scorecardresearch

বড় খবর

ব্যালট ফিরুক পুরভোটে, কমিশনকে বার্তা নবান্নের

ব্যালট ফেরানোর পাশপাশি মুসলিমদের পবিত্র মাস রমজানের সময় পুর নির্বাচন না করার আবেদনও রাজ্য নির্বাচন কমিশনকে জানানো হয় রাজ্যসরকারের তরফে।

মমতা বন্দ্যোপাধ্যায়, মমতার খবর, মমতা ব্যানার্জী, মমতা ব্যানার্জি, mamata banerjee
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি।

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) চালু হওয়ার পর থেকে রাজ্যে এত দিন পর্যন্ত পুরভোট ইভিএম মেশিনে হলেও এবার আসন্ন পুরসভা ভোট ব্যালট পেপারে করতে চেয়ে রাজ্য নির্বাচন কমিশনে বার্তা দিয়েছে তৃণমূল কংগ্রেস সরকার। যদিও এখনও এ বিষয়ে কমিশনের তরফে কিছু জানানো হয়নি। তবে ১০ ফেব্রুয়ারি তাঁদের অবস্থান জানাবে রাজ্য নির্বাচন কমিশন, সূত্র মারফত এমনটাই খবর।

আরও পড়ুন: ‘আমরা হিন্দুস্তানি, গালি দিয়ে দেশ খালি করবেন?’, শাহকে নিশানা মমতার

পুর বিভাগ ও নগরোন্নয়নের উচ্চপদস্থ এক আধিকারিক বলেন, “ব্যালট পেপারের মাধ্যমে নির্বাচন সম্পন্ন করা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নীতিগত সিদ্ধান্ত। তাঁর এই সিদ্ধান্ত তিনি নগর উন্নয়ন ও পুর বিভাগে জানিয়েছেন। আমরা সেইমতো রাজ্য নির্বাচন কমিশনে এই প্রস্তাবটি পাঠিয়ে দিয়েছি।” তবে রাজ্য নির্বাচন কমিশনের একজন উচ্চপদস্থ আধিকারিক বলেন, “পুর ভোট ব্যালট পেপারে করানো হলে আমাদের কোনও সমস্যা নেই। “১০ ফেব্রুয়ারির পরে আমরা সংরক্ষিত তালিকা-সহ সব প্রয়োজনীয় তথ্য প্রকাশ করব। এরপর আমরা নির্বাচনের দিনক্ষণ এবং তা ব্যালট পেপার বা ইভিএমএর মাধ্যমে করা হবে কি না তা নিয়ে চূড়ান্ত ঘোষণা করব। তবে অন্যথায় আমাদের ব্যালট পেপারের মাধ্যমে নির্বাচন পরিচালনায় কোনও সমস্যা নেই। ”

আরও পড়ুন: বিজেপির ‘পাশে দাঁড়ালেন’ অধীর চৌধুরী, পদ্ম অফিস ভাঙচুর নিয়ে তুলকালাম মুর্শিদাবাদ

উল্লেখ্য, রাজ্যে পঞ্চায়েত নির্বাচন ব্যালট পেপারের মাধ্যমে অনুষ্ঠিত হয়ে থাকে। যদিও এতদিন পুরভোটে ইভিএমই ব্যবহৃত হয়ে এসেছে। ব্যালট ফেরানোর পাশপাশি মুসলিমদের পবিত্র মাস রমজানের সময় পুর নির্বাচন না করার আবেদনও রাজ্য নির্বাচন কমিশনকে জানানো হয় রাজ্যসরকারের তরফে। এপ্রিলের মাঝামাঝি এই নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন এমনটাই খবর।

Read the story in English

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Trinamool congress govt asks poll panel to use ballot papers in municipal polls