তীব্র গরমে তেষ্টা মেটাবে ঠান্ডা জল, রাস্তার ধারে ফ্রিজ বসালেন আলিমুদ্দিন স্ট্রিটের তৌসিফ

মানুষের কটূক্তির তোয়াক্কা না করেই সমাজের উদ্দেশ্যে কাজ করতে চান তৌসিফ রহমান।

To serve cold water in summer, Kolkata Youth installs fridge beside road
মহম্মদ তৌসিফ রহমান নামে এই যুবক এক অভিনব উদ্যোগ নিয়েছেন। রাস্তার ধারে বসিয়েছেন আস্ত একটা ফ্রিজ। এক্সপ্রেস ফটো- শশী ঘোষ

এই প্রচণ্ড গরমে রাস্তায় বেরিয়ে সকলেরই প্রায় নাজেহাল অবস্থা। রাস্তায় ক্লান্ত মানুষগুলো শুধু একটু জলের আশায় সাংঘাতিক কষ্টের মুখে পড়েন। বেশিরভাগ গরিব মানুষ যাঁরা প্রতিদিনের গরমে রাস্তাঘাটে ঘুরে বেরিয়ে উপার্জন করেন তাঁদের স্বার্থেই কিন্তু ঠান্ডা পানীয় জলের ব্যবস্থা করেছেন কলকাতার এক যুবক। মহম্মদ তৌসিফ রহমান নামে এই যুবক এক অভিনব উদ্যোগ নিয়েছেন। রাস্তার ধারে বসিয়েছেন আস্ত একটা ফ্রিজ। সেই ফ্রিজের ঠান্ডা জল তেষ্টা মেটাচ্ছে তৃষ্ণার্তদের।

খালি রাস্তার ওপর একটা গোটা ফ্রিজ- তাতে ভর্তি জল, সরবত এবং ইদ উপলক্ষে দুধের প্যাকেট। একেবারেই বিনামূল্যে পথচলতি মানুষ জল পান করতে পারবেন। হঠাৎ কী ভেবে এই কাজ করলেন তৌসিফ? বললেন, “আমার ইচ্ছেই ছিল গরিব মানুষের জন্য কিছু করব। এই প্রচন্ড গরমে তারা ঘুরে ঘুরে রোজগার করেন, তাদের যাতে কষ্ট না হয় সেটাই ছিল আসল কারণ। হঠাৎ এক বন্ধুর পরামর্শ মতোই, এই ফ্রিজ দাঁড় করানো।”

To serve cold water in summer, Kolkata Youth installs fridge beside road
রাস্তার ফ্রিজ থেকে জল খাচ্ছেন মানুষ – এক্সপ্রেস ফটোঃ শশী ঘোষ

কিন্তু এখানেই কেন? তৌসিফের বক্তব্য, “এই জায়গাটা বেস্ট। সামনে মৌলালি, ধারে-কাছে শিয়ালদা, এদিকে সামনেই রিকশা স্ট্যান্ড রয়েছে। গ্যাসের দোকানও রয়েছে। বহু মানুষ এই রাস্তা দিয়েই আসা যাওয়া করেন, তাদের কষ্ট কমাতেই এই কাজ। অনেকেই আমায় বলেছিল, ফ্রিজের দামে কয়েকশো মাটির কলসি চলে আসবে। কিন্তু আমি কলসি দেব কেন? আমার যেখানে ক্ষমতা রয়েছে দুটি মানুষকে সাহায্য করার সেখানে ভাল জিনিসটা কেন দেব না?”

আরও পড়ুন বিশ্বাসে মেলায় ভাগ্য! শহরের ফুটপাথে ভবিষ্যদ্বাণী করেই দিন চলে অনেকের

সারাবছরই রয়েছে এই ফ্রিজ নাকি শুধুই রমজানের জন্য? উত্তরে তৌসিফ বললেন, “একেবারেই না। সারাবছর থাকবে। বর্ষাকালে এই ফ্রিজের ওপরে একটা শেড করে দেওয়ার ইচ্ছে আছে। যাতে সমস্যায় না পড়তে হয়। মানুষ যে উপকৃত হচ্ছেন এটিই অনেক।”

রাস্তার ফ্রিজ থেকে জল খাচ্ছেন মানুষ – এক্সপ্রেস ফটোঃ শশী ঘোষ

কতটা মানুষের কাছ থেকে ভালবাসা পেয়েছেন এই কাজ করে? হাসতে হাসতেই বলেন, “লোকে তো আমায় নিয়ে মজা করেছিল। আমি কেন এই কাজ করছি, কী প্রমাণ করতে চাইছি! এর আগে যখন আলিমুদ্দিন স্ট্রিটে দুর্গাপুজো করেছিলাম তখনও অনেকে অনেক কথা বলেছে। আমি মুসলমান হয়েও পুজো কী করে করছি! কিন্তু আমার থেমে থাকলে তো চলবে না। ভগবানের আশীর্বাদ বলুন কিংবা আল্লাহর রহমত – মানুষের উদ্দেশ্যে কাজ করতে পারছি এই অনেক।”

রাস্তার ফ্রিজ থেকে জল খাচ্ছেন মানুষ – এক্সপ্রেস ফটোঃ শশী ঘোষ

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: To serve cold water in summer kolkata youth installs fridge beside road

Next Story
কলকাতায় স্বস্তির কালবৈশাখী, শহরজুড়ে বৃষ্টি