প্যান্ডেলে সত্যিই আজানের সুর? ‘ধর্মনিরপেক্ষ’ দুর্গাপুজো ঘিরে বিতর্ক

"কিছু মানুষ হিন্দু, খ্রীষ্টানদের বার্তা স্বচ্ছন্দে উপেক্ষা করে, কেবল উর্দুতে দেওয়া বার্তা নিয়ে বিতর্ক সৃষ্টি করছেন। যেটা বলা হচ্ছে যে, দুর্গাপুজোয় আজান বাজানো হচ্ছে, তা সম্পূর্ণ মিথ্যা এবং ভ্রান্ত।"

By: Kolkata  Published: October 6, 2019, 2:40:31 PM

‘ধর্মনিরপেক্ষ পুজো’ থিম করে কোপের মুখে পড়ল কলকাতার বেলেঘাটা ৩৩ পল্লীর পুজো। অভিযোগ, পুজোর মধ্যেই প্যান্ডেলে আজানের সুর বাজিয়ে ধর্ম নিয়ে এক ভিন্ন বাতাবরণ তৈরি করছে এই পুজো। বেলেঘাটার এই পুজোকে ঘিরে ঝড় বয়ে গেছে সোশ্যাল মিডিয়াতেও। ইতিমধ্যেই এই পুজোর বিরুদ্ধে সুর চড়িয়ে পুলিশে অভিযোগ দায়ের করেছেন আইনজীবী শান্তনু সিংহ। ৩৩ পল্লী ক্লাবের কর্মকর্তা, ক্লাব সম্পাদক মিলিয়ে প্রায় ১০ জনের বিরুদ্ধে অভিযোগ করেছেন শান্তনুবাবু।

সম্প্রীতির বার্তা দিতে গিয়ে ক্ষোভের মুখে এই পুজো। ছবি: পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস

আরও পড়ুন: অষ্টমীতে কেন করা হয় কুমারী পুজো? একনজরে সময়-তিথি

পুলিশকে লেখা চিঠিতে শান্তনু সিংহর বক্তব্যের সারমর্ম হলো, “এই ব্যক্তিরা দুর্গাপুজোর প্যান্ডেলে আজান চালিয়ে স্পষ্টভাবেই  পশ্চিমবঙ্গের শান্তি বিঘ্নিত করার পরিকল্পনা করছেন। বিশ্ব হিন্দু পরিষদের কাছ থেকে আমার কাছে এই ভিডিওটি আসে। এই ভিডিওটিতে স্পষ্টতই দেখা যাচ্ছে যে দুর্গাপূজা প্যান্ডেলে আজান বাজিয়ে সমাজের নিয়মের বিরুদ্ধে গিয়ে হিন্দুদের ধর্মীয় বিশ্বাস এবং অনুভূতিকে আঘাত করা হচ্ছে। সমগ্র ঘটনায় এই ক্লাবের কর্মকর্তারাই দায়ী।” পুরো ঘটনাটি নিয়ে পুলিশের তরফে এখনও কোনওরকম মন্তব্য করা হয়নি। সূত্রের খবর, পুলিশের সাইবার সেলের তরফে এই প্যান্ডেলকে ঘিরে করা যাবতীয় ভিডিও পোস্টের উপর নজর রাখা হচ্ছে।

আরও পড়ুন: ফিরিয়ে দাও আমার ভবানীপুরের পাড়ার পুজো

অন্যদিকে, পুজো উদ্যোক্তাদের কথায়, তাঁদের এবছরের থিম ‘আমরা এক। একা নয়’। সমস্ত ধর্মের মধ্যে বিভেদ মিটিয়ে শান্তি ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই ছিল এবারের ভাবনা। বেলেঘাটা ৩৩ পল্লীর সম্পাদক পরিমল দে বলেন, “এটি নিয়ে অকারণে রাজনীতি করা হচ্ছে। কলকাতায় দুর্গাপুজোর থিমের ভাবনা এসেছিল সামাজিক বার্তা দেওয়ার উদ্দেশ্যেই। আমরা আমাদের থিম ‘আমরা এক, একা নয়’-এ গির্জা, মন্দির, মসজিদের প্রতীকও ব্যবহার করেছি এটা বোঝাতে, যে আমরা সবাই এক। আমাদের মূল উদ্দেশ্যই ছিল ধর্মের উপরে মানবতাকে প্রতিষ্ঠা করা।”

ওই মণ্ডপে দর্শনার্থীদের পুজোটির থিম সম্পর্কে অবগত করতে একটি ভিডিও দেখানো হচ্ছে। পরিমলবাবু বলেন, “কিছু মানুষ হিন্দু, খ্রীষ্টানদের বার্তা স্বচ্ছন্দে উপেক্ষা করে, কেবল উর্দুতে দেওয়া বার্তা নিয়ে বিতর্ক সৃষ্টি করছেন। যেটা বলা হচ্ছে যে, দুর্গাপুজোয় আজান বাজানো হচ্ছে, তা সম্পূর্ণ মিথ্যা এবং ভ্রান্ত।” এই ঘটনা নিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ অফিসার বলেন, “এখনও পর্যন্ত কারুর নামে এফআইআর দায়ের করা হয় নি।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Secular durga puja pandal leads to social media outrage triggers complaint

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement