিষ্যৎ নিয়ে আলোচনা হবে।’ অবশেষে শুক্রবার রাতে অশ্লীলতাকাণ্ডে নৈতিক দায় স্বীকার করে ইস্তফা দেন উপাচার্য। তবে, একাধিকবার চেষ্টা সত্ত্বেও তাঁকে যোগাযোগাযোগ করা সম্ভব হয়নি।

আরও পড়ুন: অশ্লীলতার দায় বড় দায়, বিশেষত এ রাজ্যে

উপাচার্যের ইস্তফা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, ‘পদত্যাগপত্র গৃহীত হয়নি। উপাচার্যের সঙ্গে ফোনে কথা হয়েছে। আমি বলেছি নৈতিকতার দায়ে উপাচার্য কেন একা নেবেন? এটা কারোর ব্যক্তিগত বিষয় নয়। উপাচার্যকে কাজ চালিয়ে যেতে বলেছি।’ রবীন্দ্রভারতীতে অশ্লীলতায় অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে বলেও এদিন জানান শিক্ষামন্ত্রী।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Rbu vc sabyasachi basu roychowdhury resigns after uproar over distortion of tagore songs

Next Story
চালকের আসনে মেয়ে, গেটে দাঁড়িয়ে বাবার হাঁক “আস্তে লেডিস আছে”
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com