বড় খবর

Coronavirus Situation Highlights: ভারতে করোনা আক্রান্ত বেড়ে ২৩৬

ইতিমধ্যেই ভারতে মৃত্যুর সংখ্যা ৪। আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে।

Coronavirus (COVID-19)
ভারতে করোনা আতঙ্ক। এক্সপ্রেস ফোটো- প্রবীণ খান্না
ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২৩৬। মারণ ভাইরাসে এদেশে মৃত্যুর সংখ্যা ৪। এদিকে কলকাতাতেও দ্বিতীয় করোনা আক্রান্তের হদিশ মিলেছে। ২৩ বালিগঞ্জবাসী ওই তরুণ ১৩ই মার্চ লন্ডন থেকে ফিরেছে বলে জানা গিয়েছে। জ্বর ও সর্দি-কাশিতে কাবু হওয়ায় তাঁর শারীরিক পরীক্ষা করা হয়। নাইসেডের পরীক্ষায় ওই তরণ করোনা পজিটিভ বলে জানা গিয়েছে। আপাতত বেলেঘাটা আইডি-তে ভর্তি রয়েছেন ওই তরুণ। তাঁর বাড়ি লোকেদেরও কোয়ারেন্টাইন করা হয়েছে।

বাংলায় করোনা আক্রান্ত প্রথম তরুণ বর্তমানে স্থিতিশীল। তাঁর অভিভাবক, গাড়ির চালকের শারীরিক পরীক্ষাতেও মারণ জীবাণু ধরা পড়েনি। তবে তাঁরা রাজারহাটে কোয়ারেন্টাইনে রয়েছেন। করোনার ভয়ে রাজ্যের বাজারগুলি বন্ধ করা হতে পারে বলে গুজব রয়েছিল। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী স্পষ্ট করে জানিয়ে দেন যে, করোনা পরিস্থিতিতে বাংলায় দোকানপাট-বাজার খোলা থাকবে। তাঁর হুঁশিয়ারি, যাঁরা গুজব রটাচ্ছেন, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

করোনা আতঙ্কে কাঁপছে গোটা দেশ। এই পরিস্থিতিতে আগামী রবিবার ১৪ ঘন্টার জন্য জনতা কার্ফুর ঢাক দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। দিল্লি হাইকোর্টে কেন্দ্র জানিয়েছে যে, ইরানে বসবাসকারী ১,৫২৪ ভারতীয়ের মধ্যে ২৯৮ জনের শরীরে করোনাভাইরাস মিলেছে। রাজ্যেও একাধিক সতর্কতামূলক পদক্ষেপ করা হয়েছে। বেলেঘাটা আইডি, বাঙুর, আরজি করে শয্যা সংখ্যা বৃদ্ধির ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

Read in English

Live Blog

Coronavirus Situation in India, West Bengal, Kolkata Highlights. করোনা সংক্রান্ত সব খবরের আপডেটস-এর জন্য চোখ রাখুন এখানে।














22:39 (IST)20 Mar 20





















দেশে করোনায় আক্রান্ত বেড়ে ২৩৬

লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্য়া। ভারতে করোনা আক্রান্তের সংখ্য়া ছুঁল ২৩৬।

20:50 (IST)20 Mar 20





















রবিবার কার্যত ট্রেন বন্ধ

করোনা মোকাবিলায় রবিবার জনতা কার্ফুর ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার জনতা কার্ফু চলাকালীন কোনও যাত্রীবাহী ট্রেন চলবে না, বিবৃতি দিয়ে জানাল রেল।

20:18 (IST)20 Mar 20





















স্বেচ্ছা কোয়ারেন্টাইনে তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন

20:15 (IST)20 Mar 20





















করোনায় জরুরি সতর্কীকরণ কলকাতা পুলিশের

20:04 (IST)20 Mar 20





















ভারতে করোনা আক্রান্ত বেড়ে ২২৩

দেশে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্য়া। এখনও পর্যন্ত ভারতে করোনা আক্রান্ত ২২৩। করোনা পরিস্থিতি নিয়ে আজ মুখ্য়মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

