scorecardresearch

ফের লন্ডন ফেরৎ কলকাতাবাসী করোনা আক্রান্ত

এর আগে গত মঙ্গলবার কলকাতায় প্রথম করোনা আক্রান্তের হদিশ মিলেছিল।

কলকাতায় দ্বিতীয় করোনা আক্রান্তের হদিশ।

কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ২। শহরের দ্বিতীয় করোনা আক্রান্ত বছর বাইশের তরুণ বালিগঞ্জের বাসিন্দা বলে জানা গিয়েছে। বর্তমানে সে বেলেঘাটা আইডি হাসপাতালের আইসোলেশনে ভর্তি রয়েছেন।

গত ১৩ মার্চ লন্ডন থেকে কলকাতায় ফেরেন ওই তরুণ। এরপর থেকে ১৬ তারিখ পর্যন্ত ছিলেন হোম কোয়ারেন্টাইনে। পরে ওই তরুণের জ্বর হওয়ায় ১৭ মার্চ তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। সোয়াব টেস্টে তাঁর শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি দেখা গিয়েছে। নাইসেড সূত্রে খবর এমনটাই। শুক্রবার বিকেলে এই বিষয়ে নিশ্চিৎ হওয়া যাবে। তাঁর পরিবারের সদস্যদেরও কোয়ারান্টাইনে রাখার সিদ্ধান্ত হয়েছে।

সূত্রের খবর, কলকাতার তরুণের দুই সহপাঠীও কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে যথাক্রমে চণ্ডীগড় ও ছত্তিসগড়ের হাসপাতালে চিকিৎসাধীন।

এর আগে গত মঙ্গলবার কলকাতায় প্রথম করোনা আক্রান্তের হদিশ মিলেছিল। ওই তরুণও লন্ডন থেকেই শহরে ফিরেছিলেন। টালিগঞ্জের বাসিন্দা ওই তরুণ বর্তমানে বেলেঘাটা আইডি-তে ভর্তি। তাঁর মা রাজ্য সরকারের এক উচ্চপদস্থ আমলা। হাসাপাতাল সূত্রে জানা গিয়েছে টালিগঞ্জের তরুণের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল। তাঁর পরিবারের অন্য যাঁরা কোয়ারেন্টাইনে ছিলেন তাঁদের শরীরেও মারণ ভাইরাসের জীবাণু নেই।

আরও পড়ুন: ভারতে করোনা আক্রান্ত বেড়ে ১৯৫

চিকিফৎসকরা জানিয়েছেন, মারণভাইরাসে প্রবীণ ও শিশুদের আক্রান্ত হওয়ায় সম্ভাবনা প্রবল। তাই তাদের বেশি সতর্ক হতে হবে। তবে কলকাতায় দুই তরুণের শরীরে মিলেছে কোভিড-১৯ জীবাণু। তবে উল্লেখ্য যে, এই দু’জনেই বিদেশ ফেরৎ।

করোনা পরিস্থিতি মোকাবিলায় বেলেঘাটা আইডি হাসপাতালের বেড সংখ্য়া বাড়িয়ে ১০০ করা হয়েছে। বাঙুর হাসপাতালের বেড সংখ্যা ১৫০ করা হচ্ছে। আরজি করে নাইট শেল্টারে ৫০টি বেডের ব্যবস্থা করা হচ্ছে। বৃহস্পতিবার নবান্নে হাসপাতালগুলির সঙ্গে বৈঠকে একথা জানান মমতা। মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘সব হাসপাতালকে নিয়ে হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করা হচ্ছে’। মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘আগামী ২ সপ্তাহ খুব গুরুত্বপূর্ণ। আমরা সকলে দিনরাত কাজ করছি। কেউ আতঙ্কিত হবেন না’। তাঁর পরামর্শ, ‘কোনও ডাক্তার বিদেশ থেকে ফিরলে দয়া করে পরীক্ষা করান’।

এছাড়াও মুখ্যমন্ত্রী জানিযে দেন, করোনা পরিস্থিতিতে বাংলায় দোকানপাট-বাজার খোলা থাকবে। দোকান-বাজার বন্ধ নিয়ে যাঁরা গুজব রটাচ্ছেন, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার বার্তা দিয়েছেন মমতা। ‘গুজব রটালে পুলিশকে কঠোর ব্যবস্থা নিতে হবে’, বৃহস্পতিবার নবান্নে বৈঠকে এমন নির্দেশই দিলেন মুখ্যমন্ত্রী।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Second youth in kolkata coronavirus infected hospitalised beliaghata at id