scorecardresearch

বড় খবর

অষ্টমীতে কেন করা হয় কুমারী পুজো? একনজরে সময়-তিথি

শুক্লাষ্টমীর বিশেষ মাহেন্দ্রক্ষণে দেবী দুর্গার সন্ধিপুজো হয়। ১০৮টি পদ্ম ও ১০৮ প্রদীপে মায়ের সন্ধ্যারতি হয়। পুরান মতে অষ্টমীর সন্ধিক্ষণেই দেবী দুর্গা চন্ড ও মুন্ড নামে দুই অসুরকে বধ করেছিলেন।

kumari
দুর্গাপুজোর অষ্টমী তিথিতে কুমারী পুজো।
আজ অষ্টমী, দুর্গাপুজোর মধ্যভাগ। এই উৎসবকে নিয়ে বাঙালির উন্মাদনা কমে না কখনও। অষ্টমীর পুজো শেষে মণ্ডপে মণ্ডপে পুষ্পাঞ্জলি। উদাত্ত কণ্ঠে স্তোত্রপাঠ। বেলা গড়ালেই সন্ধি পুজো।

সন্ধিপুজো কখন হয়ে থাকে?

অষ্টমী তিথি বিদায় ও নবমী তিথির আগমন সময়ই ‘সন্ধি’। শুক্লাষ্টমীর বিশেষ মাহেন্দ্রক্ষণে দেবী দুর্গার সন্ধিপুজো হয়। ১০৮ পদ্ম ও ১০৮ প্রদীপে মায়ের সন্ধ্যারতি হয়। পুরান মতে অষ্টমীর সন্ধিক্ষণেই দেবী দুর্গা চন্ড ও মুন্ড নামে দুই অসুরকে বধ করেছিলেন। তাই এই সময়েই দেবী চামুন্ডারূপে আবির্ভূতা হন।

এ বছর অষ্টমী পুজোর সময়, ক্ষণ, তিথি জেনে নিন একনজরে-

মহাষ্টমী-  ১৮ আশ্বিন/ ৬ অক্টোবর (দুপুর ২ টা ২১ মিনিট পর্যন্ত)। সন্ধি পুজোর সময় হল অষ্টমীর দুপুর ১ টা ৫৭ মিনিট থেকে দুপুর ২ টো ৪৫ মিনিট পর্যন্ত।

এদিনই হয়ে থাকে কুমারী পুজোও। অষ্টমী পুজো নিয়ে আরও বেশ কয়েকটি কথা প্রচলিত রয়েছে। জানা যায় রামচন্দ্র যখন মায়ের অকালবোধন করছিলেন তখন দেবীদহ থেকে ১০৮টি পদ্ম আনার কথা বলেছিলেন হনুমানকে। কিন্তু দেবীদহে ১০৭টির বেশি পদ্ম ছিলনা। তখন রামচন্দ্র নিজের চক্ষু উপরে তা দিয়েই দেবীর পুজো করার সিদ্ধান্ত নেন। তখন দেবী আবির্ভূতা হয়েছিলেন।

আরও পড়ুন: Durga puja 2019 Live Updates: আজ মহাষ্টমী, পুজোর আনন্দে জমজমাট বাংলা

অষ্টমীতে কুমারী পুজো কেন হয়?

সেকালে মুনিঋষিরা কুমারীপুজোর মাধ্যমে প্রকৃতিকে পুজো করতেন। প্রকৃতি মানে নারী। সেই প্রকৃতিরই আর এক রূপ কুমারীদের মধ্যে দেখতে পেতেন তাঁরা। তাঁরা বিশ্বাস করতেন মানুষের মধ্যেই রয়েছে ঈশ্বরের প্রভাব। কারণ মানুষ চৈতন্যযুক্ত। আর যাঁদের সৎ মন কলুষতামুক্ত, তাঁদের মধ্যে আবার ঈশ্বরের প্রকাশ প্রকট। কুমারীদের মধ্যে এই গুণগুলি থাকে মনে করেই তাদের বেছে নেওয়া হয় এই পুজোর দেবী হিসেবে। পুজো করা হয় অষ্টমী তিথিতে।

কারা কুমারী পুজোর যোগ্য?

শাস্ত্র অনুসারে সাধারণত এক বছর থেকে ১৬ বছরের অজাতপুষ্প সুলক্ষণা কুমারীকে পুজোর উল্লেখ রয়েছে। ব্রাহ্মণ অবিবাহিত কন্যা অথবা অন্য গোত্রের অবিবাহিত কন্যাকেও পুজো করার বিধান রয়েছে। বয়স অনুযায়ী কুমারীদের বিভিন্ন নামেও অভিহিত করা হয়।

এক বছরের মেয়ে ‘সন্ধ্যা’, সাত বছরের মেয়ে ‘মালিনী’, বারো বছরের কন্যা ‘ভৈরবী’ এবং ষোলে বছরের মেয়েক ‘অম্বিকা’ নামে ডাকা হয়। এই পুজো দেখতে দর্শনার্থীদের ঢল নামে সাবেকি বাড়ির পুজোয় বা  মণ্ডপে মণ্ডপে।

আরও পড়ুন: অষ্টমীতেও বৃষ্টির ভ্রুকুটি

তবে যে লোককথা বা পুরানকথাই প্রচলিত থাকুক না কেন বাঙালির এই উৎসবের সবথেকে গুরুত্বপূর্ণ অংশ এই অষ্টমীর পুষ্পাঞ্জলি ও সন্ধিপুজোর আরতি। কুমারী পুজোও প্রচলিত এই সময়ে। প্রধানত বয়ঃসন্ধিতে না পৌঁছনো কিশোরীদের দেবী রূপে পুজো করা হয়। কথিত রয়েছে কুমারী রূপেই কোলাসুরকে বধ করেছিলেন দেবী।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Durga puja 2019 ashtami sandhi puja date time significance wishes kumari puja live updates