14:52 (IST)20 Mar 20





















মুম্বই ‘শাট ডাউনে’র হুঁশিয়ারি

করোনা মোকাবিলায় জমায়েত না করার পরামর্শ দেওয়া হয়েছে। প্রয়োজন ছাড়া মানুষদের বারির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। কিন্তু, তবুও মহারাষ্ট্রের বিভিন্ন স্থানে জমায়েত লক্ষ্য করা যাচ্ছে। এদিন তা নিয়েই অসন্তো। প্রকাশ করেছেন মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে। হুঁশিয়ারির সুরে মন্ত্রী এদিন জানিয়েছেন যে, আগামী ৪৮ ঘন্টায় রাজ্যের করোনা পরিস্থিতি পর্য়ালোচনা করা হবে। জরুরী পরিষেবার সঙ্গে যুক্তদের বাদ দিয়ে মানষকে বাড়িতে থাকতে বলা হচ্ছে। তবুও জমায়েত কমছে না। এই পরিস্থিতি চললে মুম্বইকে ‘শাট ডাউন’ করা হবে।

14:45 (IST)20 Mar 20





















দিল্লিতে শপিং মল বন্ধের নির্দেশ

রাজধানীতে আগেই স্কুল ও রেস্তারাঁ বন্ধের ঘোষণা করা হয়েছিল। এবার দিল্লির শপিং মলগুলিও বন্ধ থাকবে। শুক্রবার এই নির্দেশ দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। করোনা আতঙ্কের জেরবার রাজধানীর মুদিখানা, ওষুধ ও সবজির দোকানগুলো।

14:34 (IST)20 Mar 20





















শহরে করোনা আতঙ্ক

করোনায় ত্রস্ত কলকাতা। শুক্রবারই শহরের দ্বিতীয় করোনা আক্রান্তের হদিশ মিলেছে। আতঙ্কে রাজপথ ফাঁকা। প্রয়োজন ছাড়া কেউ পথে বেরোচ্ছেন না। কলকাতায় জুম্মার নমাজেও মাস্ক পরে প্রার্থনা করতে দেখা যায়। রাস্তার মোড়ে মোড়ে মাস্ক পরে যান নিয়ন্ত্রণ করছে পুলিশ।

ছবি: শশী ঘোষ

13:37 (IST)20 Mar 20





















চুচূড়ায় আইসোলেশন ইটালি ফেরৎ যুবক

ইটালি থেকে গত ৯ মার্চ বাড়ি ফিরেছিলেন চুচূড়া স্টেশন রোডের বাসিন্দা বছর পঁচিশের যুবক। তারপরই জ্বরে আক্রান্ত হন তিনি। বর্তমানে ওই যুবককে চুচূড়া ইমামবাড়া হাসপাতালের আইসলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। আপাতত পর্যবেক্ষণে রয়েছেন তিনি। কর্মসূত্রে ওই যুবক ইটালিতে থাকেন।

ইটালিতে করোনা মহামারী প্রকোপ চিনের পরেই। ফলে ছুটি নিয়ে তিনি চুচূড়ার বাড়িতে ফেরেন। তাঁর আগমনের খবরে পাড়া প্রতিবেশীরা ক্ষুব্ধ ছিলেন। প্রতিবেশীরাই স্বাস্থ্য দফতরে খবর দেন। দিন কয়েক বাড়িতে থাকার পর ওই যুবককে এই হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এ বিষয়ে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক শুভ্রাংশু চক্রবর্তী জানান , ইটালি ফেরৎ যুবককে আমরা পর্যবেক্ষণ করছি। লালারস আইডি হাসপাতালে পাঠানো হয়েছে। রিপোর্ট হয় তার অপেক্ষায় রয়েছি।’

11:24 (IST)20 Mar 20





















ভারতে করোনা আক্রান্ত ১৯৫

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে যে, ভারতে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্য়া ১৯৫। এর মধ্যে ৩২ জন বিদেশী রয়েছেন। এখনও পর্যন্ত দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে ৪ জনের মৃত্যু হয়েছে। কর্নাটক, দিল্লি, মুম্বই ও পাঞ্জাবে এক জন করে ব্যক্তির মৃত্যু হয়েছে।

10:11 (IST)20 Mar 20





















বাংলায় দ্বিতীয় করোনা আক্রান্তের হদিশ

বাংলার দ্বিতীয় করোনা আক্রান্ত বলিগঞ্জের তরুণ। সে গত ১৩ই মার্চ লন্ডন থেকে কলকাতায় ফিরেছে বলে জানা গিয়েছে। জ্বর ও সর্দি-কাশিতে কাবু হওয়ায় তাঁর শারীরিক পরীক্ষা করা হয়। নাইসেডের পরীক্ষায় ওই তরণ করোনা পজিটিভ বলে জানা গিয়েছে। আপাতত বেলেঘাটা আইডি-তে ভর্তি রয়েছেন ওই তরুণ। তাঁর বাড়ি লোকেদেরও কোয়ারেন্টাইন করা হয়েছে। 

09:05 (IST)20 Mar 20





















করোনা পরিস্থিতি মোকাবিলায় বাংলায় বিশেষ উদ্যোগ

বাংলায় করোনা পরিস্থিতি মোকাবিলায় বেলেঘাটা আইডি হাসপাতালের বেড সংখ্যা বাড়িয়ে ১০০ করা হল। বাঙুর হাসপাতালের বেড সংখ্যা ১৫০ করা হচ্ছে। আরজি করে নাইট শেল্টারে ৫০টি বেডের ব্যবস্থা করা হচ্ছে। বৃহস্পতুবার নবান্নে হাসপাতালগুলির সঙ্গে বৈঠকে একথা জানান মমতা। মুখ্যমন্ত্রী আরও বলেন, ”সব হাসপাতালকে নিযে হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করা হোক”।

মুখ্যমন্ত্রী আরও বলেন, ”আগামী ২ সপ্তাহ খুব গুরুত্বপূর্ণ। আমরা সকলে দিনরাত কাজ করছি। কেউ আতঙ্কিত হবেন না”। মমতা আরও বলেন, ”কোনও ডাক্তার বিদেশ থেকে ফিরলে দয়া করে পরীক্ষা করান”। বিস্তারিত পড়ুন

09:02 (IST)20 Mar 20





















প্রধানমন্ত্রীর ডাকা জনতা কারফিউ কী?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে আগামী রবিবার ২২ মার্চ জনতা কার্ফুয়ের ডাক দিয়েছেন। তিনি বলেছেন, এই কার্ফু ভারতের জনতার দ্বারা, জনতার জন্য। রবিবার সকাল সাতটা থেকে রাত নটা পর্যন্ত এই কারফিউ হবে বলে জানিয়েছেন তিনি। জেনেনিন এই কার্ফু আসলে কী?

প্রধানমন্ত্রী মোদী বলেছেন এই কার্ফু সকলের জন্য লাগু হবে। সমস্ত নাগরিককে বাড়ির মধ্যে থাকার অনুরোধ করেছেন তিনি। তিনি বলেন, যাঁরা জরুরি ও আপৎকালীন পরিষেবায় যুক্ত তাঁরা প্রত্যাশিতভাবে তাঁদের নির্দিষ্ট ভূমিকাই পালন করবেন। বিস্তারিত পড়ুন

08:59 (IST)20 Mar 20





















করোনায় বাংলায় দোকান-বাজার খোলা থাকবে: মুখ্যমন্ত্রী

করোনা পরিস্থিতিতে বাংলায় দোকানপাট-বাজার খোলা থাকবে। বৃহস্পতিবার নবান্নে বৈঠকে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দোকান-বাজার বন্ধ নিয়ে যাঁরা গুজব রটাচ্ছেন, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার বার্তা দিয়েছেন মমতা। ‘গুজব রটালে পুলিশকে কঠোর ব্যবস্থা নিতে হবে’, বৃহস্পতিবার নবান্নে বৈঠকে এমন নির্দেশই দিলেন মুখ্যমন্ত্রী।

করোনা আবহে দোকানপাট বন্ধ হতে পারে বলে আশঙ্কায় বঙ্গবাসী। এই প্রেক্ষিতে মমতা এদিন বলেন, ”দোকানপাট খোলা থাকবে, বাজার চলবে, না হলে খাব কী!” মমতা আরও বলেন, ”সীমান্ত সিল হলেও পণ্য মজুত রয়েছে”।

এ প্রসঙ্গে এদিন মমতা আরও বলেন, ”কেউ কেউ গুজব রটাচ্ছে বাজারে জিনিস পাবেন না, এটা করা যাবে না। যারা গুজব রটাবে পুলিশ ব্যবস্থা নেবে। কিন্তু ব্যবস্থা নিতে গিয়ে কাউকে হেনস্থা করা যাবে না”। বিস্তারিত পড়ুন

08:57 (IST)20 Mar 20





















রবিবার দেশে জনতা কার্ফু, ঘোষণা মোদীর

করোনা মোকাবিলায় দেশে জনতা কার্ফু ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ”রবিবার সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত সমস্ত দেশবাসীকে জনতা কার্ফু পালন করতে হবে। এ সময় কেউ বাড়ি থেকে বেরোবেন না। নিজেদের বাড়িতে থাকবেন। জনগণের জন্য জনতা কার্ফু। রবিবার সকালে সাইরেন বাজিয়ে জনতা কার্ফুর সূচনা করুক রাজ্যগুলো”, জাতির উদ্দেশে ভাষণে ঘোষণা প্রধানমন্ত্রীর।

মোদী বলেন, ”আপনারা যদি ভাবেন আপনি করোনা আক্রান্ত হবেন না, তাই সব জায়গায় ঘুরে বেড়াবেন, তাহলে তা ঠিক নয়। আপনি নিজে বিপদ ডেকে আনছেন। এই ক’টা দিন খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোবেন না। বাড়িতে থেকে প্রয়োজনীয় কাজ করুন। ভিড়ভাট্টা এড়িয়ে চলুন। অফিসের কাজ বাড়িতেই করুন”। বিস্তারিত পড়ুন

08:53 (IST)20 Mar 20





















২২ মার্চ থেকে বন্ধ আন্তর্জাতিক উড়ান

এক প্রেস বিজ্ঞপ্তিতে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ২২ মার্চ থেকে এক সপ্তাহের জন্য ভারতে অবতরণ করবে না কোনও আন্তর্জাতিক উড়ান। তবে ২১ মার্চ এয়ার ইন্ডিয়ার একটি 787-Dreamliner উড়ে যাবে রোমে, সেখানে আটকে পড়া ছাত্রছাত্রী এবং অন্যান্য ভারতীয় নাগরিকদের উদ্ধার করতে।

08:52 (IST)20 Mar 20





















ভারতে করোনায় মৃত্যু বেড়ে ৪

ভারতে নভেল করোনাভাইরাসের (COVID-19) চতুর্থ বলি হলেন পাঞ্জাবের নওয়ানশহর জেলার এক ৭০ বছরের বৃদ্ধ, যিনি জার্মানি থেকে ইতালি হয়ে দেশে ফেরেন সপ্তাহ দুয়েক আগে। ডায়াবেটিস এবং হাইপারটেনশনে ভুগছিলেন ওই বৃদ্ধ, এবং বুধবার তাঁর মৃত্যুর পর স্বাস্থ্যকেন্দ্রে পরীক্ষা করা হলে তাঁর দেহে মেলে করোনার জীবাণু। তাদের শেষ আপডেটে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ভারতে মোট COVID-19 আক্রান্তের সংখ্যা ১৭৩, এঁদের মধ্যে ১৯ জন সুস্থ হয়ে উঠেছেন। ভারতে এখনও অভ্যন্তরীণ সংক্রমণের কোনও চিহ্ন পাওয়া যায় নি বলেই জানিয়েছে মন্ত্রক।

বেনজির করোনা পরিস্থিতিতে রাজ্য সরকারগুলিকে একগুচ্ছ সুপারিশ পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। এখানেই বলা হয়েছে, প্রবীণ নাগরিক বিশেষত ৬৫ বছরের উপর যাঁদের বয়স এবং ১০ বছরের কম বয়সীরা যেন মূলত বাড়িতেই থাকেন। নির্দেশিকা জারি করে এই বিষয়টি লাগু করার কথা বলা হয়েছে কেন্দ্রীয় সুপারিশে।

করোনাভাইরাসের দাপটে এবার দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দিয়েছে আইসিএসসি বোর্ড। ১০ দিনের জন্য উক্ত পরীক্ষায় স্থগিতাদেশ দিয়েছে আইসিএসসি বোর্ড। বুধবার এই নির্দেশের পরই ১৯ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বোর্ড পরীক্ষায় স্থগিতাদেশ দিয়েছে সিবিএসসি। আরও বলা হয়েছে, ৩১ মার্চের মধ্যে “পরিস্থিতি পুনর্বিবেচনা করে” পরীক্ষার নতুন নির্ঘণ্ট প্রকাশিত হবে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus situation covid 19 rises in india west bengal kolkata beliaghata id hospital live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